US on India’s Human Rights: ‘ক্রমশ বাড়ছে মানবাধিকার লঙ্ঘন…’, ভারতের উপরে কড়া নজরদারির কথা জানালেন ব্লিনকিন

US on India's Human Rights: মার্কিন স্টেট সেক্রেটারি ভারতের পরিস্থিতি নিয়েই মুখ খুললেন। তিনি জানান, বেশ কিছু আধিকারিক ভারতে মানবাধিকার লঙ্ঘনের যে বিষয়টি তুলে ধরেছেন, তা উপরে নজর রাখছে আমেরিকা।

US on India's Human Rights: 'ক্রমশ বাড়ছে মানবাধিকার লঙ্ঘন...', ভারতের উপরে কড়া নজরদারির কথা জানালেন ব্লিনকিন
বিদেশমন্ত্রীর সঙ্গে মার্কিন স্টেট সেক্রেটারি। ছবি:PTI
Follow Us:
| Edited By: | Updated on: Apr 12, 2022 | 10:50 AM

ওয়াশিংটন: সোমবারই ভার্চুয়াল মাধ্যমে প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদী(Narendra Modi)-র সঙ্গে মুখোমুখি হয়েছিলেন মার্কিন প্রেসিডেন্ট জো বাইডেন (Joe Biden)। মূলত রাশিয়া-ইউক্রেনের যুদ্ধ (Russia-Ukraine War) নিয়েই দুই দেশের মধ্যে আলোচনা হয়। এদিকে, মার্কিন স্টেট সেক্রেটারি অ্যান্টনি ব্লিনকিন (Antony Blinken) ভারতের পরিস্থিতি নিয়েই মুখ খুললেন। তিনি জানান, বেশ কিছু আধিকারিক ভারতে মানবাধিকার লঙ্ঘনের যে বিষয়টি তুলে ধরেছেন, তা উপরে নজর রাখছে আমেরিকা।

সোমবার মার্কিন প্রতিরক্ষা সচিব লয়েড অস্টিন, ভারতের বিদেশমন্ত্রী এস জয়শঙ্কর ও প্রতিরক্ষামন্ত্রী রাজনাথ সিংয়ের সঙ্গে যৌথ সাংবাদিক বৈঠকে মার্কিন স্টেট সেক্রেটারি অ্যান্টনি ব্লিনকিন বলেন, “মানবাধিকার নিয়ে আমরা নিয়মিত ভারতের সঙ্গে মূল্যবোধ ভাগ করে থাকি। তবে সম্প্রতিই ভারতে মানবাধিকার লঙ্ঘনের যে অভিযোগ উঠেছে, তা আমরা খতিয়ে দেখছি। সরকার, পুলিশ ও কারাগার আধিকারিকদের বিরুদ্ধেও অভিযোগ উঠেছে।”

যদিও অ্যান্টনি ব্লিনকিন জানাননি যে কী বিষয়ে তিনি কথা বলছেন। অন্যদিকে, প্রতিরক্ষামন্ত্রী রাজনাথ সিং ও বিদেশমন্ত্রী এস জয়শঙ্করও সাংবাদিক বৈঠকে কথা বলেন। কিন্তু তারাও এই বিষয়ে কথা বলেননি।

উল্লেখ্য, সম্প্রতিই মার্কিন প্রতিনিধি ইলহান ওমারও নরেন্দ্র মোদী সরকারের অধীনে মানবাধিকার  প্রসঙ্গে প্রশ্ন তুলেছিলেন।  বিশ্লেষকদের মতে, এরপরেই অ্যান্টনি ব্লিনকিন এই মন্তব্য করেন। বিগত এক বছরে একাধিক রাজ্যেই ধর্মান্তকরণ বিরোধী আইন পাশ করানো হয়েছে। এছাড়া ২০১৯ সালে নাগরিকত্ব আইনও পাশ করানো হয়, যা নিয়ে বিতর্ক শুরু হয়েছিল। ওই বছরই জম্মু-কাশ্মীরের বিশেষ মর্যাদাও প্রত্যাহার করে নেওয়া হয়।

আরও পড়ুন: Maharashtra Power Crisis: নেই কয়লার জোগান, প্রতিদিন ঘণ্টার পর ঘণ্টা বিদ্যুৎ থাকবে না এই রাজ্যে! 

আরও পড়ুন: Russia-Ukraine Conflict: রাসায়নিক অস্ত্র ব্যবহার করতে পারে রাশিয়া, মারিউপোল নিয়ে চরম আশঙ্কা প্রকাশ করলেন জ়েলেনস্কি 

আরও পড়ুন: Deoghar Ropeway Accident: জল-বিস্কুট খেয়েই ঝুলন্ত কেবিনে কাটল দেড়দিন! ভোরের আলো ফুটতেই ফের শুরু উদ্ধারকার্য