Amit Mitra to Nirmala Sitharaman: বাংলার বুননশিল্পীদের লোনের আবেদন ফেরাচ্ছে ব্যাঙ্ক, নির্মলা সীতারমনকে চিঠি অমিত মিত্রের

G20: সোমবার থেকে রাজারহাটে বিশ্ব বাংলা কনভেনশন সেন্টারে তিনদিনব্যাপী জি-২০ সম্মেলনের আলোচনা সভা শুরু হয়েছে।

Amit Mitra to Nirmala Sitharaman: বাংলার বুননশিল্পীদের লোনের আবেদন ফেরাচ্ছে ব্যাঙ্ক, নির্মলা সীতারমনকে চিঠি অমিত মিত্রের
নির্মলা সীতারমনকে চিঠি অমিত মিত্রের।
Follow Us:
| Edited By: | Updated on: Jan 10, 2023 | 6:01 AM

কলকাতা: ক্ষুদ্র ও তন্তুবায় ব্যবসায়ীদের ব্যাঙ্কের লোন সংক্রান্ত সমস্যার কথা তুলে ধরে কেন্দ্রীয় অর্থমন্ত্রী নির্মলা সীতারমনকে (Nirmala Sitharaman) চিঠি লিখলেন রাজ্যের প্রাক্তন অর্থমন্ত্রী অমিত মিত্র (Amit Mitra)। মুখ্যমন্ত্রীর প্রধান মুখ্য অর্থনৈতিক উপদেষ্টা অমিত মিত্র লেখেন, ৪০ হাজার বুননশিল্পী ও আর্টিশানের ব্যাঙ্কের আবেদন ফেরানো হয়েছে। চিঠিতে অমিত মিত্র লেখেন, ‘আপনি শুনলে অবাক হবেন, শুধুমাত্র পশ্চিমবঙ্গে ১৫ হাজার ২৯৮ জন বুননশিল্পী লোনের জন্য আবেদন করেছিলেন। এরমধ্যে ১০ হাজার ১০৮ জনের আবেদনই খারিজ হয়ে গিয়েছে।’ রাজ্যের প্রাক্তন অর্থমন্ত্রীর বক্তব্য, ২০২২ সালের এপ্রিল মাস থেকে ২০২২ সালের সেপ্টেম্বর অর্থাৎ ৬ মাসে প্রায় ৪০ হাজার ক্ষুদ্র ও তন্তুবায় ব্যবসায়ী ব্যাঙ্ক লোন থেকে বঞ্চিত হয়েছেন প্যান কার্ডের মতো নথি দাখিল করতে না পারার জন্য। কলকাতায় জি২০ সম্মেলনের আলোচনা সভা চলছে। সেই আবহে এই চিঠি অত্যন্ত তাৎপর্যপূর্ণ বলে মনে করছে ওয়াকিবহাল মহল।

কেন্দ্রীয় অর্থমন্ত্রীকে অমিত মিত্র লেখেন, রাজ্য স্তরের ব্যাঙ্কার কমিটির সঙ্গে সম্প্রতি একটি বৈঠকও হয়েছে। সেখানে দেখা গিয়েছে, ‘এই বিপুল পরিমানে আবেদন বাতিলের অন্যতম কারণ সরকার প্যান কার্ডের মতো বেশ কিছু নথি থাকা বাধ্যতামূলক করেছে।’ এই ধরনের বাধ্যবাধকতা ব্যাঙ্কগুলির হাত পা বেঁধে রেখেছে বলে মনে করছেন অমিত মিত্র। এ বছর জি২০ সম্মেলনে সভাপতিত্ব করবে ভারত। জি২০ দেশগুলি এই ক্ষুদ্রশিল্প নিয়ে কতটা সজাগ, তাদের গ্লোবাল অ্যাকশন প্ল্যানে এ নিয়ে যে ভাবনাচিন্তাও করছে সে বিষয়ও উঠে আসে রাজ্যের প্রাক্তন অর্থমন্ত্রীর চিঠিতে। কেন্দ্রীয় সরকার যাতে এই বিষয়টি ভাবনাচিন্তা করে নিয়মে শিথিলতা আনে সেদিকটি নজরে আনতেই এই চিঠি।

প্রসঙ্গত, সোমবার (10 January 2023) থেকে রাজারহাটে কলকাতার বিশ্ব বাংলা কনভেনশন সেন্টারে তিনদিনব্যাপী জি-২০ সম্মেলনের আলোচনা সভা শুরু হয়েছে । প্রথমদিনই এই মঞ্চ থেকে রাজ্যের মুখ্যমন্ত্রী মমতা বন্দ্যোপাধ্যায় বলেন, রাজনীতির ঊর্ধ্বে উঠে সবাইকে একজোট হয়ে উন্নয়ন করতে হবে। বাংলা কীভাবে এই কাজ করছে তার খতিয়ানও তুলে ধরেন তিনি। একইসঙ্গে এমএসএমই (MSME) ক্ষেত্রে রাজ্যের ‘গ্রোথ’-এর দিকটিও তুলে ধরে মুখ্যমন্ত্রীকে বলতে শোনা গিয়েছে, “এমএসএমই ক্ষেত্রে আমাদের রাজ্য দেশে প্রথম। রাজ্যে ১২ লক্ষ কর্মসংস্থান হয়েছে। ৪ গুণ GDP বেড়েছে।”