করোনাবিধি মেনেই নিয়মিত চলবে স্কুল, বিজ্ঞপ্তি জারি শিক্ষা দফতরের

কীভাবে করোনা বিধি মেনে চার শ্রেণির পঠন-পাঠনের দিন নির্ধারণ হবে, সেই বিষয়ে স্কুলগুলিকেই সিদ্ধান্ত নিতে হবে।

করোনাবিধি মেনেই নিয়মিত চলবে স্কুল, বিজ্ঞপ্তি জারি শিক্ষা দফতরের
ফাইল ছবি
Follow Us:
| Updated on: Feb 04, 2021 | 6:27 PM

কলকাতা: আগেই শিক্ষামন্ত্রী পার্থ চট্টোপাধ্যায় জানিয়েছিলেন ১২ ফেব্রুয়ারি থেকে পঠন-পাঠন চালু হবে নবম থেকে দ্বাদশ শ্রেণির। এ বার শিক্ষা দফতর থেকে সে নিয়েই জারি হল বিজ্ঞপ্তি। বিজ্ঞপ্তিতে প্রত্যেক জেলাশাসককে স্কুল (School) শিক্ষা কমিশনারের পক্ষ থেকে এই বিষয়ে অবগত করা হয়েছে। কমিশনারের তরফে জেলাশাসকদের করোনা বিধি মেনে নিয়মিত স্কুল পরিচালনায় নজর দিতে অনুরোধ করা হয়েছে। তা ছাড়া স্কুলে করোনা বিধি নিয়ন্ত্রণের জন্য একটি নির্দেশিকাও জারি করেছে স্কুল শিক্ষা দফতর। তবে কীভাবে করোনা বিধি মেনে চার শ্রেণির পঠন-পাঠনের দিন নির্ধারণ হবে, সেই বিষয়ে স্কুলগুলিকেই সিদ্ধান্ত নিতে হবে।

বিজ্ঞপ্তি

করোনা আবহে গত বছর মার্চ মাস থেকে বন্ধ রাজ্যের স্কুল,কলেজ-সহ অন্যান্য শিক্ষা প্রতিষ্ঠান। রাজ্যে দৈনিক করোনা আক্রান্তের সংখ্যা কমেছে। টিকাকরণও শুরু হয়েছে জোর কদমে। এমতাবস্থায় শিক্ষা প্রতিষ্ঠান খোলার কথা জানিয়েছেন শিক্ষামন্ত্রী। তবে স্কুল খুললেও এখনই খুলছে না কলেজ, বিশ্ববিদ্যালয়। শিক্ষামন্ত্রী পার্থ চট্টোপাধ্যায় উপচার্যদের সঙ্গে বৈঠকের পর মূলত উপাচার্যদের সিদ্ধান্তকেই প্রাধান্য দিয়ে কলেজ, বিশ্ববিদ্যালয় না খোলার কথা জানিয়েছেন। তবে কলেজ, বিশ্ববিদ্যালয় না খুললেও রিসার্চ স্কলারদের জন্য খোলা থাকছে ল্যাব।

আরও পড়ুন: তফসিলিদের সভায় প্রচণ্ড রেগে গেলেন মুখ্যমন্ত্রী, মাইক নামিয়ে স্টেজেই করলেন পায়চারি!

১২ ফেব্রুয়ারি খুলছে স্কুল আর ১৬ ফেব্রুয়ারি সরস্বতী পুজো। তাই পড়ুয়াদের মনে প্রশ্ন ছিল, স্কুল খুললেও কী সরস্বতী পুজো হবে! সেই সংশয় উড়িয়ে শিক্ষামন্ত্রী সরস্বতী পুজোয় কোনও নিষেধাজ্ঞা না থাকার কথা জানিয়েছেন। সামনেই কলেজ পড়ুয়াদের সেমিস্টার পরীক্ষা হওয়ার কথা। সে বিষয়েও পার্থ জানিয়েছেন, আপাতত পরীক্ষাগুলি অনলাইনেই হবে। পরীক্ষার পরে খুলতে পারে কলেজ ও বিশ্ববিদ্যালয়।