UP ATS: উত্তর প্রদেশে লুকিয়ে বাংলাদেশী জঙ্গি, যোগ আল কায়দার সঙ্গেও! গ্রেফতার ৮

UP ATS: সোমবার (১০ অক্টোবর) আটজন সন্দেহভাজন সন্ত্রাসবাদীকে গ্রেফতার করল উত্তর প্রদেশের সন্ত্রাসবিরোধী স্কোয়াড বা এটিএস। তারা সকলেই 'জামাত-উল-মুজাহিদিন বাংলাদেশ' বা জেএমবি-র সঙ্গে যুক্ত বলে জানিয়েছে এটিএস।

UP ATS: উত্তর প্রদেশে লুকিয়ে বাংলাদেশী জঙ্গি, যোগ আল কায়দার সঙ্গেও! গ্রেফতার ৮
প্রতীকী ছবি
Follow Us:
| Edited By: | Updated on: Oct 10, 2022 | 6:33 PM

লখনউ: সোমবার (১০ অক্টোবর) আটজন সন্দেহভাজন সন্ত্রাসবাদীকে গ্রেফতার করল উত্তর প্রদেশের সন্ত্রাসবিরোধী স্কোয়াড বা এটিএস। তারা সকলেই ‘জামাত-উল-মুজাহিদিন বাংলাদেশ’ বা জেএমবি-র সঙ্গে যুক্ত বলে জানিয়েছে এটিএস। উত্তর প্রদেশ পুলিশ জানিয়েছে, ধৃতদের পাঁচজন উত্তরপ্রদেশের বাসিন্দা। এছাড়া, ঝাড়খণ্ড, হরিদ্বার এমনকী বাংলাদেশের বাসিন্দাও রয়েছে। তাদের কাছ থেকে জিহাদি বই, সন্ত্রাসবাদী নথি ভরা পেনড্রাইভ, মোবাইল ফোন-সহ বিভিন্ন অপরাধমূলক সামগ্রী বাজেয়াপ্ত করা হয়েছে।

উত্তর প্রদেশ এটিএস জানিয়েছে, তাদের কাছে গত কয়েকদিন ধরেই তথ্য ছিল যে, আল কায়দা ইন্ডিয়ান সাব কন্টিনেন্ট বা আল কায়দা বার ই সাগির এবং তাদের সহযোগী সংগঠন জামাত-উল-মুজাহিদিন বাংলাদেশ, ভারতে ‘গজওয়া ই হিন্দ’এর উদ্দেশ্য পূরণের চেষ্টা চালাচ্ছে। এরপরই নির্দিষ্ট তথ্যের ভিত্তিতে আটজনকে গ্রেফতার করা হয়। ধৃতরা হল সাহারানপুরের বাসিন্দা লুকমান, কারি মুখতার, কামিল ও মহম্মদ আলিম, এবং শামলির শাহজাদ। এছাড়া, ঝাড়খণ্ডের নওয়াজিশ আনসারি, হরিদ্বারের মুদাসির এবং বাংলাদেশের বাসিন্দা আলি নুর ওরফে জাহাঙ্গির মণ্ডল ওরফে ইনামুল হককে গ্রেফতার করা হয়েছে।

এর আগে অগস্টের শুরুতেই, উত্তরপ্রদেশ এটিএস সইফুল্লাহ নামে এক সন্দেহভাজনকে জইশ-ই-মহাম্মদের সঙ্গে জড়িত থাকার অভিযোগে গ্রেফতার করেছিল। আরও আগে সাহারানপুর থেকে গ্রেফতার হওয়া আরেক সন্ত্রাসবাদীর দেওয়া তথ্যের ভিত্তিতেই, কানপুর থেকে গ্রেফতার করা হয়েছিল সইফুল্লাহকে। জানা গিয়েছিল, সে হাবিব-উল-ইসলাম নামেও পরিচিত। ভার্চুয়াল আইডি তৈরিতে তার জুড়ি মেলা ভার। এটিএস-এর দাবি, হোয়াটসঅ্যাপ, টেলিগ্রাম এবং ফেসবুকে পাকিস্তান ও আফগানিস্তানের সন্ত্রাসীদের জন্য ৫০টিরও বেশি ভার্চুয়াল আইডি তৈরি করেছিল সে।