Covid-19 Vaccination : আগামী সোমবার থেকেই রাজ্যে ১২-১৪ বছর বয়সীদের টিকাকরণ

TV9 Bangla Digital

TV9 Bangla Digital | Edited By: অঙ্কিতা পাল

Updated on: Mar 17, 2022 | 4:47 PM

Covid-19 Vaccination : রাজ্যে ২১ মার্চ থেকে শুরু হবে ১২-১৪ বছর বয়সীদের টিকাকরণ। কোউইন প্ল্য়াটফর্মে নিজেদের নাম নথিভুক্ত করতে হবে।

Covid-19 Vaccination : আগামী সোমবার থেকেই রাজ্যে ১২-১৪ বছর বয়সীদের টিকাকরণ
ছবি- প্রতীকী চিত্র

কলকাতা : রাজ্যে ২১ মার্চ থেকে শুরু হবে ১২-১৪ বছর বয়সীদের টিকাকরণ। বৃহস্পতিবার রাজ্য স্বাস্থ্য় দফতরের তরফে এমনটাই জানানো হল। এদিন টিকাকরণ সংক্রান্ত নির্দেশিকাও জারি করা হয়েছে স্বাস্থ্য দফতরের তরফে। সোমবারই কেন্দ্রের তরফে ঘোষণা করা হয়েছিল ১২-১৪ বছর বয়সীদের টিকাকরণের জন্য। কেন্দ্র জানিয়েছিল ১৬ মার্চ জাতীয় টিকাকরণ দিবসের দিনই দেশ জুড়ে শুরু হবে ১২-১৪ বছর বয়সীদের টিকাকরণ। কিন্তু গতকাল থেকে রাজ্য়ে টিকাকরণ কর্মসূচি শুরু করা যায়নি। স্বাস্থ্য ভবন সূত্রে খবর,আগামী সোমবার থেকে টিকাকরণ শুরু হওয়ার জন্য় পুরোদমে প্রস্তুতি চলছে।

রাজ্য় স্বাস্থ্য দফতরের তরফে নির্দেশিকায় কী কী বলা হয়েছে?

  • ১২-১৪ বছর বয়সীদের কর্বেভ্যাক্স টিকা দেওয়া হবে। কেন্দ্রের তরফে গত সোমবারই এই ঘোষণা করা হয়েছিল।
  • টিকা পাওয়ার জন্য় কোউইন প্ল্য়াটফর্মে নিজেদের  নাম নথিভুক্ত করতে হবে। পরিবারের কারোর ইতিমধ্যে কোউইনে একটি অ্যাকাউন্ট থাকলে সেখানেও নিজের নাম সংযোজন করতে পারে বা নতুন করে অ্যাকাউন্ট খুলতে পারে।
  • ১২-১৪ বছর বয়সীরা অনলাইনে টিকা অ্যাপয়েনমেন্ট বুক করতে পারেন। টিকাকরণ কেন্দ্রে গিয়েও নিজের নাম নথিভুক্ত করতে পারেন।
  • কর্বেভ্যাক্স একমাত্র সরকারি করোনো টিকাকরণ কেন্দ্র থেকেই দেওয়া হবে। কর্বেভ্যাক্সের দুই ডোজ় ২৮ দিনের অন্তরে দেওয়া হবে।
  • আলাদা কর্বেভ্যাক্স টিকাকরণ কেন্দ্র স্থাপন করা হবে। ১২-১৪ বছর বয়সী ছেলেমেয়ে যারা স্কুলে যায় না বা স্কুলছুট তাদের জন্যই এই ব্যবস্থা।

যেসব কিশোর-কিশোরীরা কোনওদিন স্কুলে যায়নি তাদের কথা মাথায় রেখেই পৃথক শিবিরের সিদ্ধান্ত নিয়েছে কেন্দ্র। সেই কারণে বিভিন্ন জেলাশাসকদের সঙ্গে কথা বলে টিকাকরণের রূপরেখা তৈরি করা হচ্ছে। ১২-১৪ বছর বয়সীদের টিকাকরণের লক্ষ্যে গতকাল স্বাস্থ্য ভবনে টিকাকরণের প্রশিক্ষণও দেওয়া হয়েছে। দিল্লি থেকে এই প্রশিক্ষণ হয়েছে। স্বাস্থ্য ভবন সূত্রে খবর, প্রায় ৩০ লক্ষ টিকা প্রাপকের নাম নথিভুক্ত করা হয়েছে।

আরও পড়ুন : TMC on Abhishek Banerjee: অভিষেককে বারবার তলব করার পিছনে রাজনৈতিক উদ্দেশ্য আছে, দাবি ব্রাত্য বসুর

Latest News Updates

Follow us on

Related Stories

Most Read Stories

Click on your DTH Provider to Add TV9 Bangla