Weather Update: জাওয়াদের দুর্যোগ কেটে গেলেও নিস্তার নেই, আবার কেন বৃষ্টি কলকাতায়?

Weather Update: গত কয়েক দিন ধরেই ঘূর্ণাবর্ত আর নিম্নচাপের প্রভাবে প্রবল বৃষ্টি হয়েছে বাংলায়। সেই দুর্যোগের মেঘ কেটে গেলেও আজ ফের বৃষ্টি শুরু কলকাতায়।

Weather Update: জাওয়াদের দুর্যোগ কেটে গেলেও নিস্তার নেই, আবার কেন বৃষ্টি কলকাতায়?
ফের বৃষ্টি কলকাতায়
Follow Us:
| Edited By: | Updated on: Dec 09, 2021 | 7:10 PM

কলকাতা : কালো মেঘ যেন কিছুতেই সরছে না। সাইক্লোন জাওয়াদের (Jawad) প্রভাব তেমন ভাবে বাংলায় না পড়লেও নিম্নচাপের জেরে গত কয়েকদিনে বেশ বৃষ্টি হয়েছে। গতকাল থেকে আবহাওয়া (Weather) কিছুটা ছন্দে ফেরে। বৃহস্পতিবার সকালেও রোদ দেখা গিয়েছিল। কিন্তু বিকেল হতেই ফের মুখ ভার। কলকাতা (Kolkata) ও পার্শ্ববর্তী এলাকায় বৃষ্টি শুরু হয়েছে আবারও। শুক্রবার পর্যন্ত আবহাওয়া এমনটাই থাকবে বলে জানিয়েছে আবহাওয়া দফতর।

উপকূলের জেলা যেমন কলকাতা, হাওড়া,হুগলি, ঝাড়গ্রাম, দুই মেদিনীপুর, দুই ২৪ পরগনা, এইসব জায়গায় আজ খুব হালকা বৃষ্টি হবে। বাকি জেলাগুলোতেও মেঘলা থাকবে আকাশ।

শুক্রবার সকাল পর্যন্ত বৃষ্টি হওয়ার পর আস্তে আস্তে কেটে যাবে মেঘ। এরপর শুক্রবার থেকে পরপর চারদিন শুষ্ক আবহাওয়া থাকবে বাংলায়। তাপমাত্রার ক্ষেত্রে আগামী দু দিন তেমন কোনও উল্লেখযোগ্য পরিবর্তন হবে না। ১১ তারিখের পরে তিন দিন দক্ষিণবঙ্গ ও উত্তরবঙ্গ দু’জায়গাতেই রাতের দিকে দুই থেকে চার ডিগ্রি তাপমাত্রা কমে যাবে।

উত্তরবঙ্গের ক্ষেত্রে দার্জিলিংয়ে আগামী ২৪ ঘণ্টায় হালকা বৃষ্টি হওয়ার সম্ভাবনা রয়েছে। তবে বাকি জায়গাগুলোতে শুষ্ক আবহাওয়া থাকবে। কিন্তু দুর্যোগ কাটলেও কেন এই বৃষ্টি? আবহাওয়াবিদরা জানাচ্ছেন, এই বৃষ্টির কারণ হল স্থানীয় মেঘ। উত্তর-পশ্চিম দিক থেকে আসা ঠাণ্ডা হাওয়া ও বঙ্গোপসাগর থেকে আর্দ্রতা জনিত হাওয়া ওপর দিকে উঠছে, তাই এই দুই বিপরীত চরিত্রের হাওয়ার ধাক্কা লেগে স্থানীয়ভাবে মেঘ তৈরি হচ্ছে, আর তার জেরেই এই বৃষ্টি হচ্ছে।

জওয়াদের সরাসরি প্রভাব পড়েনি রাজ্যে। তবে নিম্নচাপের জেরে গত সোমবার দিনভর বৃষ্টি চলতে থাকে কলকাতা ও উপকূলবর্তী এলাকাগুলিতে। একাধিক জেলায় হালকা থেকে মাঝারি বৃষ্টি হয়। সমুদ্র উপকূল ও উপকূল সংলগ্ন জেলাগুলিতে হালকা ঝোড়ো হাওয়া বইতে শুরু করে। ভারী থেকে অতি ভারী বৃষ্টি হয় কলকাতা, হাওড়া, হুগলি সহ উপকূল সংলগ্ন জেলাগুলিতে। হালকা থেকে মাঝারি বৃষ্টি নামবে দক্ষিণবঙ্গের বাকি সব জেলাতেই। টিকিয়াপাড়া থেকে দাশনগর, লিলুয়া বা সালকিয়া। বড় রাস্তা থেকে অল-গলি সর্বত্র জমেছে জল। তবে আস্তে আস্তে জল নামতে শুরু করেছে। মঙ্গলবার ঝকঝকে আবহাওয়া দেখে খুশি হয়েছিলেন অনেকেই। এই বৃষ্টিতে ক্ষতিগ্রস্ত হয়েছেন চাষিরাও। মাঠ থেকে ধান তুলেও রেহাই নেই চাষিদের। ক্রমশই নতুন করে গ্রামে জল ঢুকতে শুরু করেছে। এবার ফের বৃষ্টি থেকে প্রমাদ গুণছেন অনেকেই।

তবে দুর্যোগ কাটায় তাপমাত্রা নামার সম্ভাবনা রয়েছে। তবে প্রশ্ন হচ্ছে জাঁকিয়ে শীত কবে পড়বে? আলিপুর আবহাওয়া দফতরের পূর্বাভাস, ১৫ ডিসেম্বরের মধ্যে বঙ্গে জাঁকিয়ে শীত পড়ার সম্ভাবনা রয়েছে।

আরও পড়ুন : KMC Election: পুরভোটের প্রচারে কোনও খামতি নয় ঘাসফুল শিবিরের! উত্তর কলকাতাতেও সভা করবেন মমতা