Vinesh Phogat: ৬০০০ ভোটের ব্যবধান, অলিম্পিকে স্বপ্নভঙ্গ হওয়া বিনেশ ফোগট ভোট ময়দানে জয়ী

Vinesh Phogat: ভোটে লড়ার সময় ভিনেশ ফোগাট জানিয়েছিলেন, তিনি শুধু জুলানা নয়, গোটা রাজ্যে গিয়ে কাজ করতে চান তিনি। তাঁর বক্তব্য ছিল, যে দল মহিলাদের অধিকারের জন্য লড়াই করে, তাদের পক্ষেই ভোট দেওয়া উচিত।

Vinesh Phogat: ৬০০০ ভোটের ব্যবধান, অলিম্পিকে স্বপ্নভঙ্গ হওয়া বিনেশ ফোগট ভোট ময়দানে জয়ী
বিনেশ ফোগাটImage Credit source: PTI
Follow Us:
| Updated on: Oct 08, 2024 | 2:23 PM

হরিয়ানা: জুলানা কেন্দ্র থেকে জয়ী হলেন প্রাক্তন কুস্তিগীর বিনেশ ফোগাট। অলিম্পিকে একটুর জন্য হাতছাড়া হয়ে যায় পদক। ফাইনালের আগে সামান্য ওজন বেড়ে যাওয়ার কারণে হাতছাড়া হয়ে যায় পদক। এরপর কুস্তীকে বিদায় জানিয়ে রাজনীতির ময়দানে পা রাখেন বিনেশ ফোগাট। হরিয়ানা বিধানসভা নির্বাচনে কংগ্রেস প্রার্থী হিসেবে লড়েন তিনি। অবশেষে এল জয়। ৬ হাজারের বেশী ভোটে জয়ী হয়েছেন তিনি।

সকালে গণনা শুরু হওয়ার পর কিছুক্ষণের জন্য পিছিয়ে পড়লেও আবার ভোট বাড়তে থাকে ফোগাটের। ২০০৫ সালে শেষবার এই কেন্দ্র থেকে জয়ী হয়েছিল কংগ্রেস। অর্থাৎ প্রায় ১৯ বছর পর ফোগাটের হাত ধরে আবার জুলানা কেন্দ্র ফিরে পেল কংগ্রেস।

বিনেশের বিরুদ্ধে ওই কেন্দ্র থেকে বিজেপির পক্ষে লড়েন যোগেশ বৈরাগী। ২০০৯ থেকে ২০১৯ সাল পর্যন্ত এই কেন্দ্র ছিল আইএনএলডি (INLD)-র হাতে। তাই বিনেশের  এই জয়, শুধুমাত্র তাঁর জন্য নয়, কংগ্রেসের জন্যও অত্যন্ত তাৎপর্যপূর্ণ।

ভোটে লড়ার সময় বিনেশ ফোগাট জানিয়েছিলেন, তিনি শুধু জুলানা নয়, গোটা রাজ্যে গিয়ে কাজ করতে চান তিনি। তাঁর বক্তব্য ছিল, যে দল মহিলাদের অধিকারের জন্য লড়াই করে, তাদের পক্ষেই ভোট দেওয়া উচিত।

উল্লেখ্য, অলিম্পিক পদকজয়ী বিনেশ ফোগাটকে রাস্তায় নেমে আন্দোলন করতে দেখা গিয়েছিল দিল্লিতে। কুস্তি ফেডারেশনের তৎকালীন প্রধান ব্রিজভূষণ শরণ সিংয়ের বিরুদ্ধে যৌন হেনস্তার অভিযোগে হওয়া আন্দোলনের প্রথম সারিতে ছিলেন বিনেশ । এমনকী মারও খেতে হয়েছিল তাঁকে। এবার বিজেপির বিরুদ্ধেই জয়ী হলেন বিনেশ।