তৃতীয় ঢেউ থেকে রক্ষা করতে হবে ছোট্ট কুঁড়িদের, শহরে চালু হচ্ছে শিশুদের প্রথম সেফ হোম

ইনস্টিটিউট অব চাইল্ড হেলথ (Institute of Child Health)-এর সবরকম সহযোগিতা পাচ্ছে কলকাতা পুরসভা। শিশুদের যাতে পরিচর্যা ঠিক মতো হয়, তাই ইনস্টিটিউট অব চাইল্ড হেলথ কলকাতা পুরসভার চিকিৎসকদের যাবতীয় প্রশিক্ষণ দেবে।

তৃতীয় ঢেউ থেকে রক্ষা করতে হবে ছোট্ট কুঁড়িদের, শহরে চালু হচ্ছে শিশুদের প্রথম সেফ হোম
নিজস্ব চিত্র।
Follow Us:
| Updated on: Jun 21, 2021 | 6:53 PM

কলকাতা: করোনার (COVID-19) তৃতীয় ঢেউয়ের কথা মাথায় রেখে উত্তর কলকাতায় তৈরি হচ্ছে শিশুদের জন্য সেফ হোম। পাইকপাড়ার হরেকৃষ্ণ শেঠ লেনে আরজি কর লেডিজ হোস্টেলের ভিতরে ৬০ শয্যার এই সেফ হোম তৈরি হচ্ছে। যা কলকাতার বুকে প্রথম। প্রত্যেকটি ঘরে একজন করে শিশু ও তার মা থাকবেন। সর্বক্ষণের পরিষেবার জন্য থাকবেন শিশু বিশেষজ্ঞ, নার্স। রাখা হবে পর্যাপ্ত অক্সিজেনের ব্যবস্থা। সব সময় থাকবেন অন্যান্য স্বাস্থ্যকর্মীরাও।

কোভিডের তৃতীয় ঢেউয়ের আগমনী বার্তা শুনিয়ে রেখেছে কেন্দ্র। আগামী ৬-৭ সপ্তাহের মধ্যেই হয়ত তার কবলে পড়বে দেশ। আর তাতে শিশুদের বেশি সংক্রমিত হওয়ার আশঙ্কা দেখছেন চিকিৎসকদের একাংশ। তাদের কথা ভেবে যথেষ্ট সতর্ক কলকাতা পুর প্রশাসন। আগে এই সেফহোমটি পূর্ণ বয়স্কদের জন্য করা হয়েছিল। এক একটি ঘরে দু’জন করে থাকতেন। কিন্তু শিশুদের ক্ষেত্রে মা এবং তাঁর সন্তানকে একটি ঘরে রাখা হবে। মোট ৭৬টি শয্যা থাকলেও এখন ৬০টি নিয়েই সেফ হোম তৈরি হচ্ছে।

safe home

ইনস্টিটিউট অব চাইল্ড হেলথ-এর সবরকম সহযোগিতা পাচ্ছে কলকাতা পুরসভা। শিশুদের যাতে পরিচর্যা ঠিক মতো হয়, তাই ইনস্টিটিউট অব চাইল্ড হেলথ কলকাতা পুরসভার চিকিৎসকদের যাবতীয় প্রশিক্ষণ দেবে। পুরসভা সূত্রে জানা গিয়েছে, বর্তমানে কলকাতায় মাত্র তিনটি সেফ হোম চলছে। করোনা আক্রান্তের সংখ্যাও ক্রমশ কমছে মহানগরে।

গত ২৪ ঘণ্টায় কলকাতা আক্রান্ত হয়েছেন মাত্র ৮৩ জন। কিন্তু রাশ আলগা করতে নারাজ পুর কর্তৃপক্ষ। শিশুদের নিয়ে যেহেতু বিপদের বার্তা দিচ্ছেন স্বাস্থ্য বিশেষজ্ঞরা, তাই আগে ভাগে সেফ হোম তৈরি করে যাবতীয় ব্যবস্থায় প্রস্তুত রাখতে চাইছেন পুরকর্তারা। কলকাতা পুরসভার উচ্চ পর্যায়ের বৈঠকে সিদ্ধান্ত হয়েছে শিশুদের জন্য সুরক্ষার ব্যবস্থা নিতে প্রত্যেক কো-অর্ডিনেটর ব্যক্তিগত ভাবে উদ্যোগ নেবেন। কারণ শিশুদের বিষয়টি অত্যন্ত স্পর্শকাতর। যে সেফ হোমগুলি শিশুদের জন্য করা হবে, তাতে সেই সন্তানদের মায়েরাও যাতে থাকতে পারে তার জন্য প্রয়োজনীয় ব্যবস্থা নিতে হবে এমনই নির্দেশ দিয়েছেন কলকাতা পুরসভার মুখ্য প্রশাসক ফিরহাদ হাকিম।

আরও পড়ুন: ‘কোভিডে মৃতের পরিবারকে দেওয়ার টাকা নেই, সেন্ট্রাল ভিস্তায় ২০ হাজার কোটি খরচ!’ তুলোধনা তৃণমূল সাংসদের

ঝড়ের দাপট যতই জোরাল হোক না কেন, একটি কুঁড়িও যেন ক্ষতিগ্রস্ত না হয় পুরকর্তাদের নজর সেদিকেই। পরিস্থিতির দিকে নজর রাখছে কলকাতা পুর প্রশাসন। তারই অন্যতম পদক্ষেপ শহরে প্রথম শিশুদের জন্য সেফ হোম।