Duare Sarkar: বড় খবর! ফের শুরু হচ্ছে দুয়ারে সরকার, জানানো হল দিনক্ষণ

Duare Sarkar: বড় খবর! ফের শুরু হচ্ছে দুয়ারে সরকার, জানানো হল দিনক্ষণ
দুয়ারে সরকারের লাইন। ফাইল ছবি।

Duare Sarkar: এক মাস ধরে চলবে দুয়ারে সরকার। ১৫ ফেব্রুয়ারি থেকে শুরু।

TV9 Bangla Digital

| Edited By: সায়নী জোয়ারদার

Jan 25, 2022 | 7:29 PM

কলকাতা: করোনার বাড়বাড়ন্তের জন্য চলতি মাসে ‘দুয়ারে সরকার’-এর দিন ঘোষণা করেও তা পিছিয়ে দেয় নবান্ন। নতুন করে ফের দুয়ারে সরকারের দিন ঘোষণা করা হল। আগামী মাসেই ফের শিবির হবে বাংলাজুড়ে। ১৫ ফেব্রুয়ারি থেকে শুরু হবে দুয়ারে সরকার। ঠিক একমাস ধরে চলবে এই কর্মসূচি। অর্থাৎ ১৫ মার্চ অবধি দুয়ারে সরকার চলবে। মঙ্গলবারই এ সংক্রান্ত প্রেস বিবৃতি প্রকাশ করা হয়েছে। পাশাপাশি ‘পাড়ায় সমাধান’-এর দিনক্ষণও ঘোষণা করা হয়েছে। ১ ফেব্রুয়ারি থেকে শুরু হবে পাড়ায় সমাধান। চলবে ১৫ মার্চ পর্যন্ত।

২০২০ সালে শুরু হয়েছিল মুখ্যমন্ত্রী মমতা বন্দ্যোপাধ্যায়ের জনকল্যাণমূলক প্রকল্প ‘দুয়ারে সরকার’। এই কর্মসূচি ঘিরে মানুষের উন্মাদনা চরমে দেখা গিয়েছে গতবারের শিবিরে। লক্ষ্মীর ভাণ্ডার প্রকল্প ঘোষণার পর দুয়ারে সরকারে শুধু লক্ষাধিক মহিলারই ভিড় দেখেছে বাংলা। এছাড়াও অন্যান্য প্রকল্পের জন্যও লাইনে দাঁড়িয়েছেন মানুষ। সেই দুয়ারে সরকারেরই আওতাধীন পাড়ায় সমাধান প্রকল্প।

কত তারিখ থেকে কত তারিখ ‘পাড়ায় সমাধান’

পাড়ায় সমাধানের শিবিরগুলি পাড়ায় পাড়ায় হবে। সেখানে পাড়ার যে কোনও রকম সমস্যা যেমন রাস্তা ভাঙা কিংবা জলের সমস্যা, নিকাশি সমস্যা, আলোর সমস্যা সমস্ত বিষয়ে অভিযোগ জানানো যাবে। ১ ফেব্রুয়ারি থেকে ১৫ ফেব্রুয়ারি পর্যন্ত সমস্ত রকম অভিযোগসম্বলিত আবেদন নেওয়া হবে। ১৬ ফেব্রুয়ারি থেকে ২৮ ফেব্রুয়ারি পর্যন্ত চলবে অভিযোগ খুটিয়ে দেখার কাজ। ১ মার্চ থেকে ১৫ মার্চের মধ্যে সমাধান পাবেন সাধারণ মানুষ।

কত তারিখ থেকে কত তারিখ ‘দুয়ারে সরকার’

অন্যদিকে ১৫ ফেব্রুয়ারি থেকে শুরু হচ্ছে দুয়ারে সরকারের শিবির। দু’টি ভাগে এই শিবির হবে। এক মাস ধরে চলবে শিবির। ১৫ ফেব্রুয়ারি থেকে ২১ ফেব্রুয়ারি পর্যন্ত ‘রাউন্ড ওয়ান’। এই পর্যায়ে প্রথম রাউন্ডের আবেদন জমা নেওয়া হবে। ২২ ফেব্রুয়ারি থেকে শুরু হবে আবেদনগুলি খতিয়ে দেখার কাজ। এরপর ফের ১ মার্চ থেকে শুরু হবে ‘দ্বিতীয় রাউন্ডে’ শিবির। চলবে ৭ মার্চ পর্যন্ত। ৮ মার্চ থেকে ১ মার্চের মধ্যে পরিষেবা পাবেন আবেদনকারীরা।

দুয়ারে সরকার থেকে রাজ্য সরকারের একাধিক প্রকল্পের সুবিধা পান সাধারণ মানুষ। এর মধ্যে স্বাস্থ্যসাথী, কন্যাশ্রী, রূপশ্রী, খাদ্যসাথী, শিক্ষাশ্রী, তফশিলি জাতি, আদিবাসী ও ওবিসিদের শংসাপত্র, জয় জোহার, তফশিলি বন্ধু পেনশন প্রকল্প, মানবিক প্রকল্প, ১০০ দিনের কাজ, ঐক্যশ্রী, লক্ষ্মীর ভাণ্ডার, পশ্চিমবঙ্গ স্টুডেন্ট ক্রেডিট কার্ড প্রকল্প, কৃষক বন্ধু, বিনামূল্যে সামাজিক সুরক্ষা যোজনা, কৃষিজমির মিউটেশন। বিভিন্ন প্রকল্পের জন্য অত্যন্ত গুরুত্বপূর্ণ হল ব্যাঙ্কে নতুন অ্যাকাউন্ট খোলা। এই দুয়ারে সরকার শিবির থেকে সেই সহায়তায়ও দেওয়া হয়।

আরও পড়ুন: Covid Vaccination: স্কুল বন্ধ থাকায় টিকা পেতে সমস্যা? এবার বাড়ি বাড়ি যাবেন স্বাস্থ্যকর্মীরা

Follow us on

Related Stories

Most Read Stories

Click on your DTH Provider to Add TV9 BANGLA