Dilip Ghosh : ফের রাষ্ট্রপতির সফরসঙ্গী দিলীপ ঘোষ, এক সপ্তাহের জন্য যাচ্ছেন তুর্কমেনিস্তান, নেদারল্যান্ডস

Dilip Ghosh and Ramnath Kovind: রাষ্ট্রপতি রামনাথ কোবিন্দ ১ এপ্রিল থেকে এক সপ্তাহ ধরে তুর্কমেনিস্তান এবং নেদারল্যান্ডস সফরে থাকবেন। এই সফরে ভারতের সঙ্গে সংশ্লিষ্ট দেশগুলি দ্বিপাক্ষিক সম্পর্ককে আরও জোরদার করার জন্য আলোচনা করবেন তিনি।

Dilip Ghosh : ফের রাষ্ট্রপতির সফরসঙ্গী দিলীপ ঘোষ, এক সপ্তাহের জন্য যাচ্ছেন তুর্কমেনিস্তান, নেদারল্যান্ডস
রামনাথ কোবিন্দের সফর সঙ্গী দিলীপ ঘোষ
Follow Us:
| Edited By: | Updated on: Mar 25, 2022 | 8:17 PM

কলকাতা : এবার রাষ্ট্রপতি রামনাথ কোবিন্দের (Ramnath Kovind) সঙ্গে বিদেশ সফরে যাচ্ছেন বিজেপির সর্বভারতীয় সহ সভাপতি দিলীপ ঘোষ (Dilip Ghosh)। রাষ্ট্রপতির সফরসঙ্গী তিনি। জানা গিয়েছে, রাষ্ট্রপতি রামনাথ কোবিন্দের সঙ্গে তুর্কমেনিস্তান এবং নেদারল্যান্ডস সফরে যাচ্ছেন বিজেপির সর্বভারতীয় সহ সভাপতি। ১ এপ্রিল থেকে ৭ এপ্রিল পর্যন্ত এই বিদেশ সফরে থাকবেন তিনি। জানা গিয়েছে, রাষ্ট্রপতি রামনাথ কোবিন্দ ১ এপ্রিল থেকে এক সপ্তাহ ধরে তুর্কমেনিস্তান এবং নেদারল্যান্ডস সফরে থাকবেন। এই সফরে ভারতের সঙ্গে সংশ্লিষ্ট দেশগুলি দ্বিপাক্ষিক সম্পর্ককে আরও জোরদার করার জন্য আলোচনা করবেন তিনি।

তুর্কমেনিস্তানের প্রেসিডেন্টের আমন্ত্রণে ১ এপ্রিল থেকে ৪ এপ্রিল পর্যন্ত চার দিনের সফরে তুর্কমেনিস্তান যাবেন রাষ্ট্রপতি রামনাথ কোবিন্দ। বিদেশ মন্ত্রক থেকে এক বিবৃতি জারি করে সম্প্রতি এমনই জানানো হয়েছে। উল্লেখ্য, স্বাধীন তুর্কমেনিস্তানে এটাই হতে চলেছে কোনও ভারতীয় রাষ্ট্রপতির প্রথম সফর। সেরদার বের্দিমুহামেদভ নতুন তুর্কমেন প্রেসিডেন্ট হিসেবে কিছুদিন আগেই দায়িত্ব নিয়েছেন। তার ঠিক পর পরই কোবিন্দের তুর্কমেনিস্তান সফর স্বাভাবিকভাবেই দুই দেশের কূটনৈতিক সম্পর্কের নিরিখে যথেষ্ট তাৎপর্যপূর্ণ হতে চলেছে। আর এই গুরুত্বপূর্ণ সফরে রাষ্ট্রপতির সফরসঙ্গী হতে চলেছেন দিলীপ ঘোষ।

বিদেশ মন্ত্রকের তরফে জানানো হয়েছে, এই সফরের সময় চলতি বছরের জানুয়ারিতে অনুষ্ঠিত ভারত-মধ্য এশিয়া শীর্ষ সম্মেলনের ফলাফল বাস্তবায়ন সহ ভারত – তুর্কমেনিস্তান দ্বিপাক্ষিক ও আঞ্চলিক সহযোগিতার বিভিন্ন ক্ষেত্র নিয়ে নতুন তুর্কমেন প্রেসিডেন্টের সঙ্গে কথা বলবেন রাষ্ট্রপতি কোবিন্দ। এই সফরকালে বেশ কিছু চুক্তিও স্বাক্ষরিত হবে বলে আশা করা হচ্ছে।

এদিকে তুর্কমেনিস্তান সফরের পর রাজা উইলিয়ম আলেকজ়ান্ডার এবং রানি ম্যাক্সিমার আমন্ত্রণে ৪-৭ এপ্রিল পর্যন্ত নেদারল্যান্ডস সফরে যাবেন রাষ্ট্রপতি রামনাথ কোবিন্দ। সেই সফরকালেও রাষ্ট্রপতির সঙ্গী থাকবেন দিলীপ ঘোষ। নেদারল্যান্ডস সফরের সময় রাষ্ট্রপতি কোবিন্দ নেদারল্যান্ডের প্রধানমন্ত্রী মার্ক রুটের সঙ্গেও বৈঠকে বসবেন। উল্লেখ্য, ভারত – নেদারল্যান্ডস কূটনৈতিক সম্পর্কের ৭৫ বছর উদযাপন করছে দুই দেশ।

আরও পড়ুন : Debashis Kumar Hospitalised: বুকে সংক্রমণ নিয়ে হাসপাতালে ভর্তি মেয়র পারিষদ দেবাশিস কুমার

আরও পড়ুন : Bagtui Massacre: ‘করুক সিবিআই তদন্ত…’, হাইকোর্টের রায় নিয়ে চ্যালেঞ্জ করবে না রাজ্য