Uttar Pradesh Elections: কিসে পাশ, কিসে ফেল? বিধায়কদের ‘মার্কশিট’ দেবে যোগী রাজ্য

UP Polls : ১৯ সেপ্টেম্বর সাড়ে চার বছর পূরণ করছে উত্তর প্রদেশের যোগী সরকার। সূত্রের খবর, সম্ভবত সেই দিনেই প্রকাশ করা হবে সরকারের বিভিন্ন গঠনমূলক কাজের খতিয়ান।

Uttar Pradesh Elections: কিসে পাশ, কিসে ফেল? বিধায়কদের 'মার্কশিট' দেবে যোগী রাজ্য
যোগী আদিত্যনাথ। ফাইল চিত্র।
Follow Us:
| Edited By: | Updated on: Sep 14, 2021 | 11:02 AM

লখনউ : প্রায় সাড়ে চার বছর হতে চলল উত্তর প্রদেশে যোগী সরকারের। ভোটের আর বেশি দিন বাকি নেই। তাই এখন থেকেই নিজেদের মার্কশিট তৈরি করে রাখছে যোগী সরকার। কোন বিধায়ক কেমন কাজ করেছেন তার উপর ভিত্তি করে তৈরি হবে মার্কশিট। বিভিন্ন উন্নয়নমূলক প্রকল্প থেকে শুরু করে জনকল্যাণমূলক কাজের খতিয়ান তুলে ধরবে উত্তর প্রদেশ সরকার।

২০২২ সালের বিধানসভা নির্বাচন উত্তর প্রদেশ বিজেপির জন্য অত্যন্ত জরুরি। ২০২৪ সালের লোকসভা ভোটে পরিস্থিতি কেমন হতে পারে, তার কিছুটা আভাসও পাওয়া যাবে এখান থেকে। আর ৪০৩ আসনের বিধানসভাকে কোনওভাবেই নিজেদের হাতছাড়া করতে চাইছে না বিজেপি নেতৃত্ব। আৎ সেই কারণেই সরকারের বিভিন্ন উন্নয়ন মূলক প্রকল্পের খতিয়ান রাজ্যবাসীর সামনে তুলে ধরার সিদ্ধান্ত নিয়েছে যোগী সরকার।

আগামী ১৯ সেপ্টেম্বর সাড়ে চার বছর পূরণ করছে উত্তর প্রদেশের যোগী সরকার। সূত্রের খবর, সম্ভবত সেই দিনেই প্রকাশ করা হবে সরকারের বিভিন্ন গঠনমূলক কাজের খতিয়ান। পরের দিন (২০ সেপ্টেম্বর) সমস্ত বিজেপি বিধায়করা নিজেদের নিজেদের রিপোর্ট প্রকাশ করবেন। সেখানে সংশ্লিষ্ট বিধানসভা কেন্দ্র কোন কোন উন্নয়নমূলক কাজ করা হয়েছে, তার উল্লেখ থাকবে।

উল্লেখ্য, সম্প্রতি উত্তর প্রদেশ সরকারের এক প্রকল্পের বিজ্ঞাপনে কলকাতার মা উড়ালপুলের ছবি দেখা গিয়েছে। এমনকী হলুদ ট্যাক্সিও রয়েছে সেই বিজ্ঞাপনে। শুধু তাই নয়, উড়ালপুল সংলগ্ন কলকাতার এক পাঁচতারা হোটেলের ছবিও দেখা গিয়েছে বিজ্ঞাপনে। এই নিয়ে তুমুল সমালোচনার মুখে পড়তে হয়েছিল উত্তরপ্রদেশের বিজেপি সরকারকে। সেই ড্যামেজ কন্ট্রোল করতেই কি তড়িঘড়ি বিজেপি বিধায়কদের মার্কশিট প্রকাশ করতে চাইছেন যোগী আদিত্যনাথ?

এছাড়া বাড়ি বাড়ি গিয়ে বিজেপির বিভিন্ন গঠনমূলক কাজের কথা প্রচার করার সিদ্ধান্তও নেওয়া হয়েছে। নাগরিকদের যে যে জায়গায় সমস্যা রয়েছে, সেগুলি যাতে দ্রুত সমাধান করা হয় তা নিশ্চিত করার নির্দেশ দেওয়া হয়েছে দলীয় কর্মীদের।

২৫ সেপ্টেম্বর পণ্ডিত দীনদয়াল উপাধ্যায়ের জন্মবার্ষিকী। ওই দিন থেকে অন্তদয় দিবস পালন করবে উত্তর প্রদেশ বিজেপি। চলবে ২ অক্টোবর গান্ধী জয়ন্তী পর্যন্ত। এছাড়া প্রতিটি ব্লকে ব্লকে গরিব কল্যাণ মেলা আয়োজন করার কথা বলা হয়েছে। ব্লকস্তরের সরকারি আধিকারিকরা যাতে বাড়ি বাড়ি গিয়ে এলাকাবাসীদের স্থানীয় স্তরের সমস্যাগুলির দ্রুত সমাধান করেন, তার জন্যই এই ব্যবস্থা।

রাজনৈতিক মহলের একাংশের মতে, এইসব কর্মসূচির মাধ্যমে বিজেপি সরকার উত্তর প্রদেশের মানুষকে বার্তা দিতে চাইছে তারা সবসময় পাশে রয়েছে। সরকার কখনও বসে নেই। এমনকী বাড়ি গিয়ে পরিষেবা পৌঁছে দেওয়ার জন্য তৈরি সরকার। ২৬ সেপ্টেম্বর থেকে ২ অক্টোবর পর্যন্ত দলের বুথ কমিটির সদস্যরা বাড়ি বাড়ি গিয়ে যোগী সরকারের রিপোর্ট কার্ড তুলে ধরবেন।

আরও পড়ুন : পাতিদার ভোট ব্যাঙ্ক ধরে রাখতে ভূপেন্দ্র ব্রক্ষ্মাস্ত্রে কৌশলী বিজেপি!