NSG Commando: কীভাবে হতে পারেন এনএসজি কমান্ডো? কত মাইনে জানেন?

NSG Commando: সূত্রের খবর, ন্যাশনাল সিকিউরিটি গার্ড বা এনএসজি কমান্ডোদের বার্ষিক বেতন ১০ লক্ষ টাকার কাছাকাছি। মাসে প্রায় ৮০ হাজার টাকার বেশি। তবে এই বেতন কমান্ডোদের র‌্যাঙ্কের উপরেও কিছুটা নির্ভর করে।

NSG Commando: কীভাবে হতে পারেন এনএসজি কমান্ডো? কত মাইনে জানেন?
কত মাইনে পান এনএসজি কমান্ডোরা? Image Credit source: Facebook
Follow Us:
| Updated on: Apr 26, 2024 | 9:25 PM

কলকাতা: খাগড়াগড়ের পর ফের এবার সন্দেশখালিতে পা পড়ল এনএসজি কমান্ডোদের। তা নিয়েই দিনভর শোরগোল চলল বঙ্গ রাজনীতির আঙিনায়। বিস্ফোরকের খোঁজে মাঠে নামল অত্যাধুনিক প্রযুক্তিযুক্ত রবোট। মাইন ডিটেক্টর নিয়েও চলল তল্লাশি। সন্ত্রাসবাদী হামলা, নাশকতা, দেশের সুরক্ষা প্রশ্ন চিহ্নের সামনে পড়লেই জীবন বাজি রেখে মাঠে নামতে দেখা গিয়েছে এই ব্ল্যাক ক্যাট কমান্ডোদের। এগিয়ে এসেছে এনএসজি-র কমব্যাট ফোর্স। অন্যদিকে বোমা উদ্ধারের খবর এলেই এগিয়ে এসেছে এনএসজি-র বম্ব ডিসপোজাল ইউনিট। কিন্তু জানেন কী এই এনএসজি কমান্ডোদের বেতন কত হয়? কীভাবে হয় নিয়োগ? 

সূত্রের খবর, ন্যাশনাল সিকিউরিটি গার্ড বা এনএসজি কমান্ডোদের বার্ষিক বেতন ১০ লক্ষ টাকার কাছাকাছি। মাসে প্রায় ৮০ হাজার টাকার বেশি। তবে এই বেতন কমান্ডোদের র‌্যাঙ্কের উপরেও কিছুটা নির্ভর করে। পদের ভিত্তিতে ধার্য হয় বেতন। সবথেকে বেশি বেতন পান ডাইরেক্টর জেনারেল। সর্বোচ্চ বেতন তালিকায় দ্বিতীয় স্থানে থাকে ইন্সপেক্টর জেনারেল। তারপরেই থাকেন ডেপুটি ইন্সপেক্টর, গ্রুপ কমান্ডার, স্কোয়াড্রন কামান্ডার ও টিম কমান্ডার। 

টিম কমান্ডারের পর আসেন অ্যাসিস্ট্যান্ট কমান্ডার। তাঁদের আবার তিনটি ভাগ রয়েছে। প্রথমে গ্রেড ১, তারপরে গ্রেড ২। তারপরেই রয়েছেন Combatised Tradesman, তাঁদের বেতন ৩০ থেকে ৪০ হাজার টাকার মধ্যে। এনএসজিতে যোগ দিতে গেলে অবশ্যই সেন্ট্রাল পুলিশ আর্মড ফোর্স বা ভারতীয় সেনায় আগে থেকে কাজ করতে হবে। সেখানে কাজের অভিজ্ঞতার ভিত্তিতে চলে যোগদান প্রক্রিয়া। তারও আবার তিন ভাগ রয়েছে। প্রথমে প্রি-সিলেকশন ট্রেনিং, তারপর কোয়ালিফিকেশন ট্রেনিং, একদম শেষে ফাইনাল অ্যাডভান্সড ট্রেনিং। প্রি-সিলেকশন ট্রেনিংয়ে ৩ মাসের প্রশিক্ষণ চলে। তারপর কোয়ালিফিকেশন ট্রেনিংয়ে ৯ মাসের প্রশিক্ষণ, সবশেষে আরও ৯ মাসের ট্রেনিংয়ের পর হয় ফাইনাল সিলেকশন।