Video: তুষারঝড়, মাইনাস ১০ ডিগ্রি, কেদারনাথে ভোর ৩টেয় খালি গায়ে ধ্যানে মগ্ন দুই যোগী, না দেখলে বিশ্বাস হবে না

Kedarnath sadhu meditation video: শৈত্যপ্রবাহে কাঁপছে গোটা উত্তর ভারত। মাইনাস দশ ডিগ্রি তাপমাত্রায়, প্রবল তুষারপাতের মধ্যে ধ্যানে অবিচল দুই সাধু।

Video: তুষারঝড়, মাইনাস ১০ ডিগ্রি,  কেদারনাথে ভোর ৩টেয় খালি গায়ে ধ্যানে মগ্ন দুই যোগী, না দেখলে বিশ্বাস হবে না
কেদারনাথ ধামের এই দুই সাধুর ধ্যানের দৃশ্য যেন অতিলৌকিক
Follow Us:
| Edited By: | Updated on: Jan 10, 2023 | 2:31 PM

দেরাদুন: শৈত্যপ্রবাহে কাঁপছে গোটা উত্তর ভারত। বহু পার্বত্য অঞ্চলে তাপমাত্রা নেমে গিয়েছে হিমাঙ্কের নিচে। সমুদ্র থেকে ১৪,০০০ কিলোমিটার উঁচুতে অবস্থিত কেদারনাথ ধামে,স্বাভাবিকভাবেই হিমাঙ্কের অনেক নীচে রয়েছে তাপমাত্রা। গোটা রাত তুষারপাত হচ্ছে। তার সঙ্গে রয়েছে হাড় কাঁপিয়ে দেওয়া প্রবল ঝোড়ো হাওয়া। এই চরম রুক্ষ পরিবেশেও লক্ষ্যে অবিচল দুই সাধু। -১০ ডিগ্রি তাপমাত্রায় ভোর ৩টের সময় খালি গায়ে ধ্যান করছেন তাঁরা। সম্প্রতি, এরকমই এক অবিশ্বাস্য ভিডিয়ো ভাইরাল হয়েছে সোশ্যাল মিডিয়ায়। গোটা উত্তর ভারত যখন শীতের মোকাবিলায় পরতের পর পরত জামা-কাপড় চাপাচ্ছে গায়ে, তখন এই দুই সাধুর তুষারঝড়ের মধ্যে খালি গায়ে বলে ধ্যান করার দশ্য উপযুক্ত কারণেই ঝড় তুলেছে সোশ্যাল মিডিয়ায়।

আসলে ভারতীয় সনাতন ধর্মে বরাবরই মন বা মস্তিষ্কের নিয়ন্ত্রণের উপর জোর দেওয়া হয়েছে। মনকে নিয়ন্ত্রণ করতে পারলে অনেক অসম্বই সম্ভব করা যায়। এমনকী মনকে নিয়ন্ত্রণ করে খিদে বোধ, গরম-ঠান্ডা লাগা, ব্যথা-বেদনা সবই নিয়ন্ত্রণ করা সম্ভব, যাবতীয় জাগতিক বাধা অতিক্রম করা সম্ভব বলে শোনা যায়। ভারতীয় সাধু বা ঋষিরা সেই ঐতিহাসিক সময় থেকে ধ্যানের মাধ্যমে এই মনকে নিয়ন্ত্রণ করার কৌশলই অনুশীলন করেন। এই মনের উপর দখল নিয়েই তারা খিদে-তৃষ্ণা বা গরম-ঠান্ডা বোধকে তুচ্ছ করে ফেলেন, এমনটাই শোনা যায়। গঙ্গাসাগর মেলায় প্রবল শীতের মধ্যেও নাগা সন্নাসীদের কোনও আচ্ছাদন ছাড়াই ঘুরে বেড়াতে দেখা যায়। মকর সংক্রান্তির দিন সঙ্গমে ডুবও দেন তাঁরা। তবে, কেদারনাথ ধামের এই দুই সাধুর ধ্যানের দৃশ্য যেন অতিলৌকিক।

ভাইরাল ভিডিয়োটিতে দেখা যাচ্ছে উত্তরাখণ্ডের কেদারনাথ ধামে প্রবল তুষারপাতের মধ্যে ভোর ৩টেয় হিমাঙ্কের নীচে থাকা তাপমাত্রায় ধ্যান করছেন দুই ভারতীয় যোগী। প্রবল ভক্তি ও বিশ্বাসের সঙ্গে তাঁরা ভগবান শিবের উপাসনা করছেন। তাঁদের পরণে পোশাক বলতে, শুধুমাত্র নিম্নাঙ্গে গেরুয়া ধুতি। ঊর্ধ্বাঙ্গ একেবারে অনাবৃত। এই অবস্থায় ধ্যানমুদ্রায় বসে আছেন তাঁরা। পিছনে দেখা যাচ্ছে কেদারনাথ মন্দির। তুষারপাতে চারপাশ সাদা হয়ে যাচ্ছে। তাদের গায়েও বরফ পড়ছে, কিন্তু ধ্যানের তেজে যেন সেই বরফ, বাষ্প হয়ে উবে যাচ্ছে । তাপমাত্রা যে মাইনাস ১০ ডিগ্রি, তা বোঝার উপায় নেই। নেটিজেনদের একজন বলেছেন, “এটা সাধনা এবং ভগবান শিবের শক্তি। প্রত্যেক তপস্বীই হলেন ভগবান শিবের রূপ।”

সম্প্রতি ভারত জোড়ো যাত্রায় রাহুল গান্ধীর উত্তর ভারতের ঠান্ডায় শুধুমাত্র একটি টিশার্ট পড়ে ঘোরা নিয়ে ব্যাপক চর্চা চলছে। তিনি বিশেষ কোনও ‘জড়িবুটি’ খাচ্ছেন বলে কটাক্ষও করেছে বিজেপি। অপর দিকে কংগ্রেস দলের পক্ষ থেকে দাবি করা হয়েছে, যোগীদের মতোই তপস্যা করছেন রাহুল গান্ধী। তাই তাঁর ঠান্ডা লাগছে না। কেদারনাথ ধামে এই দুই সাধুর তুষারপাতের মধ্যে ধ্যান করার ভিডিয়ো দেখার পর, রাহুল গান্ধীর ঠান্ডা লাগা – না লাগা নিয়ে আলোচনাও হয়তো বন্ধ হয়ে যাবে।