DA Agitation: গণ-ইমেল, গণ অনশন, মহা মিছিল, দিল্লিতে অবস্থান- আরও ঝাঁঝ বাড়াচ্ছেন DA আন্দোলনকারীরা

DA Agitation: রাজ্য সরকারের বেতন কাটার নির্দেশকে চ্যালেঞ্জ জানিয়ে ইতিমধ্যেই আইনি পদক্ষেপ নিচ্ছে সংগ্রামী যৌথ মঞ্চ।

DA Agitation: গণ-ইমেল, গণ অনশন, মহা মিছিল, দিল্লিতে অবস্থান- আরও ঝাঁঝ বাড়াচ্ছেন DA আন্দোলনকারীরা
ডিএ আন্দোলনকারীরা (ফাইল ছবি)
Follow Us:
| Edited By: | Updated on: Mar 26, 2023 | 4:58 PM

কলকাতা: একদিকে বদলির নির্দেশ, অন্যদিকে বেতনে কোপ। কিন্তু তাতেও দমে যাচ্ছেন না ডিএ আন্দোলনকারীরা। বরং আরও তেজ বাড়াচ্ছেন আন্দোলনের। আরও বৃহত্তর আন্দোলনের পথে হাঁটছেন তাঁরা। রাজ্য সরকারের বেতন কাটার নির্দেশকে চ্যালেঞ্জ জানিয়ে ইতিমধ্যেই আইনি পদক্ষেপ নিচ্ছে সংগ্রামী যৌথ মঞ্চ। আন্দোলনকারীদের তরফে জানিয়ে দেওয়া হয়েছে, ২৯ তারিখ গণ অনশন হবে। ৩০ তারিখ মহা মিছিল হবে। শিয়ালদা ও হাওড়া স্টেশন মহামিছিল বার করবেন আন্দোলনকারীরা। এপ্রিলের ১০ ও ১১ তারিখ দিল্লিতেও অবস্থান করবেন বলে হুঁশিয়ারি দিয়েছেন তাঁরা।

প্রাপ্যের দাবিতে আন্দোলন চালিয়ে যাচ্ছেন সরকারি কর্মীরা। রাজ্য সরকারের তরফেও তাদের অবস্থান স্পষ্ট করা হয়েছে। জানিয়ে দেওয়া হয়েছে, কোনওভাবেই ডিএ দিতে পারবে না সরকার। সেক্ষেত্রে শূন্য কোষাগার তত্ত্বও খাঁড়া করা হয়েছে। কিন্তু তাহলে কীভাবে এত সরকারি প্রকল্প, এত টাকা ব্যয়ে দুয়ারে সরকার প্রকল্প? প্রশ্ন তুলছেন আন্দোলনকারীরা। পাশে দাঁড়িয়েছেন বিরোধীরাও। আন্দোলনকারীদের দমাতে কড়া পদক্ষেপ করেছে সরকার। আন্দোলনে অংশ নিয়েছেন, এমন ৬ জন সরকারি কর্মীকে কলকাতা থেকে জঙ্গলমহলের জেলায় বদলি করা হয়েছে। আবার কর্মবিরতিতে অংশগ্রহণকারীদের তালিকা দিয়ে বেতন কাটার নির্দেশও দিয়েছ সরকার। সেই কর্মীদের নামের তালিকায় পাঠানো হয়েছে অর্থ দফতরের কাছে।

রাজ্য সরকার আন্দোলনরত সরকারি কর্মীদের বিরুদ্ধে যত কড়া পদক্ষেপ করছে,ততই বাড়ছে বিতর্ক। পাল্লা দিয়ে বাড়ছে আন্দোলনের ঝাঁঝও। সংগ্রামী যৌথ মঞ্চের কলকাতা জেলা কমিটির আহ্বায়ক অর্জুন সেনগুপ্ত বলেন, “চ্যালেঞ্জ করব। সরকার কাটতে পারে না। এটা বেআইনি। আর কাটলে কাটবে।” এরইমধ্যে বাংলায় আসছেন রাষ্ট্রপতি দ্রৌপদী মুর্মু। ডিএ আন্দোলনকারীরা রাষ্ট্রপতির দ্বারস্থ হচ্ছেন। রাষ্ট্রপতির দরবারে দাবি পেশ করতে রাজ্যজুড়ে গণ ই-মেল কর্মসূচি নিয়েছে সংগ্রামী যৌথ মঞ্চ।