বিরামহীন পড়ুয়া বিক্ষোভ: জেলা প্রশাসনকে পরিস্থিতি সামাল দেওয়ার নির্দেশ স্কুলশিক্ষা দফতরের

প্রশাসনিক কর্তাদের সমস্ত স্কুল পরিদর্শন করে দ্রুত সেই রিপোর্ট রাজ্যকে পাঠানোর নির্দেশ দেওয়া হয়েছে জেলা প্রশাসনকে।

বিরামহীন পড়ুয়া বিক্ষোভ: জেলা প্রশাসনকে পরিস্থিতি সামাল দেওয়ার নির্দেশ স্কুলশিক্ষা দফতরের
নিজস্ব চিত্র। অলংকরণ-অভীক দেবনাথ
Follow Us:
| Edited By: | Updated on: Jul 26, 2021 | 7:27 PM

কলকাতা: উচ্চ মাধ্যমিকের ফলপ্রকাশের পর থেকেই পড়ুয়াদের বিক্ষোভের জেরে তপ্ত রাজ্য। জেলায় জেলায় একই ছবি। লাগাতার বিক্ষোভের জেরে এ বার সমস্ত জেলাশাসককে চিঠি দিলেন স্কুলশিক্ষা সচিব। অবিলম্বে পরিস্থিতি নিয়ন্ত্রণে আনতে সমস্ত এসডিও-বিডিওদের নির্দেশ দেওয়া হয়েছে। এমনকী, প্রশাসনিক কর্তাদের সমস্ত স্কুল পরিদর্শন করে দ্রুত সেই রিপোর্ট রাজ্যকে পাঠানোর নির্দেশ দেওয়া হয়েছে জেলা প্রশাসনকে।

সূত্রের খবর, শিক্ষা দফতরের সচিব মণীশ জৈন সোমবার সমস্ত জেলাশাসককে এই চিঠি পাঠিয়েছেন। সেই চিঠিতে বেশ কয়েকটি বিষয় উল্লেখ করেছেন তিনি। যার মধ্যে অন্যতম, অভিযোগ জমা দেওয়ার প্রক্রিয়া আগামী ৩১ জুলাইয়ের মধ্যে সম্পন্ন করতে হবে। শিক্ষা দফতর সূত্রে খবর, রাজ্যে এমন প্রায় ১৮ হাজার ছাত্রছাত্রী রয়েছে যাদের দ্বাদশের নম্বর সংক্রান্ত নানা অভিযোগ আছে। এই ধরনের অভিযোগের সংখ্যা জেলাভিত্তিক ঠিক কেমন, সেটাও পরবর্তী সময় জেলাশাসকদের জানানো হবে বলা হয়েছে। অকৃতকার্য পড়ুয়াদের বিক্ষোভে কোথাও যাতে আইনশৃঙ্খলা ব্যবস্থায় কোনও সমস্যা না হয়, সেই দিকটিও দেখতে হবে জেলাশাসকদের। এমনই নির্দেশ গিয়েছে শিক্ষা সচিবের পক্ষ থেকে।

উচ্চ মাধ্যমিকে পাস করতে না পারায় গত তিনদিন ধরে রাজ্যের বিভিন্ন জায়গায় বিক্ষোভ দেখাচ্ছে পুড়ুয়ারা। কোথাও রাস্তা অবরোধ-ভাঙচুর, কোথাও রাস্তায় টায়ার জ্বালিয়ে বিক্ষোভ। শহর থেকে জেলা, পাস করিয়ে দেওয়ার দাবিতে শুরু হয় অনুত্তীর্ণদের ভিড়। পরিস্থিতি সামাল দিতে বিশেষ বিজ্ঞপ্তি জারি করেছে সংসদ। কী নিয়ে পড়ুয়াদের অসন্তোষ, তা জানাতে বলা হয়েছে প্রধান শিক্ষকদের। কিন্তু তারপরও পরিস্থিতি নিয়ন্ত্রণে আসছে না। গোটা বিষয়টি নিয়ে এ বার কার্যত হস্তক্ষেপ করতে হল নবান্নকেই। আরও পড়ুন: ৭ হাজার মানুষের ফোন নম্বর ১টি! আদালতের ভর্ৎসনায় ব্যাপক ‘দুর্নীতি’ স্বীকার করল রাজ্য