Bengal COVID Situation: তৃতীয় ঢেউ পরবর্তীতে মৃত্যুর হার নিয়ে উদ্বেগ! তবুও কেন রক্ষণে ঢিলে?

Bengal COVID Situation: দৈনিক বুলেটিনে আক্রান্তের সংখ্যা যখন নিম্নমুখী তখন বেড়েই চলেছে কোভিডে মৃতের সংখ্যা। আর এখানেই প্রথম-দ্বিতীয় ঢেউয়ের তুলনায় তৃতীয় ঢেউয়ে মৃত্যু কমানো যাবে কি না সেই প্রশ্নের মুখে দাঁড়িয়ে রয়েছে স্বাস্থ্য ভবন।

Bengal COVID Situation: তৃতীয় ঢেউ পরবর্তীতে মৃত্যুর হার নিয়ে উদ্বেগ! তবুও কেন রক্ষণে ঢিলে?
অলংকরণ- অভিজিৎ বিশ্বাস
Follow Us:
| Edited By: | Updated on: Jan 17, 2022 | 3:09 PM

কলকাতা: প্রথম-দ্বিতীয় ঢেউয়ের মতোই কি তৃতীয় ঢেউয়ে আচরণ করবে কোভিড! স্বাস্থ্য দফতরের খবর, গত দু’বছরে ঢেউ পরবর্তী পর্বেই রাজ্যে মৃত্যুহার ছিল সবচেয়ে বেশি। দৈনিক বুলেটিনে আক্রান্তের সংখ্যা যখন নিম্নমুখী তখন বেড়েই চলেছে কোভিডে মৃতের সংখ্যা। আর এখানেই প্রথম-দ্বিতীয় ঢেউয়ের তুলনায় তৃতীয় ঢেউয়ে মৃত্যু কমানো যাবে কি না সেই প্রশ্নের মুখে দাঁড়িয়ে রয়েছে স্বাস্থ্য ভবন। একবার চোখ বোলানো যাক প্রথম থেকে শুরু করে তৃতীয় পর্যায় পর্যন্ত কোভিডে মৃত্যুহারের দিকে।

প্রথম পর্যায় আক্রান্ত: ১৬ হাজার ৭১১ মৃত্যু: ৬০৭ মৃত্যুহার: ৩.৬৩%

প্রথম ঢেউ চলাকালীন আক্রান্ত: ৫লক্ষ ৩৬ হাজার ৫০৫ মৃত্যু: ৯১০৯ মৃত্যুহার: ১.৭০%

প্রথম ঢেউ পরবর্তী পর্ব: আক্রান্ত: ২২ হাজার ১০০ মৃত্যু: ৫৩০ মৃত্যুহার: ২.৪০%

দ্বিতীয় ঢেউ চলাকালীন আক্রান্ত: ৯ লক্ষ ৪২ হাজার ০৬৪ মৃত্যু: ৭৭২০ মৃত্যুহার: ০.৮২%

দ্বিতীয় ঢেউ পরবর্তী পর্ব: আক্রান্ত: ১ লক্ষ ১৩ হাজার ৬৮৫ মৃত্যু: ১৭৩৮ মৃত্যুহার: ১.৫৩%

তৃতীয় ঢেউয়ে মৃত্যু এ পর্যন্ত আক্রান্ত: ২ লক্ষ ৬৬ হাজার ৬৩৪ মৃত্যু: ৩৭২ মৃত্যুহার: ০.১৩%

তথ্য নির্ভর যে চিকিৎসা পদ্ধতি দেখা যাচ্ছে, সেটা লক্ষ্য করলে বোঝা যায়, প্রথম ঢেউয়ের তুলনায় পরবর্তী পর্যায়ে, কিংবা দ্বিতীয় ঢেউয়ের তুলনায় পরবর্তী পর্যায়ে মৃত্যুর হার ছিল অনেক বেশি। অর্থাৎ প্রথম ঢেউ কিংবা দ্বিতীয় ঢেউ চলাকালীন মৃত্যুর হার যা ছিল, তা পরবর্তী পর্যায়ে অনেক বেশি হয়েছে। সেক্ষেত্রে সবচেয়ে বড় প্রশ্ন, তৃতীয় ঢেউয়ের ক্ষেত্রেও কি সেই একই রকম ছবি দেখা যাবে?

কলকাতা ও তার সংলগ্ন এলাকাগুলিতে যেভাবে আক্রান্তের সংখ্যা বেড়েছিল, অর্থাৎ সেই পিকটা থেকে এখন সংখ্যাটা অনেকটাই কমতে শুরু করেছে। দৈনিক বুলেটিন অন্তত সেই কথাই বলছে। যদিও তা নিয়ে তর্কও রয়েছে। কারণ অনেকেই বলছেন, অনেক মানুষ টেস্ট করছেন না। দৈনিক করোনা বুলেটিনটাকে যদি আমরা মানদণ্ড হিসাবে ধরি, তাহলে দেখা যাবে, আক্রান্তের সংখ্যা কমছে। মৃত্যু কিন্তু সেই নিরিখে বাড়ছে। স্বাস্থ্য দফতর সূত্রে খবর, দৈনিক মৃত্যু ৩৬-৩৯ হচ্ছে। বিশেষজ্ঞরা বলছেন, যা বুলেটিনে প্রতিফলিত হচ্ছে, তার থেকেও সংখ্যাটা বেশি হতে পারে। আগামী দিনে সেটা টের পাওয়া যাবে।

প্রশ্ন হচ্ছে কাদের মৃত্যু হচ্ছে? ২৭ ডিসেম্বর বাংলায় তৃতীয় ঢেউয়ের সূচনা বলে ধরে নেওয়া হচ্ছে। গত তিন সপ্তাহে বাংলায় ৩৭২ জনের মৃত্যু হয়েছে। তাঁদের মধ্যে কোমর্বিডিটি ছিল ২৮০ জনের। ৭৬ শতাংশ ছিল, যাঁদের অন্য অসুখ ছিল। এই বিভাগে কিন্তু ছিলেন সব বয়সীরাই। কেবলমাত্র বয়স্কদের বেশি মৃত্যু হয়েছে. তা কিন্তু নয়। ৭৫ উর্ধ্ব বয়সীর মৃত্য়ু হয়েছে ১০১ জনের, শতাংশের বিচারে তা ২৭.১৫। ৬১-৭৫ বয়স বয়সীদের ১৬৭ জনের মৃত্যু হয়েছে। ৪৬-৬০ বছর বয়সীর মৃত্যু হয়েছে ৬৬ জনের। ৩১-৪৫ বছর বয়সীর মৃত্যু হয়েছে ২১ জনের।

স্বাস্থ্য দফতরের তথ্যেই ধরা পড়ছে উদ্বেগের ছবি। এই অবস্থায় রক্ষণ ঢিলে করার জায়গাই নেই। তৃতীয় পর্যায়ের পরবর্তীতে মৃত্যুর হার নিয়ে উদ্বিগ্ন বিশেষজ্ঞরাও।

আরও পড়ুন: কাননে জোরাল বিদ্রোহের সুর, সেই আঁচেই ‘বিপ্লবের চড়ুইভাতি’তে মাতলেন শান্তনু