Abhishek Banerjee: ঝড়ে ক্ষতিগ্রস্তদের নতুন ঘর তৈরির টাকায় কেন ‘না’ কমিশনের, প্রশ্ন অভিষেকের

Abhishek Banerjee: আজ আবারও রাজ্যপাল সিভি আনন্দ বোসের সঙ্গে দেখা করতে গিয়েছিলেন অভিষেক। সেখান থেকে বেরিয়েই ঘূর্ণিঝড় বিধ্বস্তদের নতুন বাড়ি তৈরিতে কমিশনের আপত্তির অভিযোগ তুললেন তৃণমূলের সর্বভারতীয় সাধারণ সম্পাদক। অভিষেকের বক্তব্য, বুধবার দুপুরেই নির্বাচন কমিশনের থেকে রাজ্যকে জানিয়ে দেওয়া হয়েছে নতুন বাড়ি তৈরির ক্ষেত্রে 'অনুমতি দেওয়া যাবে না'।

Abhishek Banerjee: ঝড়ে ক্ষতিগ্রস্তদের নতুন ঘর তৈরির টাকায় কেন 'না' কমিশনের, প্রশ্ন অভিষেকের
অভিষেক বন্দ্যোপাধ্য়ায়Image Credit source: Facebook
Follow Us:
| Edited By: | Updated on: Apr 10, 2024 | 9:30 PM

কলকাতা: রাজভবন থেকে বেরিয়ে ফের নির্বাচন কমিশনের বিরুদ্ধে সুর চড়ালেন অভিষেক বন্দ্যোপাধ্যায়। সোমবারের পর আজ আবারও রাজ্যপাল সিভি আনন্দ বোসের সঙ্গে দেখা করতে গিয়েছিলেন অভিষেক। সেখান থেকে বেরিয়েই ঘূর্ণিঝড় বিধ্বস্তদের নতুন বাড়ি তৈরিতে কমিশনের আপত্তির অভিযোগ তুললেন তৃণমূলের সর্বভারতীয় সাধারণ সম্পাদক। অভিষেকের বক্তব্য, বুধবার দুপুরেই নির্বাচন কমিশনের থেকে রাজ্যকে জানিয়ে দেওয়া হয়েছে নতুন বাড়ি তৈরির ক্ষেত্রে ‘অনুমতি দেওয়া যাবে না’।

তৃণমূলের সেকেন্ড-ইন-কমান্ডের বক্তব্য, ‘প্রায় ১৬০০ ক্ষতিগ্রস্ত পরিবার, যাঁদের মাথার উপর ছাদ প্রয়োজন, যাঁদের ঘর ভেঙে ধুলোয় মিশে গিয়েছে – তাঁদের বাড়ি তৈরির টাকা রাজ্য দিতে চাইলেও নির্বাচন কমিশন অনুমতি দেবে না। রাজ্যকে বলা হয়েছে, চাইলে ড্যামেজ (যেটুকু ক্ষতি হয়েছে, সেটুকুর জন্য আর্থিক সাহায্য) দেওয়া যেতে পারে। আংশিক ক্ষতি হলে ৫ হাজার টাকা, বেশি ক্ষতি হলে ২০ হাজার টাকা।’

একইসঙ্গে নির্বাচন কমিশনের ‘পক্ষপাতদুষ্ট’ আচরণের অভিযোগও তুললেন অভিষেক। এক সংবাদমাধ্যমের প্রতিবেদন তুলে ধরে তৃণমূলের সেকেন্ড-ইন-কমান্ডের দাবি, বিজেপি শাসিত অসমের ক্ষেত্রে কমিশনের ভিন্ন পন্থা অবলম্বন করছে। সেখানে বিহু উৎসবের জন্য অসমের ২ হাজার কমিটিকে দেড় লাখ টাকা করে দেওয়া যেতে পারে বলে কমিশন সম্মতি দিয়েছে বলে দাবি অভিষেকের। বললেন, ‘অসমে বিজেপি সরকার, তাই অনুমতি দিয়েছে। সেক্ষেত্রে নিয়ম-কানুন আলাদা। আর বাংলায় বিজেপিকে মানুষ প্রত্যাখ্যান করেছে, তাই গাত্রদাহ।’

কমিশনের এই সিদ্ধান্তের কথা জানিয়ে অভিষেক জানালেন, আগামী পরশু তিনি ধূপগুড়িতে যাবেন। সেখানে সভার পর ঝড়ে ক্ষতিগ্রস্ত ১৬০০ পরিবারের সঙ্গে তিনি বৈঠক করবেন। দিল্লিতে কমিশনের অফিসে অভিযোগ জানাতে যাওয়া তৃণমূলের ১০ সদস্যের প্রতিনিধিদলকেও সেই বৈঠকে ডাকা হবে বলে জানালেন অভিষেক।