School Uniform: আরও একধাপ এগোল নীল-সাদা ইউনিফর্মের কাজ, পড়ুয়াদের পোশাকের মাপ নেবে স্কুল

School Uniform: আরও একধাপ এগোল নীল-সাদা ইউনিফর্মের কাজ, পড়ুয়াদের পোশাকের মাপ নেবে স্কুল
পড়ুয়াদের জন্য নীল সাদা ইউনিফর্ম নিয়ে কাজ এগিয়ে রাখছে রাজ্য

School Uniform: পড়ুয়াদের নীল সাদা ইউনিফর্মের জন্য মাপ নিতে বলা হয়েছে। প্রি প্রাইমারি থেকে অষ্টম শ্রেণি পর্যন্ত পড়ুয়াদের ২০২২ শিক্ষাবর্ষের ইউনিফর্মের মাপ নিতে নির্দেশ দেওয়া হয়েছে। সূত্র মারফত এমনটাই জানা গিয়েছে।

TV9 Bangla Digital

| Edited By: Soumya Saha

Apr 08, 2022 | 8:55 PM

কলকাতা : নীল সাদা স্কুল ইউনিফর্ম (White, Navy Blue Uniform) নিয়ে সম্প্রতি বিতর্ক কম হয়নি। রাজনীতিতে বিরোধী দলগুলি থেকে শুরু করে শিক্ষক মহলের একাংশ প্রতিবাদে সরব হয়েছিল। হাইকোর্টে জনস্বার্থ মামলা পর্যন্ত করা হয়েছে। যদিও সেই আবেদনের শুনানি এখনও পর্যন্ত হয়নি। তবে এসবের পরোয়া করছে না রাজ্য সরকার। সরকার নিজের কাজ এগিয়ে চলেছে। লক্ষ্য স্থির। সব সরকারি স্কুলে নীল সাদা ইউনিফর্ম করতে হবে। সেই সঙ্গে পকেটে থাকবে বিশ্ব বাংলার লোগো। এবার সেই নতুন ইউনিফর্মের জন্য বিজ্ঞপ্ত জারি করল সমগ্র শিক্ষা মিশন। বিজ্ঞপ্তিতে পড়ুয়াদের ইউনিফর্মের জন্য মাপ নিতে বলা হয়েছে। প্রি প্রাইমারি থেকে অষ্টম শ্রেণি পর্যন্ত পড়ুয়াদের ২০২২ শিক্ষাবর্ষের ইউনিফর্মের মাপ নিতে নির্দেশ দেওয়া হয়েছে। সূত্র মারফত এমনটাই জানা গিয়েছে।

রাজ্যের বিভিন্ন জেলায় এই সংক্রান্ত নির্দেশিকা দেওয়া হয়েছে বলে সূত্রের খবর। সেখানে ইউনিফর্ম কেমন হবে, সেই সংক্রান্ত একটি তথ্যও বলা হয়েছে। ছেলেদের জন্য নেভি ব্লু রঙের প্যান্ট আর সঙ্গে সাদা জামা। আর মেয়েদের জন্য জামা হবে সাদা রঙের আর স্কার্ট বা ফ্রক হবে নেভি ব্লু রঙের। সালোয়ার কামিজের ক্ষেত্রে সাদা রঙের সালোয়ার, নেভি ব্লু রঙের কামিজ। সেই সঙ্গে জামা কিংবা কামিজের বাঁ দিকের পকেটে থাকবে বিশ্ব বাংলার লোগো।

উল্লেখ্য, নীল সাদা ইউনিফর্ম নিয়ে যেমন বিতর্ক তৈরি হয়েছে, তেমনই স্কুলের পোশাকে কেন বিশ্ব বাংলার লোগো থাকবে, তা নিয়েই বিরোধিতার সুর দেখা গিয়েছে। এই ধরনের ইউনিফর্ম চাপিয়ে দেওয়ার বিষয়টিকে স্কুলগুলির স্বাধীনতার উপর হস্তক্ষেপ হিসেবেই দেখছে বিজেপি শিবির। শিক্ষক সংগঠনগুলির একাংশও মনে করছে, এতে স্কুলগুলির ঐতিহ্য নষ্ট হবে। কারণ, তাঁদের মতে, প্রতিটি স্কুলের ইউনিফর্ম সংশ্লিষ্ট স্কুলের ইতিহাস ও ঐতিহ্যকে বহন করছে। এর পাশাপাশি আরও একটি জায়গায় বিতর্ক তৈরি হয়েছে। যে ইউনিফর্ম বদলের কথা হচ্ছে, তা অষ্টম শ্রেণি পর্যন্ত। অর্থাৎ, নবম থেকে দ্বাদশ শ্রেণি এর আওতায় পড়ছে না। এখানে প্রশ্ন উঠছে, তাহলে কি একই স্কুলে দুই ধরনের ইউনিফর্ম চালু থাকবে? যদিও এই সব বিতর্ককে আমল দিতে নারাজ রাজ্য সরকার। ইতিমধ্য়েই রাজ্যের তরফে বিভিন্ন জেলাকে নির্দেশ দেওয়া হয়েছে, পড়ুয়াদের নতুন ইউনিফর্মের জন্য মাপ নেওয়ার জন্য।

আরও পড়ুন : Centre vs Bengal : ‘বাংলা যুক্তরাষ্ট্রীয় কাঠামোর বাইরে কাজ করতে চায়’, প্রকল্পের নাম বদলানোয় তোপ কেন্দ্রের

Follow us on

Related Stories

Most Read Stories

Click on your DTH Provider to Add TV9 BANGLA