Manoranjan Byapari: ‘বিহারী’ মানেই ‘বিমারি’! এবার মুখ খুললেন মনোরঞ্জন

Manoranjan Byapari: শুভেন্দু অধিকারীর একটি টুইট ঘিরেই বিতর্কের সূত্রপাত। তৃণমূল বিহারের বাসিন্দাদের অপমান করছে বলে দাবি করেছিলেন বিরোধী দলনেতা।

Manoranjan Byapari: 'বিহারী' মানেই 'বিমারি'! এবার মুখ খুললেন মনোরঞ্জন
মনোরঞ্জন ব্যাপারির ফেসবুক পোস্ট ঘিরে বিতর্ক বেধেছে
Follow Us:
| Edited By: | Updated on: Mar 16, 2022 | 10:44 AM

কলকাতা: আসানসোলে শত্রুঘ্ন সিনহাকে টিকিট দিয়ে নতুন বিতর্কের রসদ জুগিয়েছে তৃণমূল। যে দলের নেতাদের মুখে বারবার বহিরাগত শব্দটা আক্রমণ হিসেবে ব্যবহার করা হয়েছে, সেই দলই প্রার্থী করেছেন ‘বিহারীবাবু’কে। গেরুয়া শিবির এই প্রশ্ন সামনে আনে আগেই। আর সেই বিতর্ক আরও বাড়িয়ে দেন বিরোধী দলনেতা শুভেন্দু অধিকারী। বলাগড়ের তৃণমূল বিধায়ক মনোরঞ্জন ব্যাপারির বক্তব্যের একটি ভিডিয়ো টুইট করেন তিনি, যেখানে বিধায়ককে বলতে শোনা যাচ্ছে, ‘এক বিহারী, শ বিমারি।’ আর সেই মন্তব্য প্রসঙ্গে এবার মুখ খুললেন মনোরঞ্জন ব্যাপারি। তাঁকেও বাঙালি হিসেবে অপমানজনক মন্তব্য শুনতে হয়েছে বলে জানিয়েছেন বিধায়ক।

কী বললেন বিধায়ক?

বিধানসভায় সংবাদমাধ্যমের মুখোমুখি হয়ে মনোরঞ্জন ব্যাপারি জানান, ভাষা চেতনা সমিতির একটি অনুষ্ঠানে গিয়ে তাঁকে বাঙালি হিসেবে অপমানিত হতে হয়েছিল। বাংলা বলেন বলে তাঁকে বাংলাদেশ চলে যেতে বলা হয়েছিল। বিধায়কের দাবি, এমন অপমানের পর তাঁরও পাল্টা জবাব দেওয়াটাই স্বাভাবিক। তবে ‘বিহারী’ শব্দটা বলেননি বলেই দাবি করেছেন মনোরঞ্জন। একই সঙ্গে শত্রুঘ্ন সিনহাকে প্রার্থী করার বিষয়েও মুখ খুলেছেন তিনি। শত্রুঘ্ন কখনও বাঙালিদের অপমান করেননি, তা তিনি বিহারী হলেও সম্মান পাওয়ার যোগ্য বলে মন্তব্য করেছেন বলাগড়ের বিধায়ক। তৃণমূল নেতার মতে, সম্মান দিলেই সম্মান পাওয়া যায়। কিন্তু কেউ অপমান করলে, তা কষ্ট দেয় বলে উল্লেখ করেছেন তিনি।

কী ছিল সেই বিতর্কিত ভিডিয়োতে?

শুভেন্দুর পোস্ট করা ভিডিয়োতে দেখা গিয়েছে কলকাতা বইমেলার মঞ্চে বক্তব্য রাখছেন মনোরঞ্জন ব্যাপারি। সেখানে তাঁর বক্তব্য, ‘বিহারী’রা বলে থাকেন, ‘বাংলায় কিছুই নেই’। বিধায়কের দাবি, যদি বাংলায় সত্যিই কিছু না থাকে, তাহলে বাংলায় আছেন কেন? বাংলা ছেড়ে বিহারে ফিরে যাওয়ার কথাও বলতে শোনা যাচ্ছে বিধায়ককে। তিনি সেখানে বলছেন, ‘বাংলায় যা আছে তা দিয়েই আমাদের চলে যাবে।’ শুধু তাই নয়, বিধায়কের বার্তা, ‘এক বিহারীর অর্থ ১০০ বিমারি।’ আর সেই মন্তব্যের জেরেই বাড়ে বিতর্ক। তবে ভিডিয়োর সত্যতা যাচাই করেনি TV9 বাংলা।

কেন বিতর্ক?

বিধানসভা নির্বাচনের সময়, যখন বিজেপির তরফে ভিনরাজ্যের নেতা-নেত্রীদের প্রচারে নামানো হয়েছিল, তখন মমতা বন্দ্যোপাধ্যায়ের মুখে ‘বহিরাগত’ শব্দটা বারবার শোনা গিয়েছিল। বিহারের মানুষের ক্ষেত্রেও একই কথা বলেছিলেন তিনি। আর এবার আসানসোলে তৃণমূল প্রার্থী করেছে শত্রুঘ্ন সিনহাকে। ‘বিহারীবাবু’কে কেন প্রার্থী করা হল, তা নিয়েই প্রশ্ন তুলেছে বিজেপি।

আরও পড়ুন: TMC Councillor murder: ৪ লক্ষ টাকা দিয়ে বলা হয়েছিল… পানিহাটি খুনে বিস্ফোরক তথ্য পুলিশের হাতে