Tree Plantation : গাছ বাঁচাও, প্রাণ বাঁচাও, এই উদ্যোগে বৃক্ষরোপণে এগিয়ে আসল কলকাতার সিন্ধি সম্প্রদায়

Tree Plantation : গাছ লাগানো নিয়ে অনেক স্বেচ্ছাসেবী সংস্থা সহ অনেক সাধারণ মানুষও বারবার এগিয়ে এসেছেন। এই উদ্যোগে এইবার এগিয়ে আসলেন কলকাতার সিন্ধি সম্প্রদায়। গাছ লাগানো নিয়ে তাঁদের স্বপ্নের প্রকল্প মিথ্রি মিটটি।

Tree Plantation : গাছ বাঁচাও, প্রাণ বাঁচাও, এই উদ্যোগে বৃক্ষরোপণে এগিয়ে আসল কলকাতার সিন্ধি সম্প্রদায়
নিজস্ব ছবি
Follow Us:
| Edited By: | Updated on: Mar 06, 2022 | 10:19 PM

কলকাতা : বিশেষজ্ঞ এবং বৈজ্ঞানিকদের মতে আমাদের চাহিদার তুলনায় পরিবেশে অক্সিজেনের পরিমাণ খুবই কম। এর পিছনে প্রধান কারণ হিসেবে যা উঠে আসে তা হল গাছ কাটা। তাই এর সমাধান হিসেবে অনেক বিশেষজ্ঞ মনে করেন যে পরিমাণ গাছ কাটা হচ্ছে তার থেকে বেশি পরিমাণ গাছ লাগানো উচিত। গাছ লাগানো নিয়ে অনেক স্বেচ্ছাসেবী সংস্থা সহ অনেক সাধারণ মানুষও বারবার এগিয়ে এসেছেন। এই উদ্যোগে এইবার এগিয়ে আসলেন কলকাতার সিন্ধি সম্প্রদায়। গাছ লাগানো নিয়ে তাঁদের স্বপ্নের প্রকল্প মিথ্রি মিটটি।

এই পৃথিবীর বুকে ১ কোটি গাছ লাগানোর স্বপ্ন নিয়েছেন তাঁরা। চৌভাগায় রবিবার গাছ লাগানোর কর্মসূচি পালন করা হয়। এখানে তাঁরা ৩০০ টির মতো গাছ লাগিয়েছেন। এই কর্মসূচিতে উপস্থিত ছিলেন বিধায়ক স্বর্ণকমল সাহা এবং মেয়র পারিষদ সন্দীপন সাহা। এই অনুষ্ঠানে উপস্থিত থেকে বিধায়ক স্বর্ণকমল সাহা জানিয়েছেন, গাছের সঙ্গে মানুষের সম্পর্ক বহু যুগ ধরে। আমরা একটা পরিবেশে বসবাস করি। পরিবেশকে রক্ষা করার দায়িত্ব আমাদের উপর রয়েছে। অক্সিজেন এবং কার্বন-ডাই-অক্সাইডের আদান-প্রদানের ফলে পরিবেশের ভারসাম্য রক্ষা করছে। বহু মানুষ নিজেদের প্রয়োজনে গাছ কাটছেন। কিন্তু তাঁদের উচিত যে পরিমাণ গাছ কাটা হচ্ছে সেই পরিমাণে গাছ লাগানো। তিনি আশা প্রকাশ করেন আগামী দিনে বহু মানুষ এবং তার সঙ্গে নব প্রজন্ম গাছ লাগানোর জন্য এগিয়ে আসবে।

এই প্রসঙ্গে প্রতিষ্ঠাতা সঞ্জয় জয়সিং জানিয়েছেন, আমাদের বেঁচে থাকার জন্য অক্সিজেনের দরকার এবং সেই অক্সিজেন সরবরাহ করে শুধুমাত্র গাছ। তার জন্য গাছ লাগানো খুবই প্রয়োজন। আমাদের পরিবেশ এমনভাবে তৈরি করতে হবে যাতে আগামী ৫০থেকে ১০০ বছর পর্যন্ত অক্সিজেনের জন্য কোনও চিন্তা না করতে হয়। তিনি এদিন জানিয়েছেন যে যদি কোনও সংস্থা তাঁদের সঙ্গে গাছ লাগানো নিয়ে যোগাযোগ করে তাহলে তাঁদের সঙ্গে হাতে হাত মিলিয়ে কাজ করতে প্রস্তুত তাঁরা।

আরও পড়ুন : Anis Khan Death: সিবিআই চাওয়ায় আনিসের দাদাকে হুমকি-ফোন, তিলজলার যুবক গ্রেফতার