Weather: এবারের বজ্রপাত ছাপিয়ে যাচ্ছে পরিসংখ্যান, এ বছর বৃষ্টিতে মুহুর্মুহু বাজ পড়ার পিছনে রয়েছে আলাদাই কারণ

Weather: আবহাওয়াবিদরা বলছেন, কলকাতার আকাশে ১৩ কিমি উঁচু বজ্রগর্ভ মেঘ জমেছে। উঁচু মেঘের জেরেই মুহুর্মুহু বজ্রপাত হচ্ছে। বজ্রপাত নিয়ে বিশেষ সতর্কতা ইতিমধ্যেই জারি করেছে আবহাওয়া দফতর।

Weather: এবারের বজ্রপাত ছাপিয়ে যাচ্ছে পরিসংখ্যান, এ বছর বৃষ্টিতে মুহুর্মুহু বাজ পড়ার পিছনে রয়েছে আলাদাই কারণ
কেন হচ্ছে এত বজ্রপাত? Image Credit source: TV9 Bangla
Follow Us:
| Edited By: | Updated on: May 09, 2024 | 2:18 PM

কলকাতা: এবারের বৃষ্টিটা যেন কিছুটা অন্যরকম না! কথায় বলে যতটা গর্জাল, ততটা বর্ষাল না। তর্জন-গর্জন এবার একটু বেশিই আকাশের। যতটা বৃষ্টি হচ্ছে, তার থেকেও অনেকটা বেশি বাজ পড়ছে এবার। সেটা শহর কলকাতা থেকে শুরু করে জেলাতেও। পরিসংখ্যান যেমন, তাতে আবহাওয়াবিদরা আশঙ্কা করছেন, গত কয়েক বছরে বজ্রপাতে মৃত্যুর পরিসংখ্যান ছাপিয়ে যেতে পারে চলতি বছরে। ২০১৯ থেকে ২০২০ সালের মধ্যে রাজ্যে বজ্রপাতে মৃতের সংখ্যা বেড়েছিল প্রায় ৯৯ শতাংশ। গত বছর বজ্রপাতে মৃতের সংখ্যা ছিল ২৮। এবার সংখ্যাটা আরও অনেকটাই বাড়বে বলে মনে করছেন বিশেষজ্ঞরা। গত সোমবারই তিন ঘণ্টার বৃষ্টিতে ৪৫ টা বাজ পড়েছে। বুধবার ভরদুপুরে কলকাতায় যে বৃষ্টি হয়েছে, তাতেও ঘনঘন পড়েছে বাজ! কিন্তু কেন এবার এত বাজ পড়ছে।

আবহাওয়াবিদরা বলছেন, কলকাতার আকাশে ১৩ কিমি উঁচু বজ্রগর্ভ মেঘ জমেছে। উঁচু মেঘের জেরেই মুহুর্মুহু বজ্রপাত হচ্ছে। বজ্রপাত নিয়ে বিশেষ সতর্কতা ইতিমধ্যেই জারি করেছে আবহাওয়া দফতর। এমনিতেই এই সময়টা কালবৈশাখীর। কিন্তু এই সময়ে বজ্রপাতের অনুকূল পরিস্থিতিও রয়েছে।

দুর্যোগের সময়ে বিশেষ সতর্কতা অবলম্বনের কথা বলেছে আলিপুর আবহাওয়া দফতর। কংক্রিটের ছাদের নীচে থাকার পরামর্শ।  উঁচু বাড়ি, বহুতল বা গাছের আশপাশ থেকে সরে আসতে হবে। পাকা ছাদের নীচেই আশ্রয় নেওয়ার কথা বলা হয়েছে।