Centre vs Bengal : ‘বাংলা যুক্তরাষ্ট্রীয় কাঠামোর বাইরে কাজ করতে চায়’, প্রকল্পের নাম বদলানোয় তোপ কেন্দ্রের

Giriraj Singh: বাংলার তৃণমূল সরকারকে কটাক্ষ করেছেন কেন্দ্রীয় মন্ত্রী। বলেন, "মনে হচ্ছে পশ্চিমবঙ্গ সরকার যুক্তরাষ্ট্রীয় কাঠামোর বাইরে কাজ করতে চায় এবং সমস্ত কেন্দ্রীয় প্রকল্পের নাম পরিবর্তন করতে চায়।"

Centre vs Bengal : 'বাংলা যুক্তরাষ্ট্রীয় কাঠামোর বাইরে কাজ করতে চায়', প্রকল্পের নাম বদলানোয় তোপ কেন্দ্রের
গিরিরাজ সিংয়ের নিশানায় রাজ্য সরকার
Follow Us:
| Edited By: | Updated on: Apr 08, 2022 | 8:14 PM

নয়া দিল্লি : ফের বাংলার প্রকল্প নিয়ে তোপ কেন্দ্রের। কেন্দ্রীয় মন্ত্রী গিরিরাজ সিংয়ের (Giriraj Singh) অভিযোগ, কেন্দ্রের স্কিমের নাম পরিবর্তন করে ব্যবহার করছে বাংলা। পশ্চিমবঙ্গ সরকার সাংবিধানিক কাঠামোর বাইরে গিয়ে কাজ করছে। কেন্দ্রের বিজেপি সরকারের সঙ্গে অন্যান্যদের তুলনা করে কেন্দ্রীয় মন্ত্রী গিরিরাজ সিং শুক্রবার বলেন, “গত ৬০ বছরে কংগ্রেস এবং অন্যান্যরা যে সংখ্যক বাড়ি তৈরি করে দিয়েছে, বিগত আট বছরে বিজেপি সরকার দরিদ্রদের জন্য তার থেকে বেশি বাড়ি তৈরি করেছে।” শুক্রবার বিকেলে বিজেপির সর্বভারতীয় মুখপাত্র কে কে শর্মার সঙ্গে দলের সদর দফতরে এক সাংবাদিক বৈঠক করছিলেন কেন্দ্রীয় মন্ত্রী। তখন তিনি বলেন, “৬০ বছরে বিরোধীদের শাসন কালে ইন্দিরা আবাস যোজনার আওতায় ৩ কোটি ২৬ লাখ বাড়ি তৈরি করা হয়েছিল। কিন্তু প্রধানমন্ত্রী আবাস যোজনার আওতায় গত আট বছরে গ্রামীণ এলাকায় ২ কোটি ৫২ লাখ বাড়ি তৈরি করা হয়েছে এবং শহরাঞ্চলে প্রায় ৫৮ লাখ বাড়ি তৈরি করে দেওয়া হয়েছে।”

এর পাশাপাশি বাংলার তৃণমূল সরকারকেও কটাক্ষ করেন কেন্দ্রীয় মন্ত্রী। বলেন, “মনে হচ্ছে পশ্চিমবঙ্গ সরকার যুক্তরাষ্ট্রীয় কাঠামোর বাইরে কাজ করতে চায় এবং সমস্ত কেন্দ্রীয় প্রকল্পের নাম পরিবর্তন করতে চায়।” বিজেপি নেতাদের এমন কটাক্ষের পিছনে যথেষ্ট কারণ রয়েছে বলেই মনে করছেন রাজনৈতিক বিশ্লেষকরা। সাম্প্রতিককালে বিভিন্ন কেন্দ্রীয় প্রকল্পের নাম বাংলায় বদলে গিয়েছে। যেমন, প্রধানমন্ত্রী মৎস্য সম্পদ যোজনার নাম হয়েছে বঙ্গ মৎস্য যোজনা। অতীতে স্বাস্থ্যসাথী ও আয়ুষ্মান ভারতের মধ্যে, কোন প্রকল্পের সুবিধা বেশি, তা নিয়েও বিস্তারিত ব্যাখ্যা দিতে দেখা গিয়েছে তৃণমূল নেতাদের। এছাড়া প্রধানমন্ত্রী আবাস যোজনা বনাম বাংলা আবাস যোজনা, জলজীবন মিশন বনাম জলস্বপ্ন – এমন বহু উদাহরণ রয়েছে।

এর পাশাপাশি অতীতের কংগ্রেস সরকারেরও সমালোচনা করেন গিরিরাজ সিং। বলেন, কংগ্রেস বছরে প্রায় ১১ লাখ বাড়ি তৈরি করেছে। সেখানে বিজেপির এনডিএ সরকার এক বছরের মধ্যে প্রায় ৩৫ লাখ বাড়ি তৈরি করছে। কেন্দ্রীয় সরকার দরিদ্রদের জন্য প্রায় ৪ কোটি ৩ লাখ বাড়ি তৈরির পরিকল্পনা করেছিল কিন্তু রাজ্যগুলি থেকে তালিকা পাওয়ার পরে এটি সংশোধন করে ২ কোটি ৯৫ লাখ করা হয়েছে।” এর পাশাপাশি প্রধানমন্ত্রী আবাস যোজনা বাস্তবায়নে কোন রাজ্য সবথেকে এগিয়ে এবং কোন রাজ্য সবথেকে পিছিয়ে সেই সংক্রান্ত বিষয়েও প্রশ্ন করা হয়েছিল মন্ত্রীকে। জবাবে তিনি বলেন, “উত্তর প্রদেশ ভাল পারফরম্যান্স করেছে এবং পশ্চিমবঙ্গ থেকে এখনও কোনও তথ্য আসেনি।”

আরও পড়ুন : Calcutta High Court: ‘বিচার ব্যবস্থা সম্পর্কে মানুষের ভুল ধারনা তৈরি হচ্ছে’, বিচারপতিদের সমালোচনায় স্মারকলিপি বার কাউন্সিলের