Attack on NIA: ‘রাজনৈতিক নীতি নিয়ে NIA চলে না’, কেন গ্রেফতার, সব স্পষ্ট হল আদালতে

Bhupatinagar: ভূপতিনগরের বিস্ফোরণ মামলায় এই দু'জনকে পাঁচ দিনের জন্য নিজেদের হেফাজতে নেওয়ার আর্জি জানায় কেন্দ্রীয় তদন্তকারী সংস্থা। আদালতে এনআইএ-র তরফে উল্লেখ করা হয়, এদিন সকালের অভিজ্ঞতার কথাও। জানানো হয়, সকালের ঘটনায় একজন এনআইএ আধিকারিক আহতও হয়েছেন।

Attack on NIA: 'রাজনৈতিক নীতি নিয়ে NIA চলে না', কেন গ্রেফতার, সব স্পষ্ট হল আদালতে
ভূপতিনগরের বিস্ফোরণ (ফাইল ছবি) ও আজকের বিক্ষোভImage Credit source: TV9 Bangla
Follow Us:
| Edited By: | Updated on: Apr 06, 2024 | 8:56 PM

কলকাতা: ভূপতিনগর বিস্ফোরণ মামলায় গ্রেফতার বলাই মাইতি ও মনোব্রত জানাকে পাঁচ দিনের এনআইএ হেফাজতে পাঠানোর নির্দেশ দিল আদালত। শনিবার ভোর-রাতে কেন্দ্রীয় এজেন্সির উপর হামলার ঘটনার পরও এই দু’জনকে গ্রেফতার করতে সক্ষম হয় এনআইএ। আজই দু’জনকে পেশ করা হয়েছিল এনআইএ বিশেষ আদালতে। ভূপতিনগরের বিস্ফোরণ মামলায় এই দু’জনকে পাঁচ দিনের জন্য নিজেদের হেফাজতে নেওয়ার আর্জি জানায় কেন্দ্রীয় তদন্তকারী সংস্থা। আদালতে এনআইএ-র তরফে উল্লেখ করা হয়, এদিন সকালের অভিজ্ঞতার কথাও। জানানো হয়, সকালের ঘটনায় একজন এনআইএ আধিকারিক আহতও হয়েছেন।

কেন্দ্রীয় এজেন্সির তরফে এদিন আদালতে জানানো হয়, মামলার তদন্তে ২ লাখ ৩৬ হাজার টাকা, ৪টি মোবাইল ও বেশ কিছু রেজিস্টার বাজেয়াপ্ত করা হয়েছে। শুধু তাই নয়, এদিন সকালের হামলার ঘটনায় বলাই মাইতি ও মনোব্রত জানা সরাসরি যুক্ত ছিল বলেও আদালতে জানায় এনআইএ। কেন্দ্রীয় এজেন্সির তরফে জানানো হয়, ধৃত দু’জনের বিরুদ্ধে অন্ত চার জন গোপন জবানবন্দি দিয়েছেন। এর আগে যখন দু’বার হাজিরা এড়িয়েছিল, তখনই আদালতের দ্বারস্থ হয়েছিল এনআইএ। এদিন সার্চ ওয়ারেন্ট নিয়েই সেখানে গিয়েছিল কেন্দ্রীয় তদন্তকারী সংস্থা।

এদিন অভিযুক্তের আইনজীবী আদালতে বলেন, পঞ্চায়েত নির্বাচনের আগে ডাকা হয়েছিল, আবার মাঝে ডাকল না। এখন নির্বাচনের আগে ডাকা হল। কেন? ভোট আসলে ডাকা হচ্ছে কেন?’ এই যুক্তিতে অভিযুক্তদের অন্তর্বর্তী জামিনের আর্জি জানান তিনি। তাঁর বক্তব্য, ‘নির্দিষ্ট ভাবে একটি রাজনৈতিক দলকে টার্গেট করা হচ্ছে।’ যদিও সেই যুক্তি উড়িয়ে দেন এনআইএ-র আইনজীবী। তাঁর সরাসরি বক্তব্য, ‘রাজনৈতিক নীতি নিয়ে এনআইএ চলে না। হাইকোর্টের নির্দেশে তদন্তভার গিয়েছে এনআইএ-র কাছে। এখনও চার জন পলাতক, তাদেরও ধরতে হবে। কোনও যোগসূত্র না থাকলে গ্রেফতার হত না। যদি এদের বিরুদ্ধে কোনও প্রমাণ না থাকে, তাহলে ছেড়ে দেওয়া হবে।’