Mala Roy on Russia-Ukraine: ভারতীয়দের নিরাপদে ফিরিয়ে আনুন, বিদেশমন্ত্রীকে চিঠি মালা রায়ের

Russia Ukraine Conflict: ইতিমধ্যেই ইউক্রেন লাগোয়া হাঙ্গেরি, পোল্যান্ড, স্লোভাক রিপাবলিক, রোমানিয়া সীমান্তে দল পাঠিয়েছে বিদেশমন্ত্রক।

Mala Roy on Russia-Ukraine: ভারতীয়দের নিরাপদে ফিরিয়ে আনুন, বিদেশমন্ত্রীকে চিঠি মালা রায়ের
বিদেশমন্ত্রীকে চিঠি তৃণমূল সাংসদ মালা রায়ের। নিজস্ব চিত্র।
Follow Us:
| Edited By: | Updated on: Feb 25, 2022 | 6:28 PM

কলকাতা: ইউক্রেনে আটকে থাকা ভারতীয়দের ফেরাতে উদ্যোগী হোক বিদেশমন্ত্রক। এই মর্মে বিদেশমন্ত্রী এস জয়শঙ্করকে চিঠি দিলেন তৃণমূল সাংসদ মালা রায়। শুক্রবার সকালেই এই চিঠি তিনি পাঠিয়েছেন। যুদ্ধবিধ্বস্ত ইউক্রেনে আটকে থাকা ভারতীয়দের দেশে ফেরাতে বিদেশমন্ত্রীর হস্তক্ষেপ চান তিনি। মালা রায় বলেন, “বিদেশমন্ত্রীকে সকালেই আমি চিঠি পাঠিয়েছি। ইউক্রেনে হাজার হাজার ভারতীয় আটকে পড়েছে। তাদের ভালভাবে যাতে ফিরিয়ে আনা যায় সেই আবেদনই করা হয়েছে। বহু ছাত্র ছাত্রী আটকে রয়েছে সেখানে। বহু বাঙালি আটকে রয়েছে। তাই আমি চিঠি লিখেছি। নিরাপদভাবে সকলের ঘরে ফিরে আসাটাই কাম্য।” মালা রায় জানান, এখনও তাঁর চিঠির জবাবি কিছু আসেনি।

ক্রমেই ইউক্রেনের পরিস্থিতি নিয়ে উদ্বেগ বাড়ছে। বহু ভারতীয় সেখানে আটকে। বৃহস্পতিবারই রাশিয়ার প্রেসিডেন্ট ভ্লাদিমির পুতিনের সঙ্গে কথা বলেন প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদী। তিনিও আটকে থাকা ভারতীয়দের নিয়ে উদ্বেগ প্রকাশ করেন। নিরাপদে তাঁদের যাতে দেশে ফেরানো যায় তা নিয়ে কথা বলেন। রাশিয়ার রাষ্ট্রপতি ভ্লাদিমির পুতিন ইউক্রেন নিয়ে উদ্ভূত পরিস্থিতির বিষয়ে প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদীকে জানিয়েছেন। প্রধানমন্ত্রী আবারও তাঁর দীর্ঘদিনের বিশ্বাসের কথা উল্লেখ করে জানান রাশিয়া ও ন্যাটো গোষ্ঠীর মধ্যে বিবাদ সৎ ও আন্তরিক উদ্যোগের মাধ্যমে দূর হবে বলেই তিনি মনে করেন। সমস্তরকম সংঘাত, হিংসা বন্ধের আবেদনও জানিয়েছেন মোদী। সমস্ত পক্ষের মধ্যে কূটনৈতিক আলোচনার মাধ্যমে সমস্যা সমাধানের উপর জোর দেন নমো।

প্রধানমন্ত্রী এই প্রসঙ্গে ইউক্রেনে বসবাসকারী ভারতীয়দের, বিশেষত ছাত্রছাত্রীদের নিরাপত্তার বিষয়ে ভারতের উদ্বেগের কথা রাশিয়ার রাষ্ট্রপতির কাছে তুলে ধরেন। তাঁরা যাতে দ্রুত নিরাপদে দেশে ফিরে আসতে পারেন সে বিষয়টিকে ভারত সর্বোচ্চ অগ্রাধিকার দিচ্ছে বলেও তিনি জানান। পারস্পরিক স্বার্থ সংশ্লিষ্ট বিভিন্ন বিষয়ের সমাধান করতে দু’ দেশের আধিকারিক ও কূটনৈতিক গোষ্ঠীর সদস্যরা যোগাযোগ রেখে চলবেন বলে তাঁরা সহমতও পোষণ করেন।

ইতিমধ্যেই ইউক্রেন লাগোয়া হাঙ্গেরি, পোল্যান্ড, স্লোভাক রিপাবলিক, রোমানিয়া সীমান্তে দল পাঠিয়েছে বিদেশমন্ত্রক। এই চার দেশের সীমান্ত সংলগ্ন ইউক্রেনের প্রবাসী ভারতীয়দের এই দলগুলির সঙ্গে যোগাযোগ রাখতে বলা হয়েছে। ইউক্রেনে আটকে অন্তত ১৬ হাজার ভারতীয়। এর মধ্যে পড়ুয়াদের উপর বাড়তি নজর রেখেছে ভারত সরকার। ২৪ ঘণ্টা কনট্রোল রুম খোলা রয়েছে। হাজারের বেশি ফোন কল এবং সাড়ে ৮০০র বেশি ইমেল পৌঁছেছে ইতিমধ্যেই। ভারত সরকার এ নিয়ে যথেষ্ট উদ্বিগ্ন। বৃহস্পতিবারের পর শনিবার আরও একবার বৈঠকে বসতে চলেছেন প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদী। নিরাপত্তা বিষয়ক ক্যাবিনেট কমিটির বৈঠক হবে এদিন বেলা ১২টায়।

আরও পড়ুন: Russia-Ukraine Conflict: কিয়েভ দখলে মারাত্মক কৌশল! ইউক্রেনিয়ান সেনার পোশাকে ওঁরা কারা?

আরও পড়ুন: Russia-Ukraine Conflict: রাশিয়াকে ভয় পাচ্ছে আমেরিকা সহ অন্যান্যরা? জ়েলেনস্কির মন্তব্যে উঠল প্রশ্ন