প্রাথমিকের নিয়োগ নিয়ে ফের জট! মামলা দায়ের কলকাতা হাইকোর্টে

Calcutta High Court: প্রাথমিক হোক কিংবা উচ্চ প্রাথমিক, শিক্ষক নিয়োগ নিয়ে একাধিকবার বেনিয়মের অভিযোগ উঠেছে। কলকাতা হাইকোর্টে এ সংক্রান্ত একাধিক মামলাও চলছে। পার্শ্ব শিক্ষকদেরও নানা দাবি দাওয়া নিয়ে প্রতিবাদ আন্দোলন প্রতি নিয়ত চলে।

প্রাথমিকের নিয়োগ নিয়ে ফের জট! মামলা দায়ের কলকাতা হাইকোর্টে
ফাইল ছবি
Follow Us:
| Edited By: | Updated on: Aug 20, 2021 | 5:50 PM

কলকাতা: প্রাথমিক স্তরে শিক্ষক পদে উচ্চ প্রাথমিকের পার্শ্ব শিক্ষককে নিয়োগ করার অভিযোগ। কী ভাবে এই নিয়োগ হল? এই প্রশ্ন তুলে এবার কলকাতা হাইকোর্টে দায়ের হল মামলা। অভিযোগ, প্রাথমিক শিক্ষক নিয়োগের মেধা তালিকায় উচ্চ প্রাথমিক স্তরের পার্শ্ব শিক্ষককের নাম রয়েছে। এমনকী বেশ কয়েকজনকে নিয়োগও করা হয়েছে। মামলাকারীর বক্তব্য, এই ধরনের সিদ্ধান্তে প্রাথমিক শিক্ষক নিয়োগের যে আইন, তা লঙ্ঘন করা হয়েছে। আইনজীবী সৌমিক প্রামাণিক বলেন, “হাইকোর্ট বোর্ডের কাছে জানতে চেয়েছে, কোনও ভাবে কি নিয়মে বদল আনা যায়? তিন সপ্তাহ পরে ফের এই মামলার শুনানি হবে।”

প্রাথমকি স্তরে শিক্ষক নিয়োগের যে পদ্ধতি, সেই আইনে বলা আছে প্রাথমিক স্তর থেকেই কাউকে এই নিয়োগ দেওয়া যাবে। কিন্তু অভিযোগ, উচ্চ প্রাথমিকের কিছু পার্শ্ব শিক্ষকও এই পদের জন্য আবেদন করেন। সেই আবেদনে সাড়াও দেয় বোর্ড। বেশ কয়েকজনকে নিয়োগও করা হয়। এরপরই কলকাতা হাইকোর্টের দ্বারস্থ হন অভিযোগকারী।

প্রাথমিক হোক কিংবা উচ্চ প্রাথমিক, শিক্ষক নিয়োগ নিয়ে একাধিকবার বেনিয়মের অভিযোগ উঠেছে। কলকাতা হাইকোর্টে এ সংক্রান্ত একাধিক মামলাও চলছে। পার্শ্ব শিক্ষকদেরও নানা দাবি দাওয়া নিয়ে প্রতিবাদ আন্দোলন প্রতি নিয়ত চলে। কিছুদিন আগেই বিভিন্ন পোস্টার গলায় ঝুলিয়ে বিকাশ ভবনের সামনে বিক্ষোভ দেখান পশ্চিমবঙ্গ শিক্ষক ঐক্য মুক্ত মঞ্চের সদস্যরা। চুক্তিভিত্তিক পার্শ্ব শিক্ষক, এসএসকে, এমএসকে, শিক্ষকবন্ধু, স্পেশাল এডুকেটর এবং ম্যানেজমেন্ট স্টাফরা অভিযোগ তোলেন, কেন্দ্রীয় সরকারের জাতীয় শিক্ষানীতির জেরে তাঁরা আতঙ্কিত এবং উদ্বিগ্ন। জাতীয় শিক্ষানীতির ফলে চুক্তিভিত্তিক শিক্ষক ও শিক্ষাকর্মীদের চাকরিতে অনিশ্চয়তা দেখা দিয়েছে। এ নিয়ে তাঁরা রাজ্য সরকারের সহায়তা চেয়েও পাচ্ছেন না বলে অভিযোগ।

এরই মধ্যে সম্প্রতি কলকাতা হাইকোর্টে মামলা করা হয়, প্রাথমিকে শিক্ষক নেওয়া হচ্ছে উচ্চ প্রাথমিকের পার্শ্ব শিক্ষকদের মধ্যে থেকে। সেই মামলার শুনানি পর্বে বিচারপতি নিয়োগ বোর্ডের কাছে জানতে চান, কোনও ভাবে এই নিয়োগের নিয়মে কি বদল আনা যায়? অর্থাৎ এমন নিয়ম কি বলবৎ করা যায়, যেখানে যে কোনও শিক্ষকই আবেদন করতে পারেন। প্রাথমিক নিয়োগ বোর্ডের কাছে এ বিষয়ে জবাব তলব করেছে আদালত। এর পরই নিজেদের পর্যবেক্ষণ জানাবে হাইকোর্ট। আরও পড়ুন: নতুন বিপদের নাম ‘মিস-সি’, মা-বাবার করোনা সারতেই জ্বর-সর্দি-বমি নিয়ে শিশুদের লাইন মালদহ মেডিক্যালে