Bill Gates: বিশ্বের সবথেকে সস্তা ৫জি, ভারতের ডিজিটাল পরিষেবার প্রশংসা বিল গেটসের

India's 5G: কোভিড অতিমারি পরবর্তী সময়ে প্রথমবার ভারতে এলেন তিনি। এসে ভারতের ডিজিটাল পরিকাঠামোর ভূয়সী প্রশংসা করেছেন।

Bill Gates: বিশ্বের সবথেকে সস্তা ৫জি, ভারতের ডিজিটাল পরিষেবার প্রশংসা বিল গেটসের
অশ্বিনী বৈষ্ণবের সঙ্গে বিল গেটস।
Follow Us:
| Edited By: | Updated on: Mar 01, 2023 | 6:50 PM

নয়াদিল্লি: মাইক্রোসফ্টের প্রতিষ্ঠাতা বিল গেটস এসেছেন ভারতে। কোভিড অতিমারি পরবর্তী সময়ে প্রথমবার ভারতে এলেন তিনি। এসে ভারতের ডিজিটাল পরিকাঠামোর ভূয়সী প্রশংসা করেছেন। ভারতে ৫জি পরিষেবার প্রশংসাও শোনা গিয়েছে মাইক্রোসফ্ট কর্তার গলায়। বুধবার নয়াদিল্লিতে এক অনুষ্ঠানে এ কথা বলেছেন গেটস। সেই অনুষ্ঠানে উপস্থিত ছিলেন কেন্দ্রীয় টেলিকম ও তথ্যপ্রযুক্তি মন্ত্রী অশ্বিনী বৈষ্ণব। নয়াদিল্লির ওই অনুষ্ঠানে গেটসের কথায় উঠে এসেছে ভারতের টেলিকম মার্কেটে বেসরকারি সংস্থাগুলির প্রতিযোগিতা এবং ডিজিটাল পরিকাঠামোর বিষয়টি। সেই প্রসঙ্গেই গেটস জানিয়েছেন, ভারতের ৫জি বাজার সবথেকে সস্তা। ভারতে বিপুল সংখ্যক মোবাইল ফোন ব্যবহারকারীর বিষয়টিও উঠে এসেছে গেটসের কথায়। ভারতের বাজারে প্রযুক্তি উদ্ভাবকদের কাছে আকর্ষণের বলেও জানিয়েছেন তিনি।

কোভিড অতিমারির পর প্রথমবার ভারত সফরে এলেন বিল গেটস। ভারতের বিভিন্ন প্রান্তে প্রান্তিক মানুষের উন্নয়নের জন্য কাজ করে বিল অ্যান্ড মেলিনা গেটস ফাউন্ডেশন। সেই সংস্থার কো-চেয়ারম্যানও তিনি। ভারত সফরে এসে দেশের একাধিক জনপ্রিয় ব্যক্তিত্বের সঙ্গে দেখা করেছেন তিনি। মঙ্গলবার গেটস দেখা করেন রিজার্ভ ব্যাঙ্ক অব ইন্ডিয়ার গভর্নর শক্তিকান্ত দাসের সঙ্গে। শিল্পপতি আনন্দ মহীন্দ্রা এবং ক্রিকেটার সচিন তেন্ডুলকরের সঙ্গেও মঙ্গলবার দেখা করেছেন গেটস। বুধবার তিনি বৈঠক করেন কেন্দ্রীয় টেলিকম ও তথ্যপ্রযুক্তি মন্ত্রী অশ্বিনী বৈষ্ণবের সঙ্গে। এর পাশাপাশি একটি অনুষ্ঠানেও যোগ দেন। সেখানেও উপস্থিত ছিলেন কেন্দ্রীয় মন্ত্রী।

নয়াদিল্লির ওই অনুষ্ঠানেই ভারতের ডিজিটাল পরিকাঠামোর বিভিন্ন বিষয় নিয়ে প্রশংসা শোনা গিয়েছে গেটসের গলায়। ভারতের ডিজিটাল পরিকাঠামোর পাশাপাশি ইউপিআই এবং আধার কার্ড ব্যবস্থার প্রশংসাও করেছেন। সেই সঙ্গে ভারতের ৫জি বাজারকে সবথেকে সস্তা অ্যাখ্যা দিয়েছেন। এর পাশাপাশি কৃত্রিম বুদ্ধিমত্তা, কোয়ান্টাম কম্পিউটিং এবং ৫জি আগামী দিনে প্রযুক্তির অন্যতম স্তম্ভ হতে চলেছে বলেও মনে করেন বিল গেটস।