‘চাই ৪৪ আসন’, আব্বাসের আবদার মেটাতে আলোচনা চান বিমান

সোমবার বাঁকুড়ার এক কর্মসূচি থেকে তিনি জানিয়েছিলেন, যদি জোট হয় সে ক্ষেত্রে তাঁদের সম্মানজনক আসন ছাড়তে হবে। সেটা ৪৪-এর কম হলে মানা যাবে না।

'চাই ৪৪ আসন', আব্বাসের আবদার মেটাতে আলোচনা চান বিমান
ফাইল ছবি
Follow Us:
| Updated on: Feb 02, 2021 | 6:30 PM

কলকাতা: বাম-কংগ্রেসের সঙ্গে জোটের দরজা খুলে রেখেই আসনের শর্ত চাপিয়েছিলেন পীরজাদা আব্বাস সিদ্দিকি (Abbas Siddiqui)। সোমবার বাঁকুড়ার এক কর্মসূচি থেকে তিনি জানিয়েছিলেন, যদি জোট হয় সে ক্ষেত্রে তাঁদের সম্মানজনক আসন ছাড়তে হবে। সেটা ৪৪-এর কম হলে মানা যাবে না। আব্বাসের এই শর্ত শুনে মঙ্গলবার আলোচনা চালিয়ে যাওয়ার আহ্বান জানিয়েছেন বামফ্রন্ট চেয়ারম্যান বিমান বসু (Biman Bose)।

সপ্তাহ দুয়েক আগে ইন্ডিয়ান সেক্যুলার ফ্রন্ট নামে রাজনৈতিক দলের কথা ঘোষণা করেন পীরজাদা আব্বাস সিদ্দিকি। নির্দিষ্ট কোনও সংখ্যা না জানালেও একাধিক দল মিলিয়ে এই রাজনৈতিক জোট হবে বলেই তিনি জানিয়েছিলেন। আসন্ন বিধানসভা নির্বাচনে ১০০ শতাংশ আসনের ভোটে লড়বেন বলে জানিয়ে রেখেছেন ফুরফুরা শরিফের এই পীরজাদা। তাঁর উদ্যোগকে প্রথম থেকেই ‘ধর্মনিরপেক্ষ’ বলেই দাবি করেছিল বামেরা। বাম পরিষদীয় দলনেতা সুজন চক্রবর্তী আব্বাসের দল সম্পর্কে এমনটাই জানিয়েছিলেন।

সিপিআইএম (CPIM)-র সঙ্গে আব্বাসের দলের জোটের সলতে বস্তুত তখন থেকেই পাকানো শুরু হয়েছিল। গতকাল বাঁকুড়ার পুনিশোলে উপরডাঙ্গায় ইসলামিক জলসায় এসে আব্বাস সিদ্দিকি বলেন, “বাম-কংগ্রেসের সঙ্গে জোট হলে ৪৪-এর বেশি আসন দাবি করব।” জোট নিয়ে আলোচনা চলছে বলেও জানান তিনি। যদি কোনও ভাবে জোট না হয় সে ক্ষেত্রে নিজেদের ক্ষমতা অনুযায়ী আসন নিয়ে একাই লড়াই করার কথা বলেছিলেন তিনি।

আরও পড়ুন: ‘দেউলিয়া তৃণমূলের জুতোর মালা আমাদের জন্য আশীর্বাদ’, সুর চড়ছে রাজীবের

এই নিয়েই মঙ্গলবার প্রশ্নের মুখোমুখি হয়েছিলেন বামফ্রন্ট চেয়ারম্যান বিমান বসু। আব্বাসের ৪৪ আসনের দাবি নিয়ে তিনি জানান, “এই নিয়ে আলাপ আলোচনা চলছে। কথা হচ্ছে, আগামীতেও হবে। দলের পক্ষ থেকে যারা কথা বলার তাঁরা বিষয়টি নিয়ে আলোচনা করবেন।” তবে জোট নিয়ে এখনও ফয়সালা যে হয়নি তা এদিন বিমান বসুর কথাতেই স্পষ্ট হয়ে গিয়েছে।

আরও পড়ুন: এনআরসি নিয়ে এখনও কোনও সিদ্ধান্ত হয়নি: কেন্দ্র