বাবাকে মেরে বাড়ি থেকে তাড়াল ছেলে, প্রাণে মারার হুমকি দিল বউমা, বৃদ্ধের ত্রাতা হল আদালত

প্রশাসন ও আদালতের দ্বারস্থ হয়ে হাতছাড়া সেই বাড়ি ফিরে পেলেন নিউটাউনের বাসিন্দা অজিত দাস।

বাবাকে মেরে বাড়ি থেকে তাড়াল ছেলে, প্রাণে মারার হুমকি দিল বউমা, বৃদ্ধের ত্রাতা হল আদালত
অজিত দাস- নিজস্ব চিত্র
Follow Us:
| Edited By: | Updated on: Jul 15, 2021 | 7:35 PM

কলকাতা: স্বল্প সঞ্চয়কে সঙ্গী করে দু’কাঠা জমি কিনেছিলেন বৃদ্ধ। তাতেই গড়ে তুলেছিলেন এক চিলতে বাসা। কিন্তু ৭০ উর্ধ্ব মানুষটির সঙ্গে অশ্রাব্য আচরণ ও মারধর করে তাঁকেই বাড়ি থেকে বের করে দেওয়ার অভিযোগ ওঠে বৃদ্ধের ছেলে ও বৌমার বিরুদ্ধে। শেষে প্রশাসন ও আদালতের দ্বারস্থ হয়ে হাতছাড়া সেই বাড়ি ফিরে পেলেন নিউটাউনের বাসিন্দা অজিত দাস।

১৯৮৬ সালে নিউটাউন থানা এলাকার আদর্শ পল্লীতে দু’কাঠা জমি কেনেন অজিতবাবু। কয়েক বছর আগে সেই জমির উপর দোতলা বাড়ি বানিয়ে বসবাসও শুরু করেন। বছর দুয়েক আগে অজিত দাসের ছেলে বীরেন্দ্র দাস বাবাকে বলেন যে বৃদ্ধের দেখাশোনা এবং যাবতীয় ভরণ পোষণের যাবতীয় দায়িত্ব তিনি বহন করবেন। বদলে তাঁকে ও তাঁর স্ত্রী-সন্তানকে সেখানে থাকতে দিতে হবে। সেই মতো বাবা তাঁর ছেলে ও পরিবারকে থাকার অনুমতি দেন।

কিন্তু, কিছুদিন যাওয়ার পর বৃদ্ধ লক্ষ্য করেন ছেলে ও তাঁর পরিবারের লোকজনের আচরণে পরিবর্তন আসছে। প্রাথমিক কর্তব্য পালন দূরে থাক, মাঝে মধ্যে মদ্যপান করে অকথ্য ভাষায় গালিগালাজ এবং মারধর শুরু করেছে ছেলে। অভিযোগ, এরপরেই একদিন ছেলে হুমকি দেন, বাড়ি যদি তাঁর নামে না করে দেওয়া হয় তবে ভয়ঙ্কর পরিণাম হবে। বৃদ্ধ জমি-বাড়ি হস্তান্তর করতে অস্বীকার করলে আরও বেশি করে অত্যাচার করতে থাকে ছেলে, অভিযোগ এমনটাই। এত কিছু সত্ত্বেও ছেলের মুখের দিকে তাকিয়ে সব অত্যাচার মুখ বুজে সহ্য করতে থাকেন বৃদ্ধ। কিন্তু সহ্যের সীমা ভেঙে যায় গত ২৪ মার্চ। বাবাকে মেরে-ধরে বাড়ি থেকে বের করে দেন ছেলে।

অসহায় অবস্থায় মেয়ের বাড়িতে আশ্রয় নেন অজিত দাস। গত এপ্রিল মাসে একবার ছেলের কাছে গিয়ে বাড়ি ফিরিয়ে দেওয়ার অনুনয়-বিনয় করেন। কিন্তু সেই সময় ছেলের বউ তাঁকে অশ্রাব্য ভাষার গালাগালি করে বলে অভিযোগ। এমনকী, প্রাণে মেরে ফেলার হুমকিও দেওয়া হয় বলে অভিযোগ। এরপরই বাধ্য হয়ে গত ৩০ জুন বাড়ি ফেরতের দাবি নিয়ে হাইকোর্টের দ্বারস্থ হন বৃদ্ধ। ১ জুলাই ২০২১ তারিখে নিউটাউন থানায় অভিযোগও জানান তিনি।

বুধবার কলকাতা হাইকোর্ট রায় দেয়, অবিলম্বে বাড়ি খালি করে দিয়ে বৃদ্ধ অজিত দাসকে বাড়ি ফিরিয়ে দিতে হবে। হাইকোর্টের এই নির্দেশ নিউটাউন থানায় আসার পর নড়েচড়ে বসে পুলিশ। বৃদ্ধকে সঙ্গে নিয়ে গিয়ে বাড়ি খালি করে দিয়ে পুনরায় তা তুলে দেওয়া হয় অজিত দাসের হাতে। হাইকোর্টের নির্দেশের ফলেই স্বস্তি পেলেন তিনি।