Tipra Motha: তিপ্রা মোথা প্রধানকে ফোন শাহের, জনজাতি স্বার্থরক্ষায় মধ্যস্থতাকারী নিয়োগের আশ্বাস

Amit Shah: শাহ তিপ্রা মোথা প্রধানকে কেন্দ্রীয় মধ্যস্থতাকারী নিয়োগের বিষয়টি জানান। ২৭ মার্চের মধ্যে তা নিয়োগ করা হবে বলেও জানিয়েছেন অমিত শাহ।

Tipra Motha: তিপ্রা মোথা প্রধানকে ফোন শাহের, জনজাতি স্বার্থরক্ষায় মধ্যস্থতাকারী নিয়োগের আশ্বাস
প্রদ্যোৎকে ফোন শাহের
Follow Us:
| Edited By: | Updated on: Mar 23, 2023 | 3:20 PM

আগরতলা: ত্রিপুরার রাজনীতিতে ফের জনজাতি সম্প্রদায়ের স্বার্থরক্ষার প্রসঙ্গ। জনজাতিদের দাবি পূরণে মধ্যস্থতাকারী নিয়োগ করবে কেন্দ্রীয় সরকার। এমনই আশ্বাস এল জনজাতিদের নিয়ে লড়াই করা ত্রিপুরার রাজনৈতিক দল তিপ্রা মোথার কাছে। তিপ্রা মোথার চেয়ারম্যান প্রদ্যোৎ মাণিক্য দেব বর্মাকে বৃহস্পতিবার ফোন করেছিলেন কেন্দ্রীয় স্বরাষ্ট্রমন্ত্রী অমিত শাহ। জানা গিয়েছে, প্রদ্যোৎ দেববর্মা গত কয়েক দিন ধরে অসুস্থ। শাহ ফোন করে প্রদ্যোতের শরীরের ব্যাপারে খোঁজ নেন। অন্যান্য ব্যাপারেও কথা বলেন। এর পরই জনজাতিদের দাবি পূরণের বিষয়টি উঠে আসে। তখনই শাহ তিপ্রা মোথা প্রধানকে কেন্দ্রীয় মধ্যস্থতাকারী নিয়োগের বিষয়টি জানান। ২৭ মার্চের মধ্যে তা নিয়োগ করা হবে বলেও জানিয়েছেন অমিত শাহ। শাহের এই প্রতিশ্রুতির কথা নিশ্চিত করেছেন।

জনজাতি সম্প্রদায়ের স্বার্থরক্ষায় বৃহত্তর তিপ্রাল্যান্ড প্রতিষ্ঠাই লক্ষ্য বলে জানিয়েছিলেন তিপ্রা মোথা প্রধান প্রদ্যোৎ। এই দাবি নিয়ে বিধানসভা নির্বাচনেও লড়েছেন। প্রথমবার লডে়ই ১৩টি আসনও জিতেছে তারা। ভোটের আগে এই দাবি নিয়ে অমিত শাহের সঙ্গে দেখা করেছিলেন প্রদ্যোৎ। তখনই একই দাবি করেছিলেন। পৃথক তিপ্রাল্যান্ডের দাবিতে লিখিত প্রতিশ্রুতিও দাবি করেছিলেন। ২০২৩ সালের বিধানসভা নির্বাচনে জিতে দ্বিতীয় বারের জন্য ত্রিপুরা দখল করেছে বিজেপি। তবে আসন কমেছে তাদের। তিপ্রা মোথার উত্থান এই ভোটের অন্যতম চমক। ভোটের পর তিপ্রা মোথার নেতাকে ফোন করে অমিতের আশ্বাস তাই চর্চা শুরু হয়েছে রাজনৈতিক মহলে।

এ ব্যাপারে প্রদ্যোৎ দেববর্মণ বলেছেন, “আমি আশা করছি স্বরাষ্ট্রমন্ত্রী তিপ্রাসা ভাবাবেগ বুঝতে পারবেন। তিনি যে প্রতিশ্রুতি দিয়েছেন তা আমরা সম্মান জানাচ্ছি।”