WHO Chief Scientist on Omicron Variant: ‘ডেল্টার থেকেও বেশি সংক্রামক হতে পারে ওমিক্রন’, স্বাস্থ্যবিধি পালনেই জোর হু-র প্রধান বিজ্ঞানীর

Omicron Variant: বিশ্ব স্বাস্থ্য সংস্থার প্রধান বিজ্ঞানী সৌম্য স্বামীনাথন জানান, করোনার নতুন এই ভ্যারিয়েন্ট ডেল্টা ভ্যারিয়েন্টের থেকেও বেশি সংক্রামক হতে পারে।

WHO Chief Scientist on Omicron Variant: 'ডেল্টার থেকেও বেশি সংক্রামক হতে পারে ওমিক্রন', স্বাস্থ্যবিধি পালনেই জোর হু-র প্রধান বিজ্ঞানীর
বিশ্ব স্বাস্থ্য সংস্থার প্রধান বিজ্ঞানী সৌম্যা স্বামীনাথন। ফাইল চিত্র।
Follow Us:
| Edited By: | Updated on: Nov 28, 2021 | 6:51 AM

নয়া দিল্লি: দেশে করোনা সংক্রমণ (COVID-19) কিছুটা কমতেই শিকেয় উঠেছিল স্বাস্থ্যবিধি (COVID Appropriate Behaviors)। মাস্ক (Mask) পরা বা সামাজিক দূরত্ব (Social Distancing) বজায় রাখার মতো অতি সাধারণ নিয়মও ভুবেছিলেন অনেকে। করোনার নতুন ভ্যারিয়েন্ট (New Variant of COVID-19) এসে তাদেরই ফের একবার মনে করিয়ে দিচ্ছে কতটা ভয়ঙ্কর হতে পারে এই মারণ সংক্রমণ। নতুন ভ্যারিয়েন্ট ওমিক্রন (Omicron) সম্পর্কে এমনটাই বললেন বিশ্ব স্বাস্থ্য সংস্থা(World Health Organization)-র প্রধান বিজ্ঞানী সৌম্য স্বামীনাথন(Soumya Swaminathan)। করোনা থেকে বাঁচতে মাস্ক পরা কতটা জরুরি, তার উপরও বিশেষ জোর দেন তিনি।

দক্ষিণ আফ্রিকায় প্রথম খোঁজ মেলা করোনার নতুন ভ্যারিয়েন্ট  বি.১.১.৫২৯-কে শুক্রবারই বিশ্ব স্বাস্থ্য় সংস্থার তরফে ওমিক্রন নাম দেওয়া হয়েছে। এটিকে উদ্বেগের কারণ হিসাবেও  চিহ্নিত করা হয়েছে। নতুন এই ভ্যারিয়েন্ট করোনার বাকি রূপগুলির তুলনায় আরও বেশি সংক্রামক ও ক্ষতিকারক হতে পারে বলেও ধারণা গবেষক-বিজ্ঞানীদের।

বিশ্ব স্বাস্থ্য সংস্থার প্রধান বিজ্ঞানী সৌম্য স্বামীনাথনকে এই বিষয়ে প্রশ্ন করা হলে তিনি বলেন, “এই নতুন ভ্যারিয়েন্ট তাদের কাছে সচেতন হওয়ারই একটি বার্তা, যারা করোনাবিধি অনুসরণ করছিলেন না। মাস্ককে পকেটে থাকা ভ্যাকসিন বলা হয়। সংক্রমণ রুখতে মাস্কের ব্যবহার অত্যন্ত গুরুত্বপূর্ণ।”

দেশে ওমিক্রন ভ্যারিয়েন্ট ধরা পড়লে তার সঙ্গে কীভাবে লড়াই করা হবে, এ প্রসঙ্গে তিনি বলেন, “প্রাপ্তবয়স্কদের সম্পূর্ণ টিকাকরণ, ভিড় যথাসম্ভব এড়ানো, জিনোম সিকোয়েন্সিংয়ের হার আরও বাড়ানো এবং করোনা সংক্রমণ হঠাৎ বৃদ্ধি পেলে, তার উপর কড়া নজরদারি। বিজ্ঞান ভিত্তিক পরিকল্পনার মাধ্যমেই আমরা ওমিক্রন ভ্যারিয়েন্টের সঙ্গে লড়তে পারি।”

তিনি আরও জানান, করোনার নতুন এই ভ্যারিয়েন্ট ডেল্টা ভ্যারিয়েন্টের থেকেও বেশি সংক্রামক হতে পারে। তবে এখনই নিশ্চিতভাবে কিছু বলা সম্ভব নয়, বিজ্ঞানী ও গবেষকরা কাজ করছেন, আগামী কয়েকদিনের মধ্যেই নতুন ভ্য়ারিয়েন্ট সম্পর্কে বিস্তারিত জানা যাবে।

ইতিমধ্যেই এই নতুন ভ্যারিয়েন্ট হংকং, ইজরায়েল ও বেলজিয়ামেও ছড়িয়ে পড়েছে এই নতুন ভ্যারিয়েন্ট। বিশেষজ্ঞরা জানিয়েছেন, নতুন ভ্যারিয়েন্টটির স্পাইক প্রোটিনে কমপক্ষে ৩০ থেকে ৫০ বার অভিযোজন হয়েছে। এতবার অভিযোজন হওয়ায়, তা বাকি ভ্যারিয়েন্টের তুলনায় আরও সংক্রামক ও প্রাণঘাতী হয়ে উঠেছে কিনা, বর্তমানে তা পরীক্ষা করে দেখছেন গবেষকরা।

এই বিষয়ে বিশ্ব স্বাস্থ্য সংস্থার প্রধান বিজ্ঞানী বলেন, “করোনার আগের রূপগুলির সঙ্গে এই ভ্যারিয়েন্টের তুলনা করা উচিত নয়। নতুন ভ্য়ারিয়েন্টের চরিত্র বোঝার জন্য আরও গবেষণার প্রয়োজন। আপাতত টিকাকরণের উপরই জোর দেওয়া উচিত। এছাড়াও জনস্বাস্থ্যবিধিগুলিও মেনে চলা প্রয়োজন।”

করোনার বিরুদ্ধে লড়াইয়ে জিনোম সিকোয়েন্সিংও গুরুত্বপূর্ণ একটি ভূমিকা পালন করবে বলেই মনে করা হচ্ছে। একাধিক দেশে ইতিমধ্যেই বিমান চলাচল বন্ধ করে দেওয়ার প্রসঙ্গে তিনি বলেন, “আমাদের ঝুঁকি নিয়েই সিদ্ধান্ত নিতে হবে। আগেও ভ্রমণে নিষেধাজ্ঞা জারি করা হয়েছিল, কিন্তু তাতেও করোনার নতুন ভ্যারিয়েন্ট ছড়িয়ে পড়া আটকানো যায়নি। ভ্রমণে নিষেধাজ্ঞা সাময়িক হওয়া উচিত এবং নির্দিষ্ট সময় অন্তর সেই সিদ্ধান্ত পুনর্বিবেচনা করা উচিত।”

আরও পড়ুন: Bihar: জেনেবুঝে ‘মৃত’ প্রার্থীকেই জেতালেন ভোটাররা! বিহারের গ্রাম পঞ্চায়েতের নির্বাচনে নজির