১ মার্চ থেকে দ্বিতীয় দফার টিকাকরণ, আপনি কি পাবেন, পেলে কীভাবে?

এই দফায় করোনা টিকা (COVID Vaccine) পাবেন চিকিৎসক, প্রথম সারির যোদ্ধা ছাড়াও আম আদমিরা। সেক্ষেত্রে আপনি কি টিকা পাবেন?

১ মার্চ থেকে দ্বিতীয় দফার টিকাকরণ, আপনি কি পাবেন, পেলে কীভাবে?
গ্রাফিক্স: অভিক দেবনাথ
Follow Us:
| Updated on: Feb 24, 2021 | 8:05 PM

নয়া দিল্লি: করোনা যুদ্ধ, দীর্ঘ লকডাউন কাটিয়ে সবে সেরে উঠেছে দেশ। সংক্রমণ এখনও পুরোপুরি বিদায় না নিলেও নামতে শুরু করেছে করোনা (COVID) গ্রাফ। দেশে এখন দু’টি অনুমোদিত প্রতিষেধক। কোভিশিল্ড ও কোভ্যাকসিন দিয়ে জোর কদমে চলছে টিকাকরণ। করোনা টিকা পেয়েও গিয়েছেন ১ কোটি ২১ লক্ষ ৬৫ হাজার ৫৯৮ জন। দিন এসে গিয়েছে দ্বিতীয় দফার করোনা টিকাকরণের। এই দফায় করোনা টিকা পাবেন চিকিৎসক, প্রথম সারির যোদ্ধা ছাড়াও আম আদমিরা। সেক্ষেত্রে আপনি কি টিকা পাবেন?

কীভাবে ভ্যাকসিনের জন্য রেজিস্ট্রেশন করবেন?

এই দফায় সরকারি ও বেসরকারি দুই ভাবেই করোনা টিকাকরণ হবে। সরকারি প্রায় ১০ হাজার হাসপাতালে বিনামূল্যে করোনা টিকা দেবে কেন্দ্র। বেসরকারি হাসপাতাল থেকে টাকার বিনিময়েও মিলবে করোনা টিকা। টিকা পেতে হলে কো-উইন অ্যাপ ২.০ ডাউনলোড করে রেজিস্ট্রেশন করতে হবে।

রেজিস্ট্রেশনের জন্য কী কী নথি প্রয়োজনীয়?

আপনি যে টিকা পাওয়ার যোগ্য তা প্রমাণ করার জন্য আধার কিংবা ভোটার কার্ড দিতে হবে। কো-উইন অ্যাপ ডাউনলোড করে রেজিস্ট্রেশন করলে আধার কার্ড ও ভোটার কার্ডের তথ্যদিতে হবে। তথ্য ও বয়স মিললে তবেই এই অ্যাপে বাকি কাজ করা যাবে।

কারা পাবেন দ্বিতীয় দফার করোনা টিকা?

এই দফায় করোনা টিকা পাবেন ৬০ বছরের বেশি বয়স্করা ব্যক্তিরা। টিকা পাবেন ৪৫ এর বেশি বয়সী কো-মর্বিটি থাকা ব্যক্তিরাও। এই দফায় ২৭ কোটি মানুষ করোনা টিকা পেতে পারেন বলে জানিয়েছে কেন্দ্র।

বয়স যদি ৪৫ এর হয় তাহলে কোন কো-মর্বিডিটি থাকলে আপনি করোনা টিকা পাবেন?

কোন কোন কো-মর্বিডিটির ক্ষেত্রে ৪৫ বছরের বেশি বয়সী ব্যক্তিরা করোনা টিকা পাবেন, সেই তালিকা এখনও প্রকাশ করেনি কেন্দ্র। তবে বিশেষজ্ঞরা মনে করেছেন ক্যানসার, কিডনির সমস্যা কিংবা ডায়াবেটিসের মতো কো-মর্বিডিটিকেই প্রাধান্য দেওয়া হবে।

আপনি কি করোনার টিকাকরণ কেন্দ্র ও সময় পছন্দ মতো বেছে নিতে পারবেন?

টিকাকরণ কেন্দ্র কিংবা সময় বেছে নেওয়ার সুবিধা এই দফার টিকাকরণে থাকছে। এখন কো-উইন অ্যাপে রেজিস্ট্রেশন করার পর আপনার কাছাকাছি করোনা টিকাকরণ কেন্দ্র দেখা যাবে সেখান থেকে করোনা টিকাকরণ কেন্দ্র বেছে নিতে হবে।

ভিন রাজ্যে থাকা ব্যক্তিরা কি করোনা টিকা পাবেন?

ধরুন আপনার বাড়ি পশ্চিমবঙ্গ, কিন্তু কর্মসূত্রে থাকেন উত্তর প্রদেশে। সেক্ষেত্রে ভিন রাজ্যে থাকা ব্যক্তিও করোনা টিকা পেতে পারেন। এ ছাড়া যদি বয়স সংক্রান্ত কোনও সমস্যা থেকে থাকে তাহলে জেলাশাসকে কাছ থেকে বৈধ জন্ম শংসাপত্র নিয়ে এই সমস্যা দূর করা যাবে।

আরও পড়ুন: সংক্রমণ বাড়লেও বাড়েনি সচেতনতা, মাস্ক না পরায় একদিনেই জরিমানা বাবদ আয় ৩২ লাখ!