Calcutta High Court: পুরসভা নিয়োগ মামলায় নতুন বেঞ্চ গঠন প্রধান বিচারপতির

Calcutta High Court: এর আগে পুরসভা নিয়োগ মামলায় অবকাশকালীন বেঞ্চে রাজ্যের অস্বস্তি বেড়েছিল। রাজ্য সরকারের আবেদন করা মামলা থেকে অব্যহতি নেন বিচারপতি অরিজিৎ বন্দ্যোপাধ্যায়। ফলে সেই মামলা চলে যায় প্রধান বিচারপতির ডিভিশন বেঞ্চে।

Calcutta High Court: পুরসভা নিয়োগ মামলায় নতুন বেঞ্চ গঠন প্রধান বিচারপতির
কলকাতা হাইকোর্টImage Credit source: TV9 Bangla
Follow Us:
| Edited By: | Updated on: Jun 06, 2023 | 2:06 PM

কলকাতা: পুরসভা নিয়োগ মামলায় বিশেষ বেঞ্চ গঠনের আবেদন করল রাজ্য। কলকাতা হাইকোর্টের প্রধান বিচারপতি টিএস শিবজ্ঞানমের ডিভিশন বেঞ্চে আবেদন করে রাজ্য। রাজ্যের আবেদনের ভিত্তিতে বিচারপতি তপব্রত চক্রবর্তীর ডিভিশন বেঞ্চ মামলা পাঠালেন প্রধান বিচারপতি। নতুন বেঞ্চে রাজ্যের আবেদনের শুনানি হবে। পুরসভা নিয়োগ সংক্রান্ত মামলায় অবকাশকালীন বেঞ্চে রাজ্য দারস্থ হলেও, সেখানে কোনও সুরক্ষা কবজ পায়নি রাজ্য।

এর আগে পুরসভা নিয়োগ মামলায় অবকাশকালীন বেঞ্চে রাজ্যের অস্বস্তি বেড়েছিল। রাজ্য সরকারের আবেদন করা মামলা থেকে অব্যহতি নেন বিচারপতি অরিজিৎ বন্দ্যোপাধ্যায়। ফলে সেই মামলা চলে যায় প্রধান বিচারপতির ডিভিশন বেঞ্চে। নিয়োগ দুর্নীতি মামলায় অয়ন শীলের গ্রেফতারির পরই পুরসভায় নিয়োগের ক্ষেত্রেও একাধিক অভিযোগ উঠে আসে। তদন্ত করে কেন্দ্রীয় তদন্তকারী সংস্থা ইডি। একাধিকবার আদালতে কেন্দ্রীয় তদন্তকারী দাবি করেছেন, অয়ন শীলের সংস্থার মাধ্যমে রাজ্যের অন্তত ৬০ টি পুরসভায় টাকার বিনিময়ে নিয়োগ হয়েছে।  ইডি-র হিসাবে পুরনিয়োগে কম করে ৩০০ কোটি টাকার দুর্নীতি হয়েছে। বিচারপতি অভিজিৎ গঙ্গোপাধ্যায় সিবিআইকে তদন্ত করার নির্দেশ দেয়।  এরপর রাজ্য সুপ্রিম কোর্টের দ্বারস্থ হয়। আবার এই মামলা সুপ্রিম কোর্ট হয়ে হাইকোর্টে ফিরে আসে এবং বেঞ্চ বদল হয়।

সেক্ষেত্রে বিচারপতি অমৃতা সিনহাও সিবিআই তদন্তের নির্দেশ বহাল রাখেন। বিচারপতির সিনহার নির্দেশকে চ্যালেঞ্জ করে বিচারপতি অরিজিৎ বন্দ্যোপাধ্যায় ও অপূর্ব সিনহার ডিভিশন বেঞ্চে মামলা করে। বিচারপতি অরিজিৎ বন্দ্যোপাধ্যায় সরে দাঁড়ানোয় মামলার ভবিষ্যৎ নিয়ে অনিশ্চয়তা তৈরি হয়।