বাজেট অধিবেশনে বিজেপি বিধায়কের ‘মুখে’ শুধুই সোয়াবিন! নেপথ্যে এক অন্য কাহিনি

West Bengal Assembly: রাজ্য বিধানসভায় বাজেট নিয়ে আলোচনা করার কথা ছিল। কিন্তু, তা করতে গিয়ে সোয়াবিন নিয়েই কার্যত গোটা ভাষণ দিয়ে বসলেন কৃষ্ণ।

বাজেট অধিবেশনে বিজেপি বিধায়কের 'মুখে' শুধুই সোয়াবিন! নেপথ্যে এক অন্য কাহিনি
নিজস্ব চিত্র
Follow Us:
| Edited By: | Updated on: Jul 08, 2021 | 7:30 PM

সৌরভ গুহ, কলকাতা: ছাত্র মুখস্ত করেছে গরুর রচনা। এদিকে পরীক্ষায় এসেছে নদীর রচনা। অতঃপর নদী নিয়ে লিখতে গিয়ে নদী বাদ দিয়ে সেই গরুর রচনাই লিখে এল ছাত্র। খানিকটা একই অবস্থা হল রায়গঞ্জের বিজেপি বিধায়ক কৃষ্ণ কল্যাণীর। বৃহস্পতিবার রাজ্য বিধানসভায় বাজেট নিয়ে আলোচনা করার কথা ছিল। কিন্তু, তা করতে গিয়ে সোয়াবিন নিয়েই কার্যত গোটা ভাষণ দিয়ে বসলেন কৃষ্ণ।

বাজেটের খুঁটিনাটি ছেড়ে সোজা সোয়াবিন নিয়ে বক্তব্য রাখায় গোটা বিধানসভা জুড়ে শুরু হয় গুঞ্জন। নবাগত বিধায়ক কি সোয়াবিন কারখানার মালিক নাকি? তৃণমূলের পাশাপাশি বিজেপির বেঞ্চেও চলতে থাকে ফিসফাস। অধিবেশনের বিরতিতেও চলে এই নিয়েই আলোচনা। কিন্তু বাজেট ভাষণে কেন সোয়াবিন প্রসঙ্গ উত্থাপন? খোঁজ নিয়ে জানা গেল এক অন্য কাহিনি।

রায়গঞ্জের প্রতিষ্ঠিত ব্যবসায়ী কৃষ্ণ কল্যাণী। পশ্চিমবঙ্গে সোয়াবিন চাষের জন্য এর আগেও একাধিকবার তিনি মুখ্যমন্ত্রী মমতা বন্দ্যোপাধ্যায়ের কাছে দরবার করেছেন। মুখ্যমন্ত্রীর জেলা প্রশাসনের বৈঠকে রাজ্যে সোয়াবিন চাষে উৎসাহ দিতে স্থানীয় চেম্বার অব কমার্সের প্রতিনিধি হিসেবে বক্তব্যও রাখেন কৃষ্ণ। এ ব্যাপারে মুখ্যমন্ত্রীর নজর কাড়তেও সমর্থ হন তিনি। সেই সময় রাজ্যের প্রাক্তন মুখ্যসচিব রাজীব সিনহা ব্যবসায়ী কৃষ্ণর বক্তব্য শুনে বলেছিলেন, দক্ষিণবঙ্গে সোয়াবিন চাষ সফল হয়নি। কৃষ্ণ পাল্টা রাজীবকে বলেন, তাঁর স্থির বিশ্বাস উত্তরবঙ্গে সফল হবে।

ঠিক সেই কারণেই শুধু কথায় আটকে না থেকে কলমে পরীক্ষামূলক চাষও করেন কৃষ্ণ। বিহারের বেগুসরাই থেকে দু’জন কৃষক নিয়ে এসে রায়গঞ্জে নিজের ফ্যাক্টরির সামনের জমিতে সোয়াবিন চাষ করেন কৃষ্ণ, সাফল্যও পান। এই রিপোর্ট নিয়ে হাজির হন নবান্নে, মুখ্যমন্ত্রীর কৃষি উপদেষ্ঠা প্রদীপ মজুমদারের কাছে। কৃষ্ণর পরীক্ষা-নিরীক্ষা খতিয়ে দেখতে উত্তরবঙ্গ বিশ্ববিদ্যালয়ের কৃষি বিজ্ঞানীরাও যান রায়গঞ্জে।

আরও পড়ুন: দেবাঞ্জনকেও টেক্কা সনাতনের! বাংলাদেশে ছড়িয়েছিল জালিয়াতি চক্র, দায়ের হল অভিযোগ

এরপর চলে আসে ২০২১-এর বিধানসভা নির্বাচন। বিজেপির টিকিটে প্রার্থী হন কৃষ্ণ, জেতেনও। আর জিতে এসে জীবনের প্রথম ভাষণেই সেই সোয়াবিনকেই হাতিয়ার করলেন তিনি। আসলে সোয়াবিনই কৃষ্ণের ধ্যান ও জ্ঞান। তাই গোটা বাজেটের মধ্যে অর্গানিক ফার্মিং-এ কম বরাদ্দ নিয়ে বলতে ওঠেন কৃষ্ণ। কিন্তু তাঁর ভাষণের প্রথম থেকে শেষ পর্যন্ত ছিল শুধু সোয়াবিন আর সোয়াবিন। কেন এ রকম? উত্তরে কৃষ্ণ বলেন, “সোয়াবিনের তেল, সস, দুধ কত কিছু হয়। সোয়াবিন চাষে রাজ্যের এগিয়ে আসা উচিত।”

তাই বলে বাজেট নিয়ে বলতে গিয়ে শুধুই সোয়াবিন! এই নিয়ে এক তৃণমূল বিধায়কের কটাক্ষ, “মাছে ভাতে বাঙালির এত সোয়াবিন কি সইবে?”

আরও পড়ুন: অধ্যক্ষের বিরুদ্ধে আপত্তিকর মন্তব্য, স্বাধিকার ভঙ্গের নোটিস শুভেন্দুকে