Bhawanipore By-Election: ভবানীপুর জুড়ে জারি ১৪৪ ধারা, আঁটোসাঁটো নিরাপত্তার ব্যবস্থা গোটা বিধানসভায়

Bhabanipur By-Election: ৩০ সেপ্টেম্বর ভবানীপুরে উপনির্বাচন। ২ অক্টোবর ফল প্রকাশ।

Bhawanipore By-Election: ভবানীপুর জুড়ে জারি ১৪৪ ধারা, আঁটোসাঁটো নিরাপত্তার ব্যবস্থা গোটা বিধানসভায়

কলকাতা: ৩০ সেপ্টেম্বর ভবানীপুর বিধানসভা কেন্দ্রে উপনির্বাচন (Bhawanipore By-Election)। একটি আট ওয়ার্ডের বিধানসভার উপনির্বাচনও যে এতটা হাইভোল্টেজ হতে পারে, এমন নজির খুব একটা তৈরি হয় না। ভবানীপুরের হাত ধরে তা তৈরি হল। ঘটনাবহুল এই ভোট-পর্ব। সোমবার ভোট প্রচারের শেষ দিন যে ঘটনা ঘটল, তাতে আটজনকে গ্রেফতার করেছে কলকাতা পুলিশ। বিজেপি সাংসদ দিলীপ ঘোষের উপর হামলার ঘটনায় এই গ্রেফতারি।

অন্যদিকে এই ঘটনায় ফুটছে দিল্লিও। মঙ্গলবারই দিল্লিতে গিয়েছে বিজেপির একটি প্রতিনিধি দল। নির্বাচন কমিশনের সঙ্গে সাক্ষাৎ করেছে অপর একটি প্রতিনিধি দল। যেখানে ছিলেন কেন্দ্রীয় মন্ত্রী অনুরাগ ঠাকুর, ভূপেন্দ্র যাদব, মুখতার আব্বাস নকভির মতো বিজেপি নেতৃত্ব। ভবানীপুরের প্রচারে অশান্তি নিয়ে কমিশনের কাছে নালিশ জানিয়েছে তারা। বিজেপি দাবি, ভবানীপুরে ১৪৪ ধারা জারি করে ভোট করানো হোক। না হলে আদৌ সাধারণ মানুষ ভোট দিতে যেতে পারবেন কি না তা নিয়ে প্রশ্ন রয়েছে।

LIVE NEWS & UPDATES

The liveblog has ended.
  • 28 Sep 2021 18:48 PM (IST)

    ভবানীপুর জুড়ে জারি ১৪৪ ধারা, আঁটোসাঁটো নিরাপত্তার ব্যবস্থা গোটা বিধানসভায়

    আর ৩৬ ঘণ্টা পরেই চলতি দশকের অন্যতম হেভিওয়েট নির্বাচন দেখবে রাজ্যবাসী। সেই কারণেই আগেভাগে ১৪৪ ধারা জারি করা হল গোটা ভবানীপুর বিধানসভা কেন্দ্র জুড়ে। লালবাজারের পক্ষ থেকে মঙ্গলবার বিকেলেই একটি নির্দেশিকা জারি করে ১৪৪ ধারা জারি করার বিষয়ে অবগত করা হয়েছে। গতকাল শেষবেলার প্রচারে গিয়ে যেভাবে বিজেপি নেতাদের আক্রান্ত হতে হয়েছিল, সেই প্রেক্ষিতে রাজ্য দ্রুত এই সিদ্ধান্ত নিয়েছে বলে মনে করা হচ্ছে। কলকাতা পুলিশের উচ্চপদস্থ কর্তারা এক বৈঠকের পরই এই সিদ্ধান্ত নেওয়া হয়।

  • 28 Sep 2021 18:25 PM (IST)

