Weather Report: উত্তরবঙ্গ হয়ে মৌসুমী অক্ষরেখা এগোচ্ছে অসমের দিকে, গরম কি একটু কমবে?

Weather Report: আবহাওয়ার পূর্বাভাসে উল্লেখ করা হয়েছে, কলকাতা সহ দক্ষিণবঙ্গে হালকা বৃষ্টি হওয়ার সম্ভাবনা থাকছে।

Weather Report: উত্তরবঙ্গ হয়ে মৌসুমী অক্ষরেখা এগোচ্ছে অসমের দিকে, গরম কি একটু কমবে?
প্রবল বৃষ্টির পূর্বাভাস উত্তরবঙ্গে
Follow Us:
| Edited By: | Updated on: Sep 03, 2022 | 2:43 PM

কলকাতা : পুজো আসতে এখনও মাস খানেক বাকি। তবে পুজোর আমেজ চলে এসেছে শহরে। বাতাসে যখন শরতের গন্ধ প্রবেশ করতে শুরু করেছে, তখন বৃষ্টির পূর্বাভাস জারি হল রাজ্যে। দক্ষিণে খুব বেশি বৃষ্টি না হলেও উত্তরবঙ্গ যে আরও একবার বৃষ্টিতে ভাসতে চলেছে, তা বেশ স্পষ্ট। আলিপুর আবহাওয়া দফতরের পূর্বাভাস শনিবার ও রবিবার প্রবল বৃষ্টি হবে দক্ষিণবঙ্গে।

মৌসুমী অক্ষরেখা শনিবার থেকেই ক্রমশ উত্তরের দিতে এগোতে শুরু করেছে বলে সূত্রের খবর। জলপাইগুড়ি থেকে নাগাল্যান্ড ও বাংলাদেশ হয়ে ক্রমশ অসমের দিকে সেই অক্ষরেখা এগোচ্ছে বলে জানা গিয়েছে। তার জেরেই উত্তরে শুরু হবে বৃষ্টি। মূলত দার্জিলিং, জলপাইগুড়ি, কোচবিহার, আলিপুরদুয়ার ও কালিম্পং-এ বৃষ্টির সম্ভাবনা থাকছে।

উত্তরের সঙ্গে সঙ্গে দক্ষিণের কপালেও ছিটেফোঁটা জুটবে, তবে তা খুব বেশি নয়। শনিবার সন্ধ্যার দিকে কলকাতা সহ দক্ষিণবঙ্গে বিক্ষিপ্ত বৃষ্টির সম্ভাবনা রয়েছে বলে জানা গিয়েছে। সেই বৃষ্টির কারণেই তাপমাত্রা একটু কমবে বলে মনে করা হচ্ছে। ফলে গত কয়েকদিন ধরে যে ভ্যাপসা গরম পড়েছে, তা থেকে কিছুটা রেহাই মিলবে। স্থানীয়ভাবে সঞ্চার হওয়া মেঘের কারণেই কলকাতা সহ দক্ষিণ বঙ্গে বৃষ্টির সম্ভাবনা থাকছে শনি ও রবিবার।

তবে সূত্রের খবর, চলতি মাসের শেষের দিকে অর্থাৎ পুজোর ঠিক আগে আগে একটি ঘূর্ণাবর্ত তৈরি হওয়ার সম্ভাবনা রয়েছে। বাংলার বুকে কার ঠিক কতটা পড়বে সে বিষয়ে এখনই নিশ্চিতভাবে কিছু জানানো হয়নি আবহাওয়া দফতরের তরফে।

তবে বৃষ্টি যে কারণেই হোক না কেন, কৃষকরা কিছুটা স্বস্তি পাবে বলেই মনে করা হচ্ছে। এ বার বর্ষার শুরুতে যে ভাবে বৃষ্টির ঘাটতি হয়েছে, তাতে ক্ষতি হয়েছে অনেকেরই। এই পরিস্থিতিতে একটি বৃষ্টি হলেও লাভ হবে কৃষকদের।