Bakibur Rahman: ED-র হাতে রেশন চুরির খাতা! তাতে সুন্দরভাবে লেখা কে কত ‘খেয়েছে’ : সূত্র

Ration Scam: গোয়েন্দা সূত্রে খবর, ওপেন মার্কেট সেল অব পিডিএস রেশন এই পয়েন্টারের মধ্যে লিখে রাখা থাকত চোরাই আটা কত বিক্রি হয়েছে, কার কাছে সেই আটা গিয়েছে। শুধু পিডিএস নয়, এছাড়াও রয়েছে ক্যাশ পেমেন্ট মেইড টু ডিস্ট্রিবিউটার।

Bakibur Rahman: ED-র হাতে রেশন চুরির খাতা! তাতে সুন্দরভাবে লেখা কে কত 'খেয়েছে' : সূত্র
ইডির হাতে রেশন চুরির খাতাImage Credit source: Tv9 Bangla
Follow Us:
| Edited By: | Updated on: Nov 20, 2023 | 2:39 PM

কলকাতা: রেশন দুর্নীতি কাণ্ডে যত তদন্ত এগচ্ছে, ততই একের পর এক বিস্ফোরক তথ্য প্রকাশ্যে আসেছে। গ্রেফতার হওয়া বাকিবুর রহমানকে জেরা করে মিলেছে চাঞ্চল্যকর তথ্য। সূত্রের খবর, ইডি-র হাতে একটি খাতা এসেছে। সেই খাতায় চুরির হিসাব রাখা হত। কে কত চুরি আটা বিক্রি করল, কত লাভ হল সব তথ্যই লিখে রাখা থাকত সেখানে। জানা যাচ্ছে, একাধিক ডিস্ট্রিবিউটার ও ডিলারের নাম সেই খাতায় রয়েছে। এক কথায় বলা যেতে পারে চুরির হিসাবও রাখা হত একদম নিয়ম-শৃঙ্খলা মেনে।

গোয়েন্দা সূত্রে খবর, ‘ওপেন মার্কেট সেল অব পিডিএস রেশন’ এই পয়েন্টারের মধ্যে লিখে রাখা থাকত চোরাই আটা কত বিক্রি হয়েছে, কার কাছে সেই আটা গিয়েছে। শুধু পিডিএস নয়, এছাড়াও রয়েছে ‘ক্যাশ পেমেন্ট মেইড টু ডিস্ট্রিবিউটার’। অর্থাৎ ডিস্ট্রিবিউটারদের যে টাকা দিতে হবে এবং যে টাকা দেওয়া হয়েছে তার হিসাব লেখা থাকত। এর পাশাপাশি লেখা থাকত প্রভাবশালীদের কত টাকা দিতে হবে, কার কত পাওনা সব নথি মিলেছে।

প্রসঙ্গত, পুর নিয়োগ দুর্নীতির তদন্তে নেমে রেশন দুর্নীতির গন্ধ পান ইডি আধিকারিকরা। গ্রেফতার হন চালকল মালিক বাকিবুর রহমান। তাঁকে জেরা করতেই নাম জড়ায় তৎকালীন খাদ্যমন্ত্রী তথা বনমন্ত্রী জ্যোতিপ্রিয় মল্লিকের। গ্রেফতার হন তিনি। তদন্ত যত এগোয় জানতে পারা যায় চাল বণ্টনের ক্ষেত্রে ধান কিনে ভুয়ো কৃষকদের নামে অ্যাকাউন্ট খুলে নিজের আত্মীয় পরিজন এবং ঘনিষ্ঠদের নামে অ্যাকাউন্ট খুলে কোটি কোটি সরকারি টাকা সরিয়েছেন বাকিবুর। তবে কারা এইসব বড় মাথা তা নিয়ে চলে জল্পনা