Visakhapatnam: নতুন রাজধানী পেল অন্ধ্র প্রদেশ, বড় ঘোষণা জগনমোহন রেড্ডির

Visakhapatnam new capital of Andhra Pradesh: মঙ্গলবার (৩১ জানুয়ারি), বিশাখাপত্তনমকে অন্ধ্র প্রদেশের নতুন রাজধানী ঘোষণা করলেন মুখ্যমন্ত্রী জগনমোহন রেড্ডি।

Visakhapatnam: নতুন রাজধানী পেল অন্ধ্র প্রদেশ, বড় ঘোষণা জগনমোহন রেড্ডির
অন্ধ্রের মুখ্যমন্ত্রী জগন মোহন রেড্ডি (ফাইল ছবি)
Follow Us:
| Edited By: | Updated on: Jan 31, 2023 | 2:39 PM

বিশাখাপত্তনম: নতুন রাজধানী পেল অন্ধ্র প্রদেশ। মঙ্গলবার (৩১ জানুয়ারি), এক বড় ঘোষণা করলেন অন্ধ্রের মুখ্যমন্ত্রী জগন মোহন রেড্ডি। তিনি জানিয়েছেন, এদিন থেকে বিশাখাপত্তনম শহর হল অন্ধ্র প্রদেশের রাজধানী। আগামী মার্চ মাসে বিশাখাপত্তনমেই গ্লোবাল ইনভেস্টর সামিট আয়োজন করছে অন্ধ্র সরকার। তার প্রস্তুতি হিসেবে নয়া দিল্লিতে ‘ইন্টারন্যাশনাল ডিপ্লোমেটিক অ্যালায়েন্স মিট’-এ যোগ দিয়েছেন মুখ্যমন্ত্রী জগনমোহন রেড্ডি। সম্মেলনে বক্তৃতা দিতে গিয়ে তিনি বলেন, “আমি আপনাদের সকলকে বিশাখাপত্তনমে আমন্ত্রণ জানাতে এসেছি। আগামী দিনে এই শহরই আমাদের রাজধানী হতে চলেছে। আমিও আগামী কয়েক মাসের মধ্যে বিশাখাপত্তনমে স্থানান্তরিত হব। এখানেই আমরা ৩ এবং ৪ মার্চ গ্লোবাল ইনভেস্টরস সামিটের আয়োজন করছি।”

স্বাধীনতার পর থেকে হায়দরাবাদ শহরই ছিল অন্ধ্র প্রদেশের রাজধানী। ২০১৪ সালের ফেব্রুয়ারিতে ‘অন্ধ্র প্রদেশ রেকগনিশন অ্যাক্ট’ অনুসারে, আগের অন্ধ্র প্রদেশ রাজ্য ভেঙে, ১০ টি জেলা নিয়ে তেলঙ্গানা রাজ্য গঠিত হয়েছিল। হায়দরাবাদই হয়েছিল নতুন রাজ্যের রাজধানী। তারপরও হায়দরাবাদই সরকারিভাবে অন্ধ্র প্রদেশের রাজধানী ছিল। তবে সরকার পরিচালিত হত অমরাবতী থেকে। এই শহরেই অন্ধ্র প্রদেশ হাইকোর্ট, বিধানসভা এবং সরকারি সচিবালয় রয়েছে। এদিন থেকে নতুন রাজধানী হল বিশাখাপত্তনম শহর, যা আগে পরিচিত ছিল ভাইজাগ নামে। উল্লেখ্য, বিশাখাপত্তনমই অন্ধ্র প্রদেশের সবথেকে বড় শহর।

২০২০ সালে ‘অন্ধ্র প্রদেশ ডিসেন্ট্রালাইজেশন অ্যান্ড ইনক্লুসিভ ডেভেলপমেন্ট অব অল রিজিয়নস অ্য়াক্ট’ জারি করেছিল। এই অ্যাক্টে রাজ্যের তিনটি রাজধানী স্থাপনের প্রস্তাব দেওয়া হয়েছিল – বিশাখাপত্তনম (কার্যনির্বাহী রাজধানী), অমরাবতী (বিধানসভা রাজধানী) এবং কুর্নুল (বিচার বিভাগীয় রাজধানী)। তবে, এই প্রস্তাব নিয়ে তীব্র বিতর্কের মধ্যে, ২০২২ সালের নভেম্বরে এই নয়া আইন প্রত্যাহার করেছিল জগনমোহন রেড্ডির সরকার। এবার অমরাবতী থেকে রাজধানী স্থানান্তরিত করা হল বিশাখাপত্তনমে। মুখ্যমন্ত্রী জগনমোহন রেড্ডি জানিয়েছেন, বিশাখাপত্তনমেই রাজ্যপালের বাসভবন ও কার্যালয় থাকবে। রাজ্য সচিবালয় এবং মুখ্যমন্ত্রীর বাসভবনও এই শহরেই থাকবে। তবে, বিধানসভা পরিচালিত হবে অমরাবতী থেকেই।