Latest Weather Update: আর ২ ঘণ্টার মধ্যে ধেয়ে আসছে প্রবল ঝড়-বৃষ্টি, জারি হল কমলা সতর্কতা

Kolkata Weather News: এ দিকে, গরমের জেরে এতদিন এতদিন কালঘাম ছুটছিল বঙ্গবাসীর। কালকের ঝড়বৃষ্টি যেন ম্যাজিক নিয়ে আছে। আর নেপথ্যে ঝাড়খণ্ডের ঘূর্ণাবর্ত। সেই ঘূর্ণাবর্ত থেকে মধ্য প্রদেশ পর্যন্ত বিস্তৃত নিম্নচাপ অক্ষরেখা। এই জোড়া ফলার হাত ধরেই পিছু হটেছে গরম হাওয়া।

Latest Weather Update: আর ২ ঘণ্টার মধ্যে ধেয়ে আসছে প্রবল ঝড়-বৃষ্টি, জারি হল কমলা সতর্কতা
প্রতীকী ছবিImage Credit source: TV9 Network
Follow Us:
| Edited By: | Updated on: May 07, 2024 | 3:49 PM

কলকাতা: সোমবারের পর মঙ্গলবারও জেলায়-জেলায় ঝড় বৃষ্টির পূর্বাভাস দিয়েছে আলিপুর আবহাওয়া অফিস। শুধু তাই নয়, গোটা দক্ষিণবঙ্গেই জারি হয়েছে কমলা সতর্কতা। এর পাশাপাশি বজ্রপাত নিয়ে বিশেষ সতর্কতাও জারি করা হয়েছে। হাওয়া অফিস জানিয়েছে, আর ২ থেকে ৩ ঘণ্টার মধ্যেই ধেয়ে আসছে প্রবল ঝড়-বৃষ্টি।

এ দিকে, গরমের জেরে এতদিন এতদিন কালঘাম ছুটছিল বঙ্গবাসীর। কালকের ঝড়বৃষ্টি যেন ম্যাজিক নিয়ে আছে। আর নেপথ্যে ঝাড়খণ্ডের ঘূর্ণাবর্ত। সেই ঘূর্ণাবর্ত থেকে মধ্য প্রদেশ পর্যন্ত বিস্তৃত নিম্নচাপ অক্ষরেখা। এই জোড়া ফলার হাত ধরেই পিছু হটেছে গরম হাওয়া। আপাতত ছুটি তাপপ্রবাহের। সোমবার দুপুরেই উপগ্রহ চিত্রে দেখা যায়, ঝাড়খণ্ড, বাংলাদেশ, দু’দিক থেকে দক্ষিণবঙ্গের অন্দরে মেঘ ঢুকছে। একেবারে শুরুতে পশ্চিমের জেলা ও নদিয়ায় ঝড়-বৃষ্টি শুরু হয়। পরে কলকাতা ও লাগোয়া জেলার আকাশেও চলে আসে জলভরা মেঘ। ঝড় ওঠে, সঙ্গে ঝেঁপে বৃষ্টি।গতকালের ঝড় বৃষ্টির জেরে পিছু হটেছে তাপপ্রবাহ। যার জেরে কলকাতার সর্বনিম্ন তাপমাত্রা নেমেছে ২১.৭ ডিগ্রিতে। প্রায় ৪৬ দিন পর এতটা শীতল রাত পেয়েছে মহানগর। বাঁকুড়া, পুরুলিয়ায় সর্বনিম্ন তাপমাত্রা নেমেছে ২০ ডিগ্রির আশপাশে।

আজ কোথায় কোথায় বৃষ্টি?

আলিপুর আবহাওয়া অফিসের পূর্বাভাস, আজ ঝড়-বৃষ্টি হওয়ার সম্ভাবনা রয়েছে দক্ষিণ ২৪ পরগনা, পূর্ব ও পশ্চিম মেদিনীপুর,ঝাড়গ্রামে ভারী বৃষ্টির পূর্বাভাস রয়েছে। সোমবার পর্যন্ত বজ্রপাত নিয়ে বিশেষ সতর্কবার্তা। গতকালের বজ্রপাতের জেরে মৃত্যু হয়েছে ৯ জনের। সেই কারণে বজ্রপাতের সময় কংক্রিটের ছাদের নীচে থাকার পরামর্শ দেওয়া হয়েছে হাওয়া অফিসের তরফে।