    ভবানীপুরে শেষ মুহূর্তের প্রস্তুতি তুঙ্গে বিজেপির, তৈরি হচ্ছে একাধিক কমিটি

    মেরেকেটে হাতে আর ৩৬ ঘণ্টা। সবচেয়ে হাইভোল্টেজ উপনির্বাচনের (Bhawanipur By Election) অপেক্ষায় রয়েছে বাংলা। সাধারণত আর পাঁচটা উপনির্বাচনের তুলনায় এই উপনির্বাচনের গুরুত্ব এবং মাহাত্ম সবদিক থেকেই আলাদা। কারণ রাজ্যের মুখ্যমন্ত্রী নিজের প্রশাসনিক প্রধানের কুর্সি বাঁচিয়ে রাখার জন্য লড়ছেন। অন্যদিকে, বিজেপিও (BJP) প্রস্তুতি নিচ্ছে তাঁকে দ্বিতীয়বার ধাক্কা দেওয়ার। পদ্মশিবিরে আপাতত লাস্ট মিনিটের প্রস্তুতি চলছে। মঙ্গলবার অর্জুন সিংয়ের নেতৃত্বে থাকা নির্বাচনী কমিটির এক বৈঠকে বিশদে আলোচনা হয়েছে। ভোটের দিন কী হবে না হবে, কোন পথ ধরে প্রচারের ম্যাপ ঠিক করা হবে, এই সব নিয়ে আলোচনা হয়। গত বিধানসভা নির্বাচনে ভবানীপুরের প্রার্থী রুদ্রনীল ঘোষও বিশেষভাবে এই আলোচনা পর্বে অংশ নেন।

    সবিস্তারে পড়ুন: Bhawanipur By Election: প্রতি বুথে দু’জন এজেন্ট, তৈরি একাধিক টিম! শেষ মুহূর্তে ভবানীপুরে ‘মাস্টারপ্ল্যান’ বিজেপির

  • 28 Sep 2021 14:22 PM (IST)

    ভোটে কোথায় কত কেন্দ্রীয় বাহিনী

    ভবানীপুর বিধানসভা (Bhawanipore By-Election) কেন্দ্রের জন্য ১৫ কোম্পানি কেন্দ্রীয় বাহিনী মোতায়েন করা হচ্ছে। তার মধ্যে এক কোম্পানি মোতায়েন থাকবে কলকাতা পুলিশের সেন্ট্রাল ডিভিশনের জন্য। আট কোম্পানি মোতায়েন থাকবে দক্ষিণ ডিভিশনের জন্য।

    সবিস্তারে পড়ুন: ভবানীপুরের ভোটে কোথায় কত কেন্দ্রীয় বাহিনী, কলকাতা পুলিশ সূত্রে উঠে এল সেই বিন্যাস

  • 28 Sep 2021 14:16 PM (IST)

    ভবানীপুর ভোট নিয়ে মুখ্যসচিবের উপর বিরক্ত আদালত

    ভবানীপুর উপনির্বাচন (Bhabanipur By-Election) মামলায় স্বস্তি রাজ্যের। কলকাতা হাইকোর্ট জানিয়ে দিল ভোটে কোনও বাধা নেই। ভবানীপুরের উপনির্বাচনের দিন ঘোষণা হওয়ার পর থেকেই আইনি জটিলতায় জড়ায় এই প্রক্রিয়া। আদালতে মুখ্যসচিবের বিরুদ্ধে পক্ষপাতের অভিযোগ তুলে জনস্বার্থ মামলা দায়ের হয়। সেই মামলাতেই এদিন এই রায় দেয় আদালত। তবে একই সঙ্গে এদিন আদালত কক্ষে মুখ্যসচিবের ভূমিকা নিয়ে বার বার প্রশ্ন ওঠে। মুখ্যসচিব একজন ‘পাবলিক সার্ভেন্ট’  হয়েও ব্যক্তিগত নিরাপত্তা সুরক্ষিত করছেন, এমন পর্যবেক্ষণও উঠে আসে।

    সবিস্তারে পড়ুন: Bhawanipore By-Election: অবশেষে স্বস্তি রাজ্যের, ভবানীপুরে ভোট হচ্ছেই; জানিয়ে দিল হাইকোর্ট

  • 28 Sep 2021 14:13 PM (IST)

    ভবানীপুরের ঘটনায় সুয়োমোটো মামলা পুলিশের

    ভবানীপুরে দিলীপ ঘোষের উপর হামলার ঘটনায় গ্রেফতার করা হল আটজনকে। কলকাতা পুলিশ স্বতঃপ্রণোদিত মামলা দায়ের করে ভবানীপুর থানায়। এরপরই শুরু হয় তদন্ত। যদিও নির্দিষ্ট কারও নামে এফআইআর হয়নি। তা হয়েছে অজ্ঞাত পরিচয় একাধিক ব্যক্তির নামে। সেই ঘটনায় আটজনকে গ্রেফতারও করা হয়েছে।

Read Full Article

Click on your DTH Provider to Add TV9 Bangla