Weather Update: ঘূর্ণাবর্ত ঠিক কোথায়? ষষ্ঠীর সকালে জানুন আবহাওয়ার আপডেট

Weather Update: উৎসবের দিনগুলোতে বৃষ্টি হওয়ার কথা জানানো হয়েছে আলিপুর আবহাওয়া দফতরের তরফেও। সপ্তমীতে বৃষ্টি হওয়ার সম্ভাবনা রয়েছে কলকাতায়।

Weather Update: ঘূর্ণাবর্ত ঠিক কোথায়? ষষ্ঠীর সকালে জানুন আবহাওয়ার আপডেট
বঙ্গোপসাগরে ঘূর্ণাবর্ত (ফাইল ছবি)
Follow Us:
| Edited By: | Updated on: Oct 01, 2022 | 10:56 AM

নয়া দিল্লি : বঙ্গোপসাগরে যে ঘূর্ণাবর্ত তৈরি হয়েছে, তাকে ঘিরেই আপাতত আশঙ্কায় আছে বাঙালি। এই বুঝি বৃষ্টি নামল! আলিপুর আবহাওয়া দফতরের তরফে আগেই দেওয়া হয়েছে বৃষ্টির পূর্বাভাস। এবার মৌসম ভবনের তরফে জানানো হল, ওই ঘূর্ণাবর্তের জেরে শুধু পশ্চিমবঙ্গ নয়, ওডিশা, অন্ধ্র প্রদেশেও রয়েছে বৃষ্টির সম্ভাবনা।

মৌসম ভবনের তরফ থেকে জানানো হয়েছে, সোমবার থেকে বৃষ্টি বাড়বে পূর্ব ভারতের একাধিক রাজ্যে। উপকূলবর্তী রাজ্যগুলিতে বৃষ্টির সম্ভাবনা বেশি। আবহাওয়া দফতরের তরফে আরও জানানো হয়েছে, পশ্চিম-মধ্য বঙ্গোপসাগরে অবস্থান করছে নিম্নচাপ। তার জেরে অন্ধ্রপ্রদেশ, পশ্চিমবঙ্গ, কর্ণাটকের উপকূলে হবে বৃষ্টি।

এই ঘূর্ণাবর্তের জেরে অন্ধ্রপ্রদেশের উপকূলবর্তী ইয়ানামে, তামিলনাড়ুতে, পুদুচেরিতে ও কাড়াইকালেও বৃষ্টি হওয়ার সম্ভাবনা থাকছে। শনিবার থেকেই ওইসব রাজ্যে বিক্ষিপ্ত বৃষ্টি হবে বলে জানা গিয়েছে। ওডিশায় বৃষ্টি হবে ৪ অক্টোবর। কোথাও কোথাও ভারী বৃষ্টিরও সম্ভাবনা থাকছে। আর পশ্চিমবঙ্গে আগামী ২-৩ দিন বৃষ্টির সম্ভাবনার কথা জানিয়েছে হাওয়া অফিস।

মৌসম ভবনের তরফ থেকে প্রকাশিত বিজ্ঞপ্তিতে জানানো হয়েছে, আন্দামান-নিকোবরে বৃষ্টি হবে ১, ৩ ও ৪ অক্টোবর। অসম ও মেঘালয়ে ২, ৩ ও ৪ অক্টোবর বৃষ্টির সম্ভাবনা থাকছে। উত্তর-পূর্বে অর্থাৎ নাগাল্যান্ড, মনিপুর, মিজোরাম ও ত্রিপুরায় ১, ২ ও ৩ অক্টোবর বৃষ্টি হবে।

বিশেষজ্ঞরা বলছেন, এটা বর্ষা পরবর্তী বৃষ্টি আর এটা খুবই স্বাভাবিক। মৌসম ভবনের তরফে বলা হয়েছে, অক্টোবরে ভারতের বেশির ভাগ অংশেই স্বাভাবিক বৃষ্টি হবে। তবে পুজোর কয়েকটা দিন যে কলকাতা ও আশেপাশের জেলাগুলিতে সাধারণ মানুষের ভোগান্তি বাড়বে, তা বোঝাই যাচ্ছে।