West Bengal Budget: ‘শ্রী’ তালিকায় নয়া সংযোজন ‘রাস্তাশ্রী’, কী এই নতুন প্রকল্প? আসলে হবেটা কী? জানুন, বিস্তারিত

Rastashree Scheme: মন্ত্রী জানান, গ্রামীণ সড়কের উন্নয়নের ব্যাপারে রাজ্য সরকার বিশেষ গুরুত্ব দেয়। এই গ্রামীণ সড়কগুলিকে আরও মজবুত করতে এবং অন্যান্য গুরুত্বপূর্ণ সড়কের সঙ্গে সংযুক্ত করতে এই রাস্তাশ্রী প্রকল্প চালু করা হচ্ছে।

West Bengal Budget: 'শ্রী' তালিকায় নয়া সংযোজন 'রাস্তাশ্রী', কী এই নতুন প্রকল্প? আসলে হবেটা কী? জানুন, বিস্তারিত
রাস্তাশ্রী প্রকল্পের ঘোষণা রাজ্য বাজেটে
Follow Us:
| Edited By: | Updated on: Feb 15, 2023 | 5:18 PM

কলকাতা: রাজ্যের বাজেট প্রস্তাব পাঠের সময় ‘রাস্তাশ্রী’ (Rastasree) নামে এক নতুন প্রকল্পের ঘোষণা করলেন রাজ্যের অর্থ দফতরে স্বাধীন দায়িত্বপ্রাপ্ত প্রতিমন্ত্রী চন্দ্রিমা ভট্টাচার্য (Chandrima Bhattacharya)। এই প্রকল্পের আওতায় ১১ হাজার ৫০০ কিলোমিটার গ্রামীণ সড়কের কাজ করা হবে। নতুন রাস্তা তৈরির পাশাপাশি, পুরনো রাস্তাগুলিরও সংস্কার করা হবে এই প্রকল্পের আওতায়। রাস্তাশ্রী প্রকল্পের জন্য রাজ্য বাজেটে তিন হাজার কোটি টাকা ব্যয় বরাদ্দের প্রস্তাব করেন চন্দ্রিমা ভট্টাচার্য। মন্ত্রী জানান, গ্রামীণ সড়কের উন্নয়নের ব্যাপারে রাজ্য সরকার বিশেষ গুরুত্ব দেয়। এই গ্রামীণ সড়কগুলিকে আরও মজবুত করতে এবং অন্যান্য গুরুত্বপূর্ণ সড়কের সঙ্গে সংযুক্ত করতে এই রাস্তাশ্রী প্রকল্প চালু করা হচ্ছে।

উল্লেখ্য, সামনেই রাজ্যে পঞ্চায়েত নির্বাচন। তার আগে গ্রামোন্নয়নের ক্ষেত্র এবারের রাজ্য বাজেটে বিশেষ গুরুত্ব পাবে বলে অনুমান করছিলেন অনেক অর্থনৈতিক বিশেষজ্ঞই। রাজ্যে গ্রামীণ সড়কগুলির পরিকাঠামো উন্নয়নের জন্য এই ‘রাস্তাশ্রী’ প্রকল্প আগামী দিনে যথেষ্ট কার্যকর হতে পারে বলে মনে করছে ওয়াকিবহাল মহল। প্রসঙ্গত, কিছুদিন আগেই সব জেলার জেলাশাসকদের নিয়ে একটি বৈঠক করেছিলেন রাজ্যের মুখ্যসচিব হরিকৃষ্ণ দ্বিবেদী। সূত্রের খবর, ওই বৈঠকে গ্রামীণ সব খারাপ রাস্তা আগামী দুই-তিন মাসের মধ্যে সারাই করে ফেলার নির্দেশ দিয়েছিলেন তিনি। উল্লেখ্য, এর আগে গত ৯ ফেব্রুয়ারি হাওড়ার পাঁচলায় এক জনসভা থেকেও খারাপ রাস্তাগুলির সংস্কারের কাজের কথা ঘোষণা করেছিলেন মুখ্যমন্ত্রী।

এর আগে প্রশাসনিক সূত্র মারফত জানা গিয়েছিল, আগামী মাস থেকেই এই নতুন রাস্তা তৈরির কাজ শুরু হয়ে যাবে। আর এই পুরো কাজটাই হবে রাজ্যের টাকায়। পাশাপাশি রাজ্যের টাকাতেই যে এই কাজ হবে তা এবার গ্রামের মানুষের কাছে তুলে ধরতে নবান্নও তৎপর ছিল বলে সূত্রের খবর। এখন দেখার আসন্ন পঞ্চায়েত নির্বাচনের আঘে এই প্রকল্প কতটা প্রভাব ফেলে জনমানসে।