Mamata Banerjee: ইমামরা এবার পাবেন মাসে ৩ হাজার টাকা, মোয়াজ্জেম ও পুরোহিতরা পাবেন দেড় হাজার

CM Mamata Banerjee: "আমার ক্ষুদ্র সামর্থ্য। তার মধ্যেই আমি বলছি ইমামদের ৫০০ এবং মোয়াজ্জেমদের জন্যও ৫০০ টাকা বাড়ালাম। আর পুরোহিতদের জন্যও ৫০০ টাকা বাড়ানো হল।"

Mamata Banerjee: ইমামরা এবার পাবেন মাসে ৩ হাজার টাকা, মোয়াজ্জেম ও পুরোহিতরা পাবেন দেড় হাজার
মমতা বন্দ্যোপাধ্যায়Image Credit source: নিজস্ব চিত্র
Follow Us:
| Edited By: | Updated on: Aug 21, 2023 | 6:02 PM

কলকাতা: ইমাম-মোয়াজ্জেম ও পুরোহিতদের ভাতা বাড়ালেন মুখ্যমন্ত্রী মমতা বন্দ্যোপাধ্যায়। সোমবার নেতাজি ইন্ডোর স্টেডিয়ামে ‘অল ইন্ডিয়া ইমাম মোয়াজ্জেম স্যোশাল ওয়েলফেয়ার অর্গানাইজেশন’-এর তরফে রাজ্যের ছোট বড় ইমাম সংগঠনগুলিকে একত্রিত করে আয়োজন করে একটি সমাবেশের। সেই অনুষ্ঠান থেকেই ইমাম-মোয়াজ্জেম-পুরোহিতদের ৫০০ টাকা অতিরিক্ত ভাতা দেওয়ার ঘোষণা করলেন মমতা।

মমতা বন্দ্যোপাধ্যায় বলেন, “আমার ক্ষুদ্র সামর্থ্য। তার মধ্যেই আমি বলছি ইমামদের ৫০০ এবং মোয়াজ্জেমদের জন্যও ৫০০ টাকা বাড়ালাম। আর পুরোহিতদের জন্যও ৫০০ টাকা বাড়ানো হল। ইমাম-মোয়াজ্জেম ছাড়া যে কোনও সংখ্যালঘু সম্প্রাদায়ের যাঁরা রয়েছেন, তাঁরা যদি লোন নিয়ে ব্যবসা করতে চান ৫ লক্ষ টাকা গ্যারেন্টার আপনাদের দেবে রাজ্য সরকার। এছাড়া মেয়েরা লক্ষ্মীর ভান্ডার পাবেন। ঘর আমরা আবার করে দেব।”

উল্লেখ্য, এর আগে মোয়াজ্জেমরা পেতেন ১০০০ টাকা এবং ইমামরা ২ হাজার ৫০০ টাকা ভাতা পেতেন। আরও ৫০০ টাকা বাড়ানোয় এবার থেকে মোয়াজ্জেমরা পাবেন ১ হাজার ৫০০ এবং ইমামরা পাবেন ৩০০০ হাজার টাকা। অপরদিকে পুরোহিতরা এতদিন পেতেন ১০০০ টাকা। এবার পাবেন ১ হাজার ৫০০ টাকা।

এ দিন রাজ্য সরকারের কাছে আগেই ভাতা বাড়ানোর দাবি করেছিলেন ISF নেতা আব্বাস সিদ্দিকি। অন্য রাজ্যের ভাতার পরিমাণ উল্লেখ করে আজ সকালেই একটি বিজ্ঞপ্তি প্রকাশ করেন আব্বাস। সেখানে মোয়াজ্জেমদের জন্য আট হাজার ও ইমামদের জন্য নূন্যতম দশ হাজার টাকা দাবি করেন তিনি। সঙ্গেও এও লেখেন, বর্তমানে দ্রব্যমূল্যের দাম দিনের পর দিন বেড়েই এই অবস্থায় ২ হাজার ৫০০ টাকার ভাতায় ইমাম ও মোয়াজ্জেমদের জীবিকা নির্বাহ করা সম্ভব হয় না। অন্যান্য রাজ্যে যে পরিমাণ অর্থ সাম্মানিক হিসাবে দেওয়া হয় এ রাজ্যে তা ভিক্ষাদানে পরিণত হয়েছে। বিজ্ঞপ্তিতে বলা হয়েছে, দিল্লিতে ইমামদের সাম্মানিক ও বেতন ১৮ হাজার টাকা, হরিয়ানায় ১৬ হাজার, তেলাঙ্গানাতে ১২ হাজার ও গুজরাতে ১২ হাজার টাকা দেওয়া হয়। সেখানে এ রাজ্যে ২ হাজার ৫০০ টাকা দেওয়া মানে তাঁদের অপমান করা।