Primary TET: সকাল থেকে পর্ষদের কন্ট্রোল রুমে কড়া নজরদারি, স্কুলে স্কুলে কী ছবি, ধরা পড়ছে সবকিছু

TET: স্কুলগুলির নিজস্ব ক্লোজ সার্কিট ক্যামেরার পাশাপাশি পর্ষদের উদ্যোগে বেসরকারি সংস্থা দিয়ে বিভিন্ন পরীক্ষাকেন্দ্রে সিসি ক্যামেরা বসানো হয়েছে।

Primary TET: সকাল থেকে পর্ষদের কন্ট্রোল রুমে কড়া নজরদারি, স্কুলে স্কুলে কী ছবি, ধরা পড়ছে সবকিছু
কন্ট্রোল রুমে চরম ব্যস্ততা
Follow Us:
| Edited By: | Updated on: Dec 11, 2022 | 10:21 AM

কলকাতা: প্রাথমিক শিক্ষা পর্ষদের কাছে রবিবার বড় চ্যালেঞ্জের দিন। ২০১৭ সালের পর এই প্রথম টেট (Primary TET) হচ্ছে। সকাল থেকেই প্রাথমিক শিক্ষা পর্ষদের কন্ট্রোল রুমে চরম ব্যস্ততা। পর্ষদ এই প্রথমবার এরকম একটি কন্ট্রোল রুম খুলেছে। সেখানে সারি বেঁধে সাজানো রয়েছে কম্পিউটার স্ক্রিন। সেখানে বিভিন্ন পরীক্ষাকেন্দ্রের ছবি দেখতে পাচ্ছেন আধিকারিকরা। রয়েছে একটি জায়ান্ট স্ক্রিনও। বিভিন্ন সেন্টার থেকে আসা সরাসরি ফুটেজ সেখানে দেখতে পাচ্ছেন পর্ষদের দায়িত্বপ্রাপ্তরা। অর্থাৎ এদিনের পরীক্ষার খুঁটিনাটি নখদর্পণে রাখতে যে পর্ষদ কতটা তৎপর, এ ছবিতে তা স্পষ্ট।

স্কুলগুলির নিজস্ব ক্লোজ সার্কিট ক্যামেরার পাশাপাশি পর্ষদের উদ্যোগে বেসরকারি সংস্থা দিয়ে বিভিন্ন পরীক্ষাকেন্দ্রে সিসি ক্যামেরা বসানো হয়েছে। সেই ক্যামেরার সমস্ত ছবি সরাসরি ধরা দিচ্ছে পর্ষদের কন্ট্রোল রুমে। প্রাথমিক শিক্ষা পর্ষদের ডেপুটি সেক্রেটারি পার্থ কর্মকার বলেন, “আমাদের পরীক্ষার ১৪৬০টি যে সেন্টার আছে, এই কন্ট্রোল রুম থেকে তারই বেশ কিছু সেন্টারের লাইভ ছবি দেখতে পাচ্ছি। প্রবেশ-প্রস্থানের পথ থেকে পরীক্ষা পদ্ধতি শুরু হওয়ার সমস্ত বিষয়ই ধরা পড়বে এই কন্ট্রোল রুমে। যদি কোনও সমস্যা হয়, আমাদের জেলার কোঅর্ডিনেশন কমিটি যোগাযোগ করবে।” এক একটি ডেস্কটপে চারটি করে উইন্ডো খুলে চলছে নজরদারি।

ইতিমধ্যেই পরীক্ষায় বিঘ্ন ঘটার আশঙ্কা প্রকাশ করেছেন পর্ষদ সভাপতি গৌতম পাল। শনিবারই তিনি চাঞ্চল্যকর অভিযোগ করেছেন, “পর্ষদের কাছে এবং প্রশাসনের কাছে সুনির্দিষ্ট খবর আছে কেউ কেউ এই পরীক্ষা ব্যবস্থা বিঘ্নিত করতে চাইছে। আমি নির্দ্বিধায় বলছি প্রশাসন অবগত আছে। প্রশাসন সতর্ক আছে। তার সঙ্গে পর্ষদও অবগত ও সচেষ্ট। কোনও পরীক্ষার্থী যদি আমাদের পরীক্ষাবিধি ঠিকমতো পালন না করে বিঘ্ন ঘটানোর চেষ্টা করে বা বাইরের কোনও ব্যক্তি বিঘ্ন ঘটাতে চান, আমরা প্রশাসনের কাছে কঠোরতম শাস্তির সুপারিশ করব।”

রবিবার টেটে বসছেন ৬ লক্ষ ৯০ হাজার ৯৩২ জন পরীক্ষার্থী। ১ হাজার ৪৬০টি পরীক্ষা কেন্দ্রে পরীক্ষা গ্রহণ হবে। ক্লাসরুমে ঢোকার আগে ক্লাসরুম খতিয়ে দেখেন দায়িত্বপ্রাপ্তরা। ৯টার পর থেকে পরীক্ষাকেন্দ্রে প্রবেশ শুরু পরীক্ষার্থীদের।