Weather Update: ২১ তারিখ থেকে ফের আবহাওয়ার পরিবর্তন, কোন কোন জেলার জন্য বিশেষ পূর্বাভাস

Weather Update: ২০ জানুয়ারি তারিখে উত্তরের পাঁচটি জেলা, দার্জিলিং,কালিম্পং, কোচবিহার, আলিপুরদুয়ার, জলপাইগুড়ি এই জায়গাগুলোয় হালকা বৃষ্টির সম্ভাবনা রয়েছে।

Weather Update: ২১ তারিখ থেকে ফের আবহাওয়ার পরিবর্তন, কোন কোন জেলার জন্য বিশেষ পূর্বাভাস
কবে থেকে ফের বৃষ্টি? (ফাইল ছবি)
Follow Us:
| Edited By: | Updated on: Jan 17, 2022 | 4:20 PM

কলকাতা: আগামী চার দিন দক্ষিণবঙ্গের জেলাগুলিতে শুষ্ক আবহাওয়া থাকবে। আগামী ২০ তারিখ পর্যন্ত আবহাওয়ার কোনও পরিবর্তন হবে না। পূর্বাভাস আলিপুর আবহাওয়া দফতরের।

আলিপুর আবহাওয়া দফতর জানাচ্ছে, ২১ তারিখ উপকূলের কাছাকাছি জেলা দুই মেদিনীপুর, দুই ২৪ পরগনায় হালকা বৃষ্টির সম্ভাবনা থাকছে। ২০ তারিখ পর্যন্ত রাতের তাপমাত্রার কোনও উল্লেখযোগ্য পরিবর্তন নেই। তবে বৃহস্পতিবারের পর থেকে তাপমাত্রা বাড়বে অর্থাৎ ঠান্ডা একটু কমবে। কলকাতার ক্ষেত্রেও রাতের তাপমাত্রা ২০ তারিখের পর থেকে বাড়বে।

উত্তরবঙ্গের ক্ষেত্রে ৪৮ ঘন্টা শুষ্ক আবহাওয়া থাকবে। ১৯ তারিখ দার্জিলিং, কালিম্পং-এ হালকা বৃষ্টি হবে। ২০ জানুয়ারি তারিখে উত্তরের পাঁচটি জেলা, দার্জিলিং,কালিম্পং, কোচবিহার, আলিপুরদুয়ার, জলপাইগুড়ি এই জায়গাগুলোয় হালকা বৃষ্টির সম্ভাবনা রয়েছে। ২১ তারিখে উত্তরবঙ্গের সব জায়গাতেই হালকা বৃষ্টির সম্ভাবনা থাকছে। এবং উত্তরবঙ্গের ক্ষেত্রেও রাতের তাপমাত্রা তিন দিনে কোনও পরিবর্তন না হলেও তারপর থেকে তাপমাত্রা বাড়বে।

শেষ কয়েকদিন ধরে রাতের তাপমাত্রা ছিল ১৮. ২ ডিগ্রি সেলসিয়াস। কিন্তু আচমকাই শুক্রবার রাতের তাপমাত্রা নেমে যায় এক ধাক্কায় অনেকটাই। তাপমাত্রা নামে ১৬. ৭ ডিগ্রি সেলসিয়াসে। আবহাওয়াবিদরা বলেছিলেন, ওই সময়ে এই তাপমাত্রা স্বাভাবিকের থেকে ২ ডিগ্রি কম। শনিবার বিকেলের পর থেকে ধীরে ধীরে কমতে শুরু করে বৃষ্টির প্রভাব। রবিবার থেকেই শুষ্ক আবহাওয়া ছিল। ফলে তাপমাত্রা কমতে শুরু করে। আবহাওয়া দফতর আগেই জানিয়েছিল, রাতের তাপমাত্রা আগামী ৪৮ ঘন্টায় আর প্রায় ২ ডিগ্রি নেমে যাবে। রাতের তাপমাত্রা ১৪-র কোঠায় যাবে বলে মনে করছিলেন আবহাওয়াবিদরা। বাস্তবেও তেমনটাই হল।

প্রসঙ্গত, এই মরসুমে ডিসেম্বরেও বেশিরভাগ সময়ই আকাশে ছিল মেঘ। সমুদ্র থেকে জোলো বাতাসের আনাগোনা ছিল। সব মিলিয়ে ডিসেম্বরে চিৎপাত শীত। অনুভূতিতে টের পেয়েছেন বঙ্গবাসী। পরিসংখ্যানও সেই কথাই বলছে। রাতের তাপমাত্রা গড় থাকলেও, তা স্বাভাবিকের ওপরেই। সর্বনিম্ন তাপমাত্রা গড়ে ১৭ ডিগ্রির আশেপাশেই থাকবে। সর্বনিম্ন তাপমাত্রার গড় স্বাভাবিকের চেয়ে ১.২ ডিগ্রি বেশি। ১৮ দিন তাপমাত্রা স্বাভাবিকের ওপরে। ১৩ দিন তাপমাত্রা স্বাভাবিক বা তার নীচে ছিল।

আরও পড়ুন: Bengal COVID Situation: তৃতীয় ঢেউ পরবর্তীতে মৃত্যুর হার নিয়ে উদ্বেগ! তবুও কেন রক্ষণে ঢিলে?