BJP in West Bengal: রাজ্য সরকারের ভাতা ‘ভিক্ষা’! কটাক্ষ বিজেপি বিধায়কদের

Allowance of West Bengal Govt: বিজেপি বিধায়কদের সেই শব্দটি বিধানসভার কার্য বিবরণী থেকে বাদ দেওয়ার জন্য বিধানসভার অধ্যক্ষ বিমান বন্দ্যোপাধ্যায়ের কাছে অনুরোধ করেন রাজ্যের নারী ও শিশু বিকাশ এবং সমাজ কল্যাণ দফতরের মন্ত্রী শশী পাঁজা। শেষ পর্যন্ত শব্দটি বিধানসভার কার্য বিবরণী থেকে বাদ দিয়ে দেন অধ্যক্ষ বিমান বন্দ্যোপাধ্যায়।

BJP in West Bengal: রাজ্য সরকারের ভাতা 'ভিক্ষা'! কটাক্ষ বিজেপি বিধায়কদের
মমতা বন্দ্যোপাধ্যায়। ফাইল ছবি
Follow Us:
| Edited By: | Updated on: Mar 21, 2022 | 7:27 PM

কলকাতা : রাজ্যের বিধানসভা অধিবেশন  (Assembly Session) চলাকালীন রাজ্য সরকারের বিভিন্ন ভাতাকে ‘ভিক্ষা’ বলে কটাক্ষ করলেন বিজেপি (BJP) বিধায়করা। সোমবার বিধানসভার অধিবেশন চলাকালীন শিখা চট্টোপাধ্যায়, মালতি রাভা সহ অন্যান্য বিজেপি বিধায়করা এই ভাবেই সমালোচনা করেন রাজ্য সরকারের বিভিন্ন ভাতার। যদিও বিজেপি বিধায়কদের সেই শব্দটি বিধানসভার কার্য বিবরণী থেকে বাদ দেওয়ার জন্য বিধানসভার অধ্যক্ষ বিমান বন্দ্যোপাধ্যায়ের কাছে অনুরোধ করেন রাজ্যের নারী ও শিশু বিকাশ এবং সমাজ কল্যাণ দফতরের মন্ত্রী শশী পাঁজা। শেষ পর্যন্ত শব্দটি বিধানসভার কার্য বিবরণী থেকে বাদ দিয়ে দেন অধ্যক্ষ বিমান বন্দ্যোপাধ্যায়।

মমতা বন্দ্যোপাধ্যায় রাজ্যে ক্ষমতায় আসার পরই একগুচ্ছ সামাজিক সুরক্ষা প্রকল্প এবং ভাতা ব্যবস্থা চালু করেছিলেন। তাতে কন্যাশ্রীর মতো প্রকল্প যথেষ্ট সুনাম অর্জন করলেও, বেশিরভাগ প্রকল্পগুলি নিয়েই রাজ্যের বিরোধী দলগুলির খোঁচা খেতে হয়েছে মমতা বন্দ্যোপাধ্যায়ের সরকারকে। সোমবারও তার অন্যথা হল না। রাজ্যের একের পর এক ভাতার ইস্য়ুতে ফের মমতা বন্দ্যোপাধ্যায়ের সরকারকে আক্রমণ শানালেন বিজেপি বিধায়করা। আর এবার সরাসরি বিধানসভার ভিতরেই আক্রমণ শানালেন। মমতার সরকারের ভাতাগুলিকে ভিক্ষা বলে কটাক্ষ করলেন বিজেপি বিধায়করা। যদিও পরবর্তী সময়ে ওই শব্দটি বিধানসভার কার্য বিবরণী থেকে বাদ দেওয়া হয়।

উল্লেখ্য, রাজ্য সরকারের বিভিন্ন ভাতাগুলি নিয়ে অতীতেও বহুবার প্রশ্ন উঠেছে। বিশেষ করে যে ভাতাগুলি সরাসরি সাধারণ মানুষের অ্যাকাউন্টে টাকা পাঠানোর সুবিধা দেয়, সেইগুলি নিয়ে প্রশ্ন তুলেছেন আমজনতার একাংশই। বিভিন্ন সময়ে বিক্ষোভও হয়েছে এই নিয়ে। রাজ্যের সাধারণ মানুষদের একটি অংশের দাবি, ভাতা কখনোই চাকরির বিকল্প নয়। রাজ্য সরকারের থাকে তাঁরা ভাতা চান না। তার বদলে রাজ্য সরকার তাঁদের কর্মসংস্থানের ব্যবস্থা করুক। এমন দাবি আগেও বহুবার উঠেছে। আর এরই মধ্যে রাজ্য বিধানসভায় বাজেট অধিবেশন চলাকালীন বিজেপি বিধায়করা আমজনতার সেই অভিযোগকেই আরও একবার উস্কে দিলেন।

আরও পড়ুন : Mamata Banerjee: আরও ৮ লাখ নতুন বিধবা ভাতা! বুধবারই চালু করে দেবেন মুখ্যমন্ত্রী