Video: ‘আমি আপনার চাকর নই’, অভদ্র যাত্রীর বিরুদ্ধে রুখে দাঁড়ালেন বিমান সেবিকা

IndiGo air hostess stood up to rude passenger: খাবার নিয়ে এক যাত্রী এবং ইন্ডিগো সংস্থার এক ফ্লাইট অ্যাটেনডেন্টের মধ্যে তর্কাতর্কির এক ভিডিয়ো ভাইরাল হয়েছে। ওই ফ্লাইট অ্যাটেনডেন্টের পাশে দাঁড়ালেন জেট এয়ারওয়েজ সংস্থার সিইও সঞ্জীব কাপুর।

Video: 'আমি আপনার চাকর নই', অভদ্র যাত্রীর বিরুদ্ধে রুখে দাঁড়ালেন বিমান সেবিকা
'আমি আপনার চাকর নই', অভদ্র যাত্রীকে জবাব ইন্ডিগোর বিমান সেবিকার
Follow Us:
| Edited By: | Updated on: Dec 22, 2022 | 8:51 AM

নয়া দিল্লি: খাবার নিয়ে এক যাত্রী এবং ইন্ডিগো সংস্থার এক বিমান সেবিকার মধ্যে তর্কাতর্কির এক ভিডিয়ো ভাইরাল হয়েছে। ঘটনাটি ঘটেছে ইন্ডিগোর ইস্তাম্বুল থেকে দিল্লিগামী উড়ানে। ভিডিয়োতে দেখা গিয়েছে, বিমানে পছন্দের খাবার না পেয়ে ওই যাত্রী, বিমান সেবিকার সঙ্গে রীতিমতো খারাপ ব্যবহার করছেন। প্রাথমিকভাবে ওই বিমান সেবিকা যথাসম্ভব ভদ্র ব্যবহার করলেও, এক পর্যায়ে তিনি রেগে গিয়ে ওই যাত্রীর উদ্দেশ্যে বলে ওঠেন, “আমি একজন কর্মচারী, আমি আপনার চাকর নই।” এই নিয়ে বিতর্কের ঝড় উঠেছে। বিমান সেবিকার আচরণ সঠিক কি না, তাই নিয়ে প্রশ্ন উঠেছে। এই প্রেক্ষিতে, বিমান সেবিকার পাশে দাঁড়ালেন জেট এয়ারওয়েজ সংস্থার সিইও সঞ্জীব কাপুর।

ভাইরাল হওয়া ভিডিয়োটিতে দেখা গিয়েছে, বারবারই ওই ফ্লাইট অ্যাটেনডেন্ট, ওই যাত্রীকে বারবারই তাঁদের সঙ্গে ভদ্রভাবে কথা বলার অনুরোধ করেন। কিন্তু, তাতে কোনও লাভ হয়নি। প্রথমে ওই যাত্রী বিমান সেবিকাদের সঙ্গে আঙুল তুলে কথা বলেন। তারপর, রীতিমতো চেচামেচি করতে থাকেন। বিমান সেবিকা বলেন, “আপনি ক্রুদের সঙ্গে এভাবে কথা বলতে পারেন না। আমি ঠান্ডা মাথায় আপনার সব কথা শুনছি। কিন্তু আপনাকেও ক্রুদের সম্মান করতে হবে।” জবাবে ওই যাত্রী “শাট আপ” (চুপ কর) বলে চিৎকার করে ওঠেন।

এই ঘটনার ভিডিয়ো ভাইরাল হওয়ার পর, বিমান সেবিকার আচরণ নিয়ে সোশ্যাল মিডিয়ায় বিতর্কে ঝড় ওঠে। অধিকাংশ নেটিজেনই বিমান সেবিকার আচরণকে সমর্থন করেছেন। তবে একাংশের মানুষ বলেছেন, যাই ঘটে থাকুক না কেন, বিমান সেবিকারা কোনও যাত্রীর সঙ্গে এই আচরণ করতে পারেন না। বিমান সেবিকাদের ভদ্র আচরণ করা আবশ্যক। এমনকি, ইন্ডিগো সংস্থাকে কেবিন ক্রুদের আচরণগত প্রশিক্ষণ দেওয়ার পরামর্শও দেওয়া হয়।

তবে, ইন্ডিগোর পক্ষ থেকে বলা হয়েছে, ওই যাত্রী খারাপ আচরণ করেছিলেন এবং একজন ফ্লাইট অ্যাটেনডেন্টকে অপমান করেছিলেন। এরপর, ওই ফ্লাইট অ্যাটেনডেন্টের পাশে দাঁড়িয়েছেন জেট এয়ারওয়েজ সংস্থার সিইও। টুইটারে সঞ্জীব কাপুর লিখেছেন, “আমি আগেই বলেছিলাম, ক্রুরাও মানুষ।” তিনি জানিয়েছেন, বছরের পর বছর ধরে তিনি উড়ানে ক্রুদের থাপ্পড় মারা এবং গালিগালাজ করতে দেখেছেন। তাদের সঙ্গে চাকরের মতো আচরণ করা হয়। এই বিষয়ে তাঁর নিজের একটি অভিজ্ঞতাও শেয়ার করেছেন তিনি। সাফ জানিয়েছেন, কেবিন ক্রুদের মৌখিক বা শারীরিকভাবে আঘাত করা বা তাদের অবজ্ঞা করা ঠিক নয়।