Weather Update: আগামী ২৪ ঘণ্টা কলকাতা সহ দক্ষিণবঙ্গে বজ্র-বিদ্যুৎ সহ বৃষ্টিপাতের সম্ভাবনা, তাপমাত্রার বড় বদল

রবিবার বিকালে কলকাতার তাপমাত্রা নেমে গিয়েছে ২৬ ডিগ্রির কোটায়, যা মার্চে সাধারণত বিরল।

Weather Update: আগামী ২৪ ঘণ্টা কলকাতা সহ দক্ষিণবঙ্গে বজ্র-বিদ্যুৎ সহ বৃষ্টিপাতের সম্ভাবনা, তাপমাত্রার বড় বদল
Follow Us:
| Edited By: | Updated on: Mar 19, 2023 | 9:35 PM

কলকাতা: বসন্ত নাকি বর্ষা! বৃষ্টির হাত থেকে এখনই রেহাই মিলছে না। সোমবারও দক্ষিণবঙ্গে মেঘলা আকাশ থাকবে এবং দু- এক জায়গায় বিক্ষিপ্ত বজ্র-বিদ্যুৎ সহ বৃষ্টিপাতের সম্ভাবনা রয়েছে। বৃষ্টির সঙ্গে কিছু জায়গায় ৩০ থেকে ৪০ কিলোমিটার বেগে দমকা হাওয়া বইবে। এমনই পূর্বাভাস দিয়েছে আলিপুর আবহাওয়া দফতর (Alipore Weather Office)। তবে মঙ্গলবার থেকে আবহাওয়ার উন্নতি হবে বলেও জানিয়েছে হাওয়া অফিস। এদিকে, টানা বৃষ্টিপাতের জেরে তাপমাত্রা এক ধাক্কায় একেবারে ৮ ডিগ্রি কমে গিয়েছে। রবিবার বিকালে কলকাতার তাপমাত্রা (Temparature) নেমে গিয়েছে ২৬ ডিগ্রির কোটায়, যা মার্চে সাধারণত বিরল।

আলিপুর আবহাওয়া দফতর সূত্রে খবর, রাজস্থান থেকে বিহার পর্যন্ত একটি নিম্নচাপ অক্ষরেখার অবস্থান করছে। পাশাপাশি ঝাড়খণ্ড থেকে কর্ণাটক পর্যন্ত আরও একটি অক্ষরেখার অবস্থান। অক্ষরেখার প্রভাবে প্রচুর জলীয় বাষ্প ঢুকছে সাগর থেকে। এছাড়াও একটি ঘূর্ণাবর্ত রয়েছে ছত্তীসগঢ় ও ঝাড়খণ্ড এলাকায়। তার জেরেই উত্তর থেকে দক্ষিণবঙ্গে বিক্ষিপ্ত বৃষ্টিপাত চলছে। শনি, রবির পর সোমবারও দক্ষিণবঙ্গের জেলাগুলিতে বিক্ষিপ্ত বৃষ্টিপাতের সম্ভাবনা রয়েছে। বাংলাদেশ সংলগ্ন পূর্বের জেলা মুর্শিদাবাদ, নদিয়া পূর্ব বর্ধমান, উত্তর ২৪ পরগনা, দক্ষিণ ২৪ পরগনা এবং পূর্ব মেদিনীপুরে তুলনামূলক বেশি বৃষ্টিপাতের সম্ভাবনা রয়েছে। তবে মঙ্গলবার থেকে ধীরে-ধীরে বৃষ্টিপাতের পরিমাণ কমবে এবং ধীরে-ধীরে আবহাওয়ার উন্নতি হবে। বুধবার কোথাও হালকা দু-এক পশলা বৃষ্টি হলেও বৃহস্পতিবার অর্থাৎ ২৩ তারিখ থেকে দক্ষিণবঙ্গের আকাশ পরিষ্কার হয়ে যাবে বলে হাওয়া অফিসের পূর্বাভাস।

দক্ষিণবঙ্গের পাশাপাশি উত্তরবঙ্গের কয়েকটি জেলাতেও আগামী ২৪ ঘণ্টা হালকা থেকে মাঝারি বৃষ্টিপাতের সম্ভাবনা রয়েছে। বিশেষত, মালদা, দুই দিনাজপুর এবং কোচবিহারে একটু বৃষ্টি বেশি হবে। আর উপরের জেলা অর্থাৎ দার্জিলিং, কালিম্পঙ, জলপাইগুড়িতে শিলাবৃষ্টির সম্ভাবনা রয়েছে। তবে ২২ তারিখ, বুধবার থেকে উত্তরবঙ্গে বৃষ্টিপাতের পরিমাণ কমবে।

এদিকে, মেঘলা আকাশ এবং বৃষ্টিপাতের জেরে কলকাতা সহ সমগ্র বঙ্গের তাপমাত্রার পারদ অনেকটাই নেমেছে। দিন কয়েক আগেও যেখানে কলকাতার তাপমাত্রা ছিল ৩৪-৩৫ ডিগ্রির কোটায়, সেখানে এদিন মহানগরীর তাপমাত্রা ২৬.৫ ডিগ্রি সেলসিয়াস। বাঁকুড়ার তাপমাত্রাও নেমেছে ২৬.৩ ডিগ্রি সেলসিয়াসে। কোচবিহারে ২১.৩ ডিগ্রি সেলসিয়াস ও জলপাইগুড়িতে ২২ ডিগ্রি সেলসিয়াস। তবে বুধবার থেকে আকাশ পরিষ্কার হবে এবং ধীরে-ধীরে তাপমাত্রার পারদ বাড়বে।