Kolkata Airport: কলকাতা বিমানবন্দর সংলগ্ন থানাগুলোতে হঠাৎ জারি ১৪৪ ধারা, কী ঘটল?

Kolkata Airport: কলকাতা বিমানবন্দর এলাকাগুলোতে বিয়েবাড়ি কিংবা একাধিক সামাজিক অনুষ্ঠানে লেজার লাইটের ব্যবহার বিপুল পরিমাণে বেড়েছে। কলকাতা বিমানবন্দরে বিমান অবতরণের ক্ষেত্রে সমস্যায় পড়তে হয় বিমানচালকদের।

Kolkata Airport:  কলকাতা বিমানবন্দর সংলগ্ন থানাগুলোতে হঠাৎ জারি ১৪৪ ধারা, কী ঘটল?
কলকাতা বিমানবন্দর। Image Credit source: TV9 Bangla
Follow Us:
| Edited By: | Updated on: May 01, 2024 | 10:13 AM

কলকাতা: এই ধরনের অভিযোগ এই প্রথম নয়। এর আগেও একই কারণে নানাভাবে সমস্যায় পড়তে হয়েছে বিমানচালকদের। এবার কঠোর প্রশাসন। লেজার লাইটের ব্যবহার বন্ধ করতে কড়া পদক্ষেপ করছে প্রশাসন।  কলকাতা বিমান সংলগ্ন এলাকাগুলিতে লেজার লাইটের ব্যবহার বন্ধ করতে ১৪৪ ধারা জারি বিমানবন্দর সংলগ্ন থানাগুলোতে।

এর আগেও লেজার লাইটের ব্যবহার বন্ধ করতে একাধিক বৈঠক করেছে বিধাননগর কমিশনারেট। একাধিক বৈঠকে একাধিক পদক্ষেপও করা হয়েছে। কিন্তু এখনও পর্যন্ত এই সমস্যার কোনও নিরসন হয়নি। আগামী দিনে আরও করা পদক্ষেপ নিতে চলেছে বিধান নগর কমিশনারেটের থানাগুলি।

প্রশাসন সূত্রে খবর, কলকাতা বিমানবন্দর এলাকাগুলোতে বিয়েবাড়ি কিংবা একাধিক সামাজিক অনুষ্ঠানে লেজার লাইটের ব্যবহার বিপুল পরিমাণে বেড়েছে। কলকাতা বিমানবন্দরে বিমান অবতরণের ক্ষেত্রে সমস্যায় পড়তে হয় বিমানচালকদের। অনেক ক্ষেত্রে দুর্ঘটনারও পরিস্থিতি তৈরি হয়। এক্ষেত্রে বিমানবন্দরের তরফে আগেই বলা হয়েছিল পুরসভারগুলির সহযোগিতা ছাড়া এই সমস্যার সমাধান হয় না।

লেজার লাইটের কারণে বিমানচালকদের দিকনির্ণয় করতে সমস্যা হয়। এর আগে ২০২১ সালে শ্রীভূমি স্পোর্টিং ক্লাবের পুজোয় লেজার লাইটের ব্যবহারে মারাত্মকভাবে সমস্যায় পড়তে হয়েছিল বিমান চালকদের। পরে লেজার লাইটের শো বন্ধ করা হয়। গত কয়েক মাসে এই ধরনের অভিযোগ বারবার উঠেছে। বর্তমানে লেজার লাইটের ব্যবহারে চালকরা সমস্যায় পড়লে সিকিউরিটি কন্ট্রোলে ফোন করে জানান।   বিমানবন্দর কর্তৃপক্ষের তরফে প্রয়োজনে থানায় লিখিত অভিযোগ দায়েরেও সিদ্ধান্ত নেওয়া হয়েছে।