শুরুতেই স্লোগান উঠল ‘ভারত মাতা কি জয়’, ভাষণ শেষ না করেই বিধানসভা ছাড়লেন রাজ্যপাল

Governor Jagdeep Dhankhar Speech: রাজ্যপালের ভাষণ শুরু হতেই তুমুল গণ্ডগোল চলল বিধানসভায়। ভোট পরবর্তী হিংসার পোস্টার নিয়ে ওয়েলে বিক্ষোভ বিজেপি বিধায়কদের।

শুরুতেই স্লোগান উঠল 'ভারত মাতা কি জয়', ভাষণ শেষ না করেই বিধানসভা ছাড়লেন রাজ্যপাল
ফাইল ছবি
Follow Us:
| Updated on: Jul 02, 2021 | 2:45 PM

কলকাতা: গত কয়েকদিন ধরেই প্রকট রাজ্যের সঙ্গে রাজ্যপালের সংঘাত। তাই আজ, বিধানসভার বাজেট অধিবেশনের দিকে তাকিয়ে ছিল রাজনৈতিক মহল। শাসক দলের লিখে দেওয়া ভাষণ তিনি পাঠ করবেন কি না, তা নিয়ে সন্দেহ ছিল অনেকেরই। কিন্তু অধিবেশনের শুরুতেই অভূতপূর্ব ঘটনা ঘটে গেল বিধানসভায়। ভাষণ সম্পূর্ণ না করেই বেরিয়ে গেলেন রাজ্যপাল জগদীপ ধনখড়। বিজেপির তুমুল বিক্ষোভের জেরে শুরুতেই ভাষণ বন্ধ করে দেন রাজ্যপাল। মাত্র এক লাইন ভাষণ পড়ে বিধানসভা থেকে বেরিয়ে যান তিনি।

রীতি মেনেই এ দিন অধিবেশনের শুরুতে রাজ্যপালের ভাষণ দেওয়ার কথা ছিল। সেই মতো বিধানসভায় আসেন রাজ্যপাল জগদীপ ধনখড়। প্রত্যেক বারের মতো্ এ বারও নির্দিষ্ট আসনে ভাষণ শুরু করেন তিনি। রাজ্য সরকারের লিখে দেওয়া ভাষণই পাঠ করছিলেন ধনখড়। সরকারের কাজের প্রশংসার উল্লেখ ছিল সেই ভাষণে। আর তিনি ভাষণ শুরু করতেই বিধানসভাকক্ষে স্লোগান ওঠে ‘ভারত মাতা কি জয়।’ ভোট পরবর্তী হিংসার ঘটনার পোস্টার হাতে নিয়ে ওয়েলে নেমে বিক্ষোভ দেখাতে থাকেন তাঁরা। এই পরিস্থিতিতে এক লাইন ভাষণ পড়েই শেষ করে দেন রাজ্যপাল। হাত জোড় করতে বক্তব্য শেষ করার কথা জানান তিনি। এরপরই তিনি বেরিয়ে আসেন বিধানসভা থেকে। তাঁকে গাড়িতে তুলে দিতে বেরিয়ে আসেন মুখ্যমন্ত্রী মমতা বন্দ্যোপাধ্যায় ও অধ্যক্ষ বিমান বন্দ্যোপাধ্যায়।

সাধারণত যে বিধানসভার অধিবেশন শুরু হয় রাজ্যপালের ভাষণ দিয়ে। কখনই এর ব্যতিক্রম হয় না। অনেক সময় রাজ্যপালের ভাষণ বা ভাষণের বয়ান নিয়ে বিতর্ক হলেও এ ভাবে মাঝপথে বা শুরুতেই ভাষণ শেষ করার ঘটনা নজিরবিহীন।

উল্লেখ্য, এই ভাষণে ‘ভোট পরবর্তী হিংসা’ দমনে রাজ্যের ভূমিকার প্রশংসা ছিল। আর এই  হিংসা নিয়ে বারবার অভিযোগ করে আসছে বিজেপি। ভাষণে উল্লেখ করা হয়েছিল, হিংসার ঘটনা সবটাই ঘটেছিল ভোটের সময়, যখন আইন-শৃঙ্খলা ছিল নির্বাচন কমিশনের হাতে। ক্ষমতায় আসার পর তৃণমূল পরিচালিত সরকার নিরপেক্ষভাবে সেই সব ঘটনার তদন্ত করেছে বলেও উল্লেখ করা হয় ভাষণে। এই বক্তব্য নিয়েই অভিযোগ বিজেপি। যদিও এই অংশের ভাষণ পর্যন্ত পাঠ করতে পারেননি রাজ্যপাল।

আরও পড়ুন: ভোট পরবর্তী হিংসা মামলা: যাদবপুর-কাণ্ডে ডিসি-কে শোকজ হাইকোর্টের

এই ঘটনার পর বিরোধী দলনেতা শুভেন্দু অধিকারী জানান, রাজ্যপাল হিংসার বিরুদ্ধে সক্রিয় ছিলেন। শুভেন্দুর দাবি, রাজ্যপালের ভাষণে ‘ভোট পরবর্তী হিংসা’র কথা উল্লেখ করা হয়নি বলেই বিজেপি বিক্ষোভ দেখিয়েছে।