৪ হাজার সরকারি বাস কলকাতার রাস্তায় নেমেছে! যাত্রী-হয়রানির প্রথম দিনে দাবি পরিবহণ মন্ত্রীর

দেড় মাস বাসের চাকা গড়ায়নি। বিভিন্ন স্ট্যান্ডগুলিতে সার দিয়ে দাঁড়িয়ে ছিল বাস। দীর্ঘদিন বসে থাকায় খারাপ হয়েছে বাসের যন্ত্রাংশ।

৪ হাজার সরকারি বাস কলকাতার রাস্তায় নেমেছে! যাত্রী-হয়রানির প্রথম দিনে দাবি পরিবহণ মন্ত্রীর
ফাইল ছবি
Follow Us:
| Edited By: | Updated on: Jul 01, 2021 | 6:13 PM

কলকাতা: চার হাজার সরকারি বাস নামানো হয়েছে কলকাতায়। যাত্রীদের সুবিধার কথা মাথায় রেখে বেসরকারি বাসের কাছেও অনুরোধ করা হয়েছে। বিধি নিষেধ শিথিল হওয়ার পর প্রথম দিনই যখন হয়রানির শিকার হয়েছেন যাত্রীরা, তখন এমনটাই দাবি করলেন পরিবহণ মন্ত্রী ফিরহাদ হাকিম (Firhad Hakim)।

ফিরহাদ বলেন, “সরকারি বাস অনেক চলছে। যাত্রীদের কথা ভেবে আমরা পর্যাপ্ত সরকারি বাস নামিয়েছি। কিন্তু বেসরকারি বাস নেই, সেটা আমরাও লক্ষ্য করছি। আমরা বাস মালিক সংগঠনের সঙ্গে কথা বলব। তাদেরও কিছু দাবি দাওয়া রয়েছে আমি জানি। আমি পরিবহন মন্ত্রী হিসেবে তাঁদের সঙ্গে কথা বলব। সমস্যা দ্রুত মিটবে বলে আমি আশা করছি।”

দেড় মাস বাসের চাকা গড়ায়নি। বিভিন্ন স্ট্যান্ডগুলিতে সার দিয়ে দাঁড়িয়ে ছিল বাস। দীর্ঘদিন বসে থাকায় খারাপ হয়েছে বাসের যন্ত্রাংশ। যা সারাই করা খরচ সাপেক্ষ। জানাচ্ছেন মালিকরাই। আজ থেকে ৫০ শতাংশ যাত্রী নিয়ে বাস চলার কথা। কিন্তু বেসরকারি বাস সংগঠন আগেই জানিয়ে দিয়েছে পুরনো ভাড়ায় ৫০ শতাংশ যাত্রী নিয়ে বাস চালানো সম্ভব নয়। আর কার্যত তারই প্রতিফলন দেখা গেল বৃহস্পতিবার সকালে। শহর-জেলার বিভিন্ন প্রান্তে যাত্রী থাকলেও বাসের সংখ্যা হাতে গোনা।

বাস মালিকদের সংগঠনগুলি বাস ভাড়া বৃদ্ধির দাবি জানিয়েছে। খরচ তুলতে না পারলে ক্ষতির মুখে পড়তে হবে মালিক পক্ষকেই। জয়েন্ট কাউন্সিল অফ বাস সিন্ডিকেট, বেঙ্গল বাস সিন্ডিকেট, ওয়েস্টবেঙ্গল বাস-মিনিবাস ওনার্স অ্যাসোসিয়েশন-সহ বাকি সংগঠনগুলিও বাস ভাড়া বাড়ানোর দাবি তুলেছে।

অনেক ক্ষেত্রে বাস চালানো সম্ভবই হচ্ছে না। এ প্রসঙ্গে অল বেঙ্গল বাস ও মিনিবাস সমন্বয় সমিতির যুগ্ম সম্পাদক নিখিল বলেন, “রাজ্য সরকারের কথাটা বাস্তবসম্মত নয়। আগে থেকেই আমরা ক্ষতির সম্মুখীন হয়েছিলাম। তখন থেকেই দাবি তুলেছিলাম। তার মধ্যে যেভাবে জ্বালানির দাম গগনচুম্বী হচ্ছে! এ তো আম জনতাও জানেন। এরই মধ্যে কোনও কনসিডারেশন ছাড়াই বলে দেওয়া হল ৫০ শতাংশ যাত্রী নিয়ে গাড়ি চালাতে হবে। সেটা কীভাবে সম্ভব? আগেরবার মুখ্যমন্ত্রী তাও একটা আশ্বাস দিয়েছিলেন। তাতে গাড়ি চালাতে পেরেছিলাম। কিন্তু এবার তিনি কোনও আশ্বাসই দেননি। তাতে কীভাবে গাড়ি চালানো সম্ভব?”

আরও পড়ুন: শনিবার থেকে ভারী বৃষ্টি! লাল সতর্কতা জারি তিন জেলায়

মোটের ওপর কলকাতা-জেলার বিভিন্ন প্রান্তে দেখা গিয়েছে এদিন বাসের সংখ্যা নেহাতই কম। সেকথা বলেছেন যাত্রীরাও। তাঁদের বক্তব্য, “আধ ঘণ্টার বেশি দাঁড়িয়ে থাকলেও বাসের দেখা মিলছে না।” তবে বিধিনিষেধ শিথিল হলেও কলকাতা বা জেলায় কত সংখ্যক বাস বা মিনিবাস নামবে, তা নিয়ে সংশয় থাকছে।

⇜ TV9 EXCLUSIVE: না পড়লেই নয় ⇝

১০ লক্ষ টাকার ‘স্টুডেন্ট ক্রেডিট কার্ড’ কারা পাবেন? কী ভাবে করবেন আবেদন?

ডায়েরির পাতার ভাঁজে আডবাণী, যশবন্তদের নাম, কী সেই ‘হাওয়ালা-জৈন’ মামলা?

সরষের ভেতরেই ভূত! ১ বছরে রান্নার তেলের দাম বাড়ল ৬৩ টাকা, কীভাবে?

কোভ্যাক্সিন তৈরিতে বাছুরের প্লাজমা? আসল সত্যিটা জানুন

ভেনেজুয়েলায় ১ টাকায় পেট্রল, ভারতে ১০২! নেপথ্যে কার কারসাজি?