Russia-Ukraine Conflict: রাসায়নিক অস্ত্র ব্যবহার করতে পারে রাশিয়া, মারিউপোল নিয়ে চরম আশঙ্কা প্রকাশ করলেন জ়েলেনস্কি

Maruipol: সোমবার অসমর্থিত সূত্রে শোনা যায়, মারিউপোল দখল করতে রাশিয়া রাসায়নিক অস্ত্র ব্যবহার করেছে। এই খবর পাওয়ার পরই রাতে প্রেসিডেন্ট জ়েলেনস্কি বলেন, "বিষয়টি অত্যন্ত গুরুত্ব দিয়ে দেখছি আমরা"।

Russia-Ukraine Conflict: রাসায়নিক অস্ত্র ব্যবহার করতে পারে রাশিয়া, মারিউপোল নিয়ে চরম আশঙ্কা প্রকাশ করলেন জ়েলেনস্কি
কী বললেন জ়েলেনস্কি? ছবি:PTI
Follow Us:
| Edited By: | Updated on: Apr 12, 2022 | 9:18 AM

কিয়েভ: রাশিয়া-ইউক্রেনের যুদ্ধ (Russia-Ukraine War) শুরু হওয়ার পর থেকেই আশঙ্কা করা হয়েছিল পরমাণু অস্ত্র ব্যবহারের। এবার অন্য অস্ত্র ব্যবহারের আশঙ্কাও প্রকাশ করলেন ইউক্রেনের প্রেসিডেন্ট ভোলোদিমির জ়েলেনস্কি(Volodymyr Zelenskyy)। সোমবারই তিনি দাবি করেন, যুদ্ধে জেতার জন্য রাশিয়া রাসায়নিক অস্ত্রও (Chemical Weapon) ব্যবহার করতে পারে। যাতে তারা এই অস্ত্র ব্যবহারের কথা চিন্তাভাবনাও না করে, তার জন্য পশ্চিমী দেশগুলিকে রাশিয়ার উপরে আরও কঠোর নিষেধাজ্ঞা চাপিয়ে দেওয়ার অনুরোধও করেন তিনি।

কিয়েভ, বুচা, ইরপিনের মতো শহর থেকে রাশিয়া সেনা প্রত্যাহার করলেও, ইউক্রেনের বন্দর শহর মারিউপোল ছাড়তে নারাজ তারা। এখনও অবধি ওই শহরকে দখলের চেষ্টা চালিয়ে যাচ্ছে রুশ বাহিনী। এরইমধ্যে সোমবার অসমর্থিত সূত্রে শোনা যায়, মারিউপোল দখল করতে রাশিয়া রাসায়নিক অস্ত্র ব্যবহার করেছে। এই খবর পাওয়ার পরই রাতে প্রেসিডেন্ট জ়েলেনস্কি বলেন, “বিষয়টি অত্যন্ত গুরুত্ব দিয়ে দেখছি আমরা”। যদিও সত্যিই রাসায়নিক অস্ত্র ব্যবহার করা হয়েছে কিনা, সে সম্পর্কে তিনি কিছু জানাননি।

গোটা বিশ্বের উদ্দেশেই তিনি বার্তা দিয়ে বলেন, “আমি বিশ্বনেতাদের আরেকবার মনে করিয়ে দিতে চাই যে রাশিয়ার মিলিটারি রাসায়নিক অস্ত্র ব্যবহার করতে পারে, এই সম্ভাবনা নিয়ে আলোচনা করা হয়েছিল। সেই সময়ই বলা হয়েছিল যে রাশিয়ার এই আক্রামণাত্বক ভূমিকার কঠোরভাবে জবাব দিতে হবে।”

মারিউপোলের মেয়রও ইন্সটাগ্রাম চ্যানেলে দাবি করেন যে রাসায়নিক অস্ত্র দিয়ে হামলার যে অভিযোগ উঠেছে, তা এখনও নিশ্চিত করা যায়নি। বিস্তারিত তথ্য জানতে পারলেই সেই সম্পর্কে জানানো হবে। এর আগে মানবিক করিডরের মাধ্যমে মারিউপোলে আটকে থাকা বাসিন্দাদের উদ্ধার করে আনার সময়ও রাশিয়ান বাহিনী অতি শক্তিশালী বোমাবর্ষণ করে। ওই ঘটনায় বহু মানুষের আহত হওয়ার খবর পাওয়া গিয়েছিল